Breaking News

খরচ কমান সফল খামারি হোন

খরচ #কমান #সফল #খামারি #হোন
আমরা সবাই গরুর জাত, বডি স্কোর, দুধ , গরুর হাট, দালাল, সরকারি বেসরকারি সিমেন, খাদ্য রেশনসহ বিভিন্ন বিষয় নিয়ে লেখি।

কিন্তু খরচ কমানো নিয়ে খুব একটা লেখা দেখি না। তাই আপনাদের জন্য এই বিশেষ পোস্ট।
খরচ কমাবেন যেভাবেঃ পশু খাদ্যের খরচ কমানো বর্তমান ক্যাটেল সেক্টেরে সবচেয়ে বড় সমস্যা। কিন্তু আমরা এখানে কেউ ব্যর্থ আবার কেউ সফল। যারা সফল তারা কিভাবে খরচ কমায়!!!!

#খাদ্য #সংগ্রহঃ সফল এবং বড় খামারিরা পশু খাদ্য সংগ্রহ করে যখন বাজারে দাম কম থাকে। দাম কম থাকে সংশ্লিষ্ট পশু খাদ্যের সিজনের সময়। আপনি সারা বছরের খাদ্য সিজনে সংগ্রহ করলে আপনার খরচ কমবে 50% গ্যারান্টি।
যেমন সিজনে ভুট্টার দাম 500-600 টাকা মণ থাকলেও অফ সিজনে দাম হয় 800-900 টাকা!

#বিকল্প #খাদ্যঃ আমরা অনেকেই খাদ্য সংগ্রহ করলেও নানা কারণে তা নষ্ট হয়ে যায় অথবা বাজারে হঠাৎ করেই কোন নির্দিষ্ট খাদ্যের দাম অনেক বেড়ে যায়। তখন খামারিরা দিশেহারা হয়ে পড়ে। যেমন কারো ঘাসের জমি নষ্ট হয়, কারো সাইলেজ নষ্ট হয়, কারো ভুট্টা নষ্ট হয় আবার কারো ডাল। আবার কখনো ভূষির দাম বেড়ে যায় আবার কখনো ডালের দাম বাড়ে। এক্ষেত্রে আপনাকে যে খাদ্য নষ্ট হবে অথবা দাম বাড়বে তার কাছাকাছি পুষ্টিমাণের পশু খাদ্য বিকল্প হিসেবে সংগ্রহ করতে হবে অথবা খোঁজে রাখতে হবে। যেমন গমের ভূষির পরিবর্তে গম, গমের পরিবর্তে ভুট্টা, ডালের পরিবর্তে ডালের ভূষি, ঘাসের পরিবর্তে সাইলেজ, দানাদার কমিয়ে কর্ন সাইলেজ, এন্টিবায়োটিকের পরিবর্তে সজিনা সাইলেজ।

#সেমি #উন্মুক্ত #পদ্ধতিঃ বর্তমানে ক্যাটেল সেক্টেরে সবচেয়ে ভয়ঙ্কর সমস্যা হচ্ছে লেবার সঙ্কট। এই সঙ্কটের আশু কোন সমাধান নেই। দিনে দিনে মানুষ শিক্ষিত হচ্ছে আর কৃষি কাজ থেকে দূরে সরে যাচ্ছে। ফলে লেবার সঙ্কট ঘনীভূত হচ্ছে। তাই অতি লেবার নির্ভরতা কমিয়ে কিভাবে তিনজন লেবারের কাজ এক জন করতে পারে সেই পদ্ধতি আবিষ্কার করতে হবে। এক্ষেত্রে সেমি উন্মুক্ত পদ্ধতি সবচেয়ে কার্যকর মনে হয়েছে। সবচেয়ে বেটার হত যদি সম্পূর্ণ উন্মুক্ত পদ্ধতি হত কিন্তু দেশের প্রেক্ষাপটে এটা অসম্ভব।

#দেশি #গরুর #খামারঃ যাদের এলাকায় দুধের দাম কম, দুধ বিক্রি করা সমস্যা তারা চোখ বন্ধ করে দেশি গরুর খামার করুণ। এতে লেবার খরচ একদম দম, খাবার খরচ কম, রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি, প্রজনন সমস্যা নেই আবার বাজারে প্রচুর চাহিদা।
#ইউটিউব#ফেসবুক #খামারি #হবেন #নাঃ অনেকেই খামার সম্পর্কে না জেনে, খাদ্যের খরচ সম্পর্কে না জেনে, পারিপার্শ্বিক অবস্থা না বুঝেই খামার করেন। তাদের অবস্থা হয় শোচনীয়।

সবাই সব পদ্ধতিতে সফল হবে না, সফলতার জন্য নিজের রাস্তা নিজে তৈরি করুণ।
Aminul islam amin

Please follow and like us:

About admin

Check Also

খুব কম খরচে মাংস উৎপাদনের একটা কৌশল

খুব কম খরচে মাংস উৎপাদনের একটা কৌশল . যেটা প্রান্তিক খামারীদের জন্য খুবই কার্যকরী হবে। আপনাকে …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!