Breaking News

সাপ কি দুধ খায়

 

আমরা সবাই কথায় কথায় বলি, “দুধ-কলা দিয়ে সাপ ? পুষলাম।”
আসলেই কি সাপ দুধ খায়?


সাপ বা সর্প হাত-পাবিহীন দীর্ঘ, মাংসাশী, ধূর্ত এক প্রকার সরীসৃপ যা পা-বিহীন টিকটিকি (??) থেকে স্বতণ্ত্র তাদের চোখের পাতা এবং বহিঃকর্ণ না থাকায়।

?সাপ কার্নিভোর বা মাংসাশী প্রাণী, এদের প্রধান খাদ্য ব্যাঙ, ছোট প্রজাতির সাপ, গিরগিটি, রোডেন্ট,ছোট পাখি, পাখির ডিম,মাছ ইত্যাদি।

?যেহেতু দুধ বা দুধ জাতীয় খাবার ভেজেটেরিয়ান খাবার তাই এরা দুধ বা দুধজাতীয় খাবার খেয়ে হজম করতে পারে না, এটা এদের পাকস্থলী বা ডাইজেস্টিভ সিস্টেমের জন্য মারাত্মক হুমকি স্বরুপ। সাপ বর্ণান্ধ, বর্ন ও গন্ধ নির্ধারণ করার ক্ষমতা না থাকায়, পানি ভেবে অনেক সময় দুধ খেয়ে ফেলতে পারে যা কিনা তাদের মৃত্যুর কারন হতে পারে।
??

হিন্দুদের ধর্মীয় উৎসব নাগ পঞ্চমীতে সাপকে দুধ খাওয়ানো হয় এতে করে সাপের আলসারেশন এবং ইনফেকশন করে, এবং এই যে দুধ খাওয়ার ফলে সাপ মারা যায় এটা মেডিক্যাল টার্মিনোলজিতে”ল্যাক্টোজ ইনটলারেন্স “বলে।
??

এছাড়াও #কুসংস্কার আছে যে, সাপ গরুর বাটে (Udders) থেকে দুধ খেয়ে নেয়, এটা পুরোপুরিই মিথ্যে একটি রটনা, যেহেতু সাপ দুধ খেয়ে হজমই করতে পারে না এবং তাদের শারীরিক অক্ষমতার জন্য (সাপের জিহ্বা বাইফারকেটেডে এবং কার্নিভোরাস) এটা কখনোই সম্ভব নয়।
???

গোয়াল ঘরে ঠান্ডা এবং অন্ধকার পরিবেশ, খাদ্যের এভেলেবিলিটি সাপের অবাধ বিচরন এবং বংশ বিস্তারের অনুকূল পরিবেশ সৃষ্টি করে, আর উচ্চদুগ্ধ উৎপাদনশীল গরুর একটি প্রধান সমস্যা ওলানো প্রদাহ(Mastitis) আর তাই এটাকে সাধারণ খামারীরা ভাবে সাপের বিষ লেগেছে যা কিনা পুরোপুরি কুসংস্কার।

তাই আসুন এসকল কুসংস্কার থেকে বেড়িয়ে আসি, সচেতনতা বৃদ্ধির মাধ্যমে ইকোসিস্টেমের অন্যতম প্রানী সাপকে বাচাই।।

#বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস অনুযায়ী, প্রাণী জগৎ (প্রাণী) জগতের, কর্ডাটা (কর্ডটা) পর্বের, Vertebrata (মেরুদণ্ডী ) উপপর্বের, Sauropsida (সরোপ্সিডা) শ্রেণীর (শল্ক বা আঁশযুক্ত ), Squamata (স্কোয়ামান্টা) বর্গের, Serpentes (সার্পেন্টেস) উপবর্গের সদস্যদের সাপ বলে অভিহিত করা হয়।
এখন পর্যন্ত যতোদূর জানা যায়, সাপের সর্বমোট ১৫টি পরিবার , ৪৫৬টি গণ , এবং ২,৯০০টিরও বেশি প্রজাতি রয়েছে।
]

#So, Raise awareness, Save such Beautiful Reptiles,Save Ecosystem ?
#Nusrat_milisap

 

Please follow and like us:

About admin

Check Also

বিলুপ্তপ্রায় পাঁচটি প্রাণী- রাজশকুন, ঘড়িয়াল, মিঠাপানির কুমির, নীলগাই এবং শুশুক

বর্তমান সময়ে জীববৈচিত্র্য পড়েছে মহা সংকটে। ইতোমধ্যেই বিলুপ্ত হয়ে গেছে তালিকাভুক্ত অসংখ্য প্রজাতির উদ্ভিদ ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »