Breaking News

চমৎকারী_গুনিবতী_লেবু_প্রাকৃতিক_ভিটামিন_সি

চমৎকারী_গুনিবতী_লেবু_প্রাকৃতিক_ভিটামিন_সি

লেবু হল সাইট্রাস লিমন (Citrus limon) সাধারণ নাম। বংশবৃদ্ধিকারী টিস্যু আবৃতবীজী লেবুর বীজকে ঘিরে রাখে। লেবু রান্না করে বা রান্না না করে – উভয়ভাবেই খাওয়া হয়। ফলের কদর মূলত রসের জন্যেই , যদিও এর শাঁস ও খোসাও ব্যবহৃত হয়, প্রধানত রান্না ও বেকারির কাজে। লেবুর রসে প্রায় ৫ শতাংশ (প্রতি লিটারে ০.৩ মোলের কাছাকাছি) সাইট্রিক এসিড থাকে যার কারণে এর স্বাদ টক হয়।

দেশে কয়েক ধরনের লেবু পাওয়া যায়। এর মধ্যে- গোল সুগন্ধী লেবু, পাতি লেবু,কাগুজি লেবু, কলম্বো লেবু প্রচলিত।তবে সিলেটে সাতকড়া নামে এক প্রকার লেবু পাওয়া যায় যা মাংস রান্নায় ব্যবহার করা হয়। তাছাড়া- জারা লেবু নামে আরেক ধরনের লেবুও সিলেট অঞ্চলে পাওয়া যায়। যা দেশের সব থেকে বেশি দামে বিক্রি হয়।

লেবুর পাশাপাশি এর খোসায় রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন সি, পেকটিন, ফাইবার এবং মিনারেলস। লেবুর রসের এসব উপাদান শরীরের নিরাময় এবং আরোগ্যে কাজ করে। লেবুর খোসা বাজে কোলেস্টেরলের মাত্রাকে কমায়। এর মধ্যে পটাশিয়াম থাকার কারণে রক্তচাপ স্বাভাবিক রাখতেও সাহায্য করে। লেবুর খোসায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং বিপাকে সাহায্য করে। এটি হাড়ের স্বাস্থ্যকে ভালো রাখে।
পোল্ট্রি ও খামার ব্যবস্থাপনায় লেবুর কিছু অসাধারণ জাদুকরী গুনাগুন জেনে নেওয়া যাক—–

🍋 কুসুম গরম পানিতে ১ চামচ লেবুর রস মিশিয়ে পোল্ট্রিকে খাওয়ালে, পোল্ট্রির ভেতরের ব্যাকটেরিয়া মরে যাবে। অথবা ১ চা চামচ করে মধু আর লেবুর রস ১লিটার মিশিয়ে খাওয়ালে ভাল কাজে দিবে।

🍋 লেবু পানি পোল্ট্রির শরীর থেকে অপ্রয়োজনীয়, ক্ষতিকারক পদার্থ বের করতে সাহায্য করে পেট পরিষ্কার রাখে।

🍋 লেবুর রস হজম শক্তি বাড়ায় ও পোল্ট্রির শরীর থেকে টক্সিন দূর করে। বদহজম, বুক জ্বালার সমস্যাও সমাধান করে লেবু পানি।

🍋 লেবুর মধ্যে থাকা অ্যাবসরবিক অ্যাসিড পোল্ট্রির ক্ষতস্থান দ্রুত সারাতে সাহায্য করে। হাড়, তরুনাস্থি ও টিস্যুর স্বাস্থ্যা ভাল রাখে।

🍋 পোল্ট্রির শরীর থেকে অপ্রয়োজনীয়, ক্ষতিকারক পদার্থ বের করতে সাহায্য করে লেবু পানি ।ফলে ইউরিনেশন ভাল হয়। লিভার ভাল থাকে।

🍋 লেবুর মধ্যে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন সি সর্দি-কাশির সমস্যা দূর করতে অব্যর্থ। স্নায়ু ও মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়। ফুসফুস পরিষ্কার করে পোল্ট্রির হাঁপানি সমস্যার উপশম করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

🍋 লেবুতে থাকা ভিটামিন সি ও অন্যান্য অ্যান্টিঅক্সিড্যান্ট ব্যাকটেরিয়া রুখে গুটি হওয়া সমস্যার সমাধান করে। রক্ত পরিষ্কার রাখে।(১চা চামুচ লেবুর রস ১লিটার পানি)

🍋 লেবু খেলে পোল্ট্রির শরীরে পজিটিভ এনার্জি বাড়ে। পোল্ট্রিকে প্রাণবন্ত রাখতে সাহায্য করে লেবু।

🍋 লেবু পোল্ট্রির শরীরের পিএইচ ব্যালান্স সঠিক রাখতে সাহায্য করে। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড মেটাবলিজমের পর ক্ষার হিসেবে কাজ করে। ফলে রক্তের পিএইচ ব্যালান্স বজায় থাকে।

🍋লেবু ফুসফুস পরিষ্কার রাখার ফলে শ্বাস-প্রশ্বাস তাজা রাখে।

🍋পানিতে লেবু দিয়ে পোল্ট্রি কে খাওয়ালে পোল্ট্রির শরীর হাইড্রেটেড থাকে। শরীরে ফ্লুইডের সঠিক মাত্রা বজায় রেখে কোষ্ঠকাঠিন্য, ক্লান্তি, রক্তচাপজনিত সমস্যা দূরে রাখে।

🍋লেবুর খোসা কুচি করে কেটে শাকসবজি র সাথে মিশিয়ে পোল্ট্রিকে খাওয়ানো যায়।।যা ব্যাপক উপকার বয়ে আনে।

নিয়মিত লেবুর রস ব্যবহারের ফলে খামারে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে ব্যাপক উপকার পাওয়া সম্ভব।সবচেয়ে বড় বেপার ওষুধের খরচ কম যাবে অধিক অংশে।
প্রকৃতিতে সব রকম রোগের ওষুধ ই বিদ্যমান। লেবুর রস হলো জাদুকরী অমৃত, ভিটামিন সি এর ফ্রী সোর্স এর ভূমিকা পালন করে।
তাই আমাদের উচিত খামারে লেবুর ব্যবহার বাড়িয়ে,উপকৃত হওয়া।।প্রয়োজনে বিশেষ জায়গা নির্ধারন করে লেবুর গাছ লাগানো।

🌱🌱🌱Accept nature’s gift ,, be and keep healthy🕊️🕊️🕊️🕊️🦋🦋🦋

Originated by
Joya k Ahmed

Please follow and like us:

About admin

Check Also

লবঙ্গ

লবঙ্গ (Syzygium aromaticum, অন্য নাম Eugenia aromaticum or Eugenia caryophyllata) এক প্রকারের মসলা ও ভেষজ …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!