Breaking News

রাই ঘাস পরিচিত এবং পুস্টি গুণ

রাই ঘাস

ইউরোপ আমেরিকায় খামারিরা দুধের গাভিকে কোন কাঁচা ঘাস খাওয়ায়? তারা কি আমাদের মত নেপিয়ার, সুদান, জার্মান, পাকচং এইসব খাওয়ায়? এই প্রশ্নটি বেশকিছু কারনে খুব গুরুত্বপূর্ণ।
১. প্রথমত আমাদের দেশে আমরা যেসব ঘাসের চাষ করি শীতকালে তাদের গ্রোথ রেট খুব কমে যায়।
২. দ্বিতীয়ত আমাদের দেশে আমরা যেসব ঘাসের চাষ করি সেগুলোর পুষ্টি মান বেশ নিচু।
৩. তৃতীয়ত আমরা শীতে কাঁচা ঘাসের চাহিদা পূরণের জন্য বর্তমানে সাইলেজ করছি। আর সাইলেজ নির্ভরতা বেশ ভাল বিষয় কিন্তু কাঁচা ঘাসতো কাঁচা ঘাসই।

আমি অনেকদিন ধরেই শীতকালে বাংলাদেশের কাঁচা ঘাসের সমস্যার সমাধনের বিষয়টি নিয়ে ভাবছি। পৃথিবীর সবথেকে উঁচুমানের পুষ্টিগুণ সমৃদ্ধ কাঁচা ঘাস হল রাই ঘাস (Rye Grass)। ইউরোপ আমেরিকায় খামারিরা দুধের গাভিকে এই ঘাস সারাবছর খাওয়ায়। এমনকি যারা সেখানে দুধের কম মূল্য পায় তারা শুধুমাত্র রাই ঘাস খাইয়েই গাভি পালে। তাহলে আসুন জেনে নেয়া যাক রাই এর পুষ্টিগুণ :
১. 70% এর বেশি ডাইজেস্টটেবল ড্রাই ম্যাটার
২. ক্রুড প্রোটিন আছে ২৪.৩ %, যা সত্যিই বিস্ময়কর।
৩. ক্যালসিয়াম আছে ০.৫৩% যেখানে একটি গাভীর প্রয়োজন ০.৫১%
৪. মেটাবোলাইজিবল এনার্জি পাবে ১১.৪% যেখানে একটি গাভীর প্রয়োজন ১০.৩%

আমি কয়েকমাস আগে আমেরিকা থেকে পেরেনিয়াল রাই ঘাস এর বীজ আনিয়েছি। বর্তমানে সেটা পরীক্ষার আওতায় আছে। মাত্র দুই মাসের ভিতরে আমাদের গরম তাপমাত্রায় ঘাসে ফুল চলে এসেছে ফলে ভেজিটেটিভ গ্রোথ নেই বললেই চলে । তাই গরমে এটা চাষের জন্যে মোটেও সুবিধার নয়। কিন্তু এনুয়াল রাই ঘাস এই ক্ষেত্রে শীতকালে চাষের মাধ্যমে আমরা আমাদের গাভীকে পর্যাপ্ত পুষ্টি সরবরাহ করতে পারি।
বলে রাখা ভাল একসময় হলস্টেইন ফ্রিজিয়ান অনেক কম দুধ দিত কিন্তু এখন তা কল্পনাকে ছাড়িয়ে গেছে। এটা করেছে আমেরিকানরা হল্যান্ড থেকে হলস্টেইন ফ্রিজিয়ান নিজ দেশে নিয়ে গিয়ে সিলেক্টিভ ব্রিডিং আর উচ্চ পুষ্টিমান সম্পন্ন খাবার দেয়ার মাধ্যমে মূলত। আর এই ক্ষেত্রে রাই ঘাস এর ভূমিকা তারা অকপটে স্বীকার করে।
আরও বলে রাখা ভাল যে আপনারা ইউরোপ বা আমেরিকার সবুজ ঘাসে ঢাকা মাঠে যে ফ্রি গ্রেজিং গাভীগুলোকে ঘাস খেতে দেখে আবেগাপ্লুত হন সেটা কিন্তু এই রাই ঘাস।

আমাদের যারা ডি এল এস এর কর্তৃপক্ষ আছেন তাদের উচিত এই ঘাসটিকে শীতে চাষের জন্যে সম্প্রসারণের পদক্ষেপ নেয়া।
ধন্যবাদ।
Shishir shah

Please follow and like us:

About admin

Check Also

গরুর খাদ্য হিসাবে কলাগাছ : গুরুত্ব পর্যালোচনা

গরুর খাদ্য হিসাবে কলাগাছ : গুরুত্ব পর্যালোচনা আমাদের দেশে গরুর আপদকালীন খাবার হিসাবে পরিচিত কলাগাছ …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!