Breaking News

গরুর জন্য ব্রয়লার ফিড কেন ক্ষতিকর বিস্তারিত

গরুর জন্য ব্রয়লার ফিড কেন ক্ষতিকর বিস্তারিত

১.ব্রয়লার ফিডে ৬০-৬৫% দ্রবণীয় শর্করা থাকে।কিন্তু ফ্যাটেনিং এর জন্য ২৫% দ্রবণীয় শর্করা দরকার।অতিরিক্ত শর্করা মাংসে আর্দ্রতা বাড়ায়।মাংসের স্বাদ খারাপ হয়।পেটে এসিডোসিস এবং ইন্ডাইজেশন হয়।ফি গ্যাস জমা হয় যা ডায়াফ্রামের উপর চাপ দেয় এবং মারা যায়।

২।ব্রয়লারের জন্য ফাইবার কম লাগে ২-৫%।কিন্তু গরুর খাবার মেইনলি ফাইবার নির্ভর ২০-৩৫% যা রাফেজ থেকে আসে।ব্রয়লারের খাবার মেইনি কনসেন্টেট নির্ভর।

৩।ব্রয়লারের খাবারে এনিম্যাল প্রোটিন ব্যবহার করা হয়(ফিশমিল,মিট মিল,বোন মিল এবং পোল্ট্রি মিল) যাতে ২০-২২% প্রোটিন থাকে।গরুর জন্য দরকার উদ্ভিজ্জ প্রোটিন, ১৫-১৮% প্রোটিন।

ব্রয়লারের ডাইজেশন মেইনলি এঞ্জাইমেটিক কিন্তু গরুর হল মাইক্রোভিয়াল ডাইজেশন।

৪।ব্রয়লার ফিডে এন্টিফাংগাস/এন্টিমাইকোটক্সিন,এন্টিকক্সিডিয়াল ব্যবহার হয় গরুর জন্য ক্ষতিকর ইন্ডাইজেশন হয়।শ্বাসকস্ট এবং রুচি কমে যেতে পারে।

৫.ব্রয়লারের খাবারে তেল ব্যব্হার হয়।ফ্যাট দরকার।কিন্তু গরুর জন্য তেল দরকার নাই এবং এত ফ্যাট দরকার নাই।এতে গরুতে অতিরিক্ত ফ্যাট জমা হয় যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৬। এক কেজি ব্রয়লার ফিড ৭৫-৮০ টাকা। কাজেই খরচ অনেক বেশি হয়।

ভি আই পি টিপস:

স্যার আমরা ত ভাল রিজাল্ট পাই তাই খাওয়ায়।

কেন রিজাল্ট পায় খামারীরা?

আমাদের দেশে মাটির দূষণে,কীটনাশকের অতিব্যবহারের মাটিতে পুস্টিগুণ অনেকটাই কমে গেছে।তাই ঘাসেও প্রয়োজনীয় পুস্টি নাই।।উন্নত পুস্টিমানের ঘাস পর্যাপ্ত নাই।খামারীরা গরুকে ভাল মানের কিছু খাওয়াতে না পারায় গরুর শরীরে প্রোটিন এবং ভিটামিন সহ সব কিছুর ঘাটতি থাকে।তাই ব্রয়লারের খাবার দিলে গরুতে চোখে পড়ার মত পরিবর্তন হয় এবং ওজন বাড়ে।চামড়ার নীচে ফ্যাট জমা হয়।দেখতেও সুন্দর হয়।কিন্তু দীর্ঘ দিন মাসের পর মাস দিলে গুরু স্টোক করে বা এসিডোসিসে হঠাত মারা যায়।তবে রহস্য ত একটা আছেই।প্রোটিনটা হয়ত কাজে লাগে।তাছাড়া গরুতে অভিযোজনের কোন সম্ভাবনা আছে কিনা তাও মাথায় রাখতে হবে সারা দেশে যেভাবে গরু ঘরে বেধে পালন করছে তা অবাক করার মতই।একটা গবেষণার দরকার।ব্রয়লার ফিড দিলেও ঘাস এবং খড় সহ অন্যান্য ফাইবার জাতীয় রাফেজ দেয় তাই ফাইবারে ঘাটতি পূরণ হয়ে যায়।

স্যার ব্রয়লার খাবার খাওয়ানোর ফলে গরু মারা গেছে এই প্রশ্নটা কেন খামারী করেনা?এটাও ত সত্যি।

প্রশ্ন: তাহলে কি অল্প পরিমানে খাওয়ানো যাবে?

খাওয়ানোর পক্ষে যুক্তি নাই। অনেক গরু মারা যায়।কেন রিস্ক নিতে যাবেন।তাছাড়া ভোক্তার জন্যও ভাল না।অন্যের ক্ষতি কেন করবেন।

তবে সামান্য পরিমাণে পুস্টির ঘাটতি পূরণে দিতে পারেন নিজ দায়িত্বে রিস্ক নিয়ে।

নোট: যেসব গরুকে ব্রয়লার ফিড খাওয়ানো হয়।সেসব গরু যদি কোরবানী না দিত তাহলে অনেক গরু মারা যেত।কাজেই গরুর জন্য ব্রয়লার ফিড না।

Please follow and like us:

About admin

Check Also

Tips

ভি আই পি প্রশ্ন এবং উত্তর। চিকিৎসা বা এন্টিবায়োটিক কখন দিবো? অযথা মেডিসিন না দিলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »