Breaking News

শুধু ঘাস দিয়ে গরু পালা সম্ভব ?ঘাস চাষ পদ্ধতির মাধ্যমে ঘাসের পুস্টিগুণ বাড়ানোর উপায়,বর্ষা ও শীতে কোন ঘাস চাষ করা উচিত,ঘাস কখন কাটা উচিত।

একজন খামারী একটা গরুর ছবি দিয়ে আমাকে বললো সে ২০২৫ সালের জন্যে এই গরুটা ১ লক্ষ ৪০ হাজার টাকা দিয়ে কিনেছে। এইটাকে ২০২৫ সালের কোরবানী পর্যন্ত কিভাবে কম খরচে লালন পালন করা যায়? আমি শুধু ঘাস দিয়ে লালন পালন করতে বললাম। বাট সে বললো পর্যাপ্ত ঘাস দেওয়ার পরও পেট ভরে ঘাস খায় না। তারপর তার সাথে ঘাসের ভেরাইটি, চাষ পদ্ধতি, কাটিং টাইম ইত্যাদি বিষয়ে তথ্য নিলাম। সেই কেইস স্টাডি থেকেই লেখা।

॥**॥

অনেকেই বলেন, আমাদের দেশে যে টাইপের ঘাস চাষ হয় সেগুলো দিয়ে গরু পালতে হলে নাকি দানাদার লাগবেই। আমি বিলিভ করি না। কারণ ঘাসের বিহাইন্ড দ্যা সাইন্সটা আমি জানি। আমি শুধু ঘাস দিয়েই দুটো গরুকে ৪৫০ কেজি লাইভ ওয়েট পর্যন্ত নিয়ে এসেছি।

॥**॥

বিহাইন্ড দ্যা সাইন্সটা আসলে কি?

আমি আগেই বলে নেই আমি আন্দাজের উপর ভর করে গরুর রেশনিং করি না। তাই প্রতিটা ক্ষেত্রে ম্যাথমেটিক্যাল টার্মকে টেনে নিয়ে আসি। আসলে আমি রিয়েল ফ্যাক্টস টা সহজভাবে তুলে ধরতে চাই।

একটি গরু তার লাইভ বডি ওয়েটের কতটুকু ঘাস গ্রহণ করতে পারবে তা নির্ভর করে ঐ ঘাসের NDF % এর উপর। এইটা বের করার ইকুয়েশন হচ্ছেঃ

120/NDF of Feed = % of Body Weight

ধরুন আপনার ঘাসের NDF Value 46% তাহলে ৩০০ কেজি বডি ওয়েটের একটা গরু আছে, এই গরুটা সারাদিনে সর্বোচ্ছ কতো কেজি ঘাস খেতে পারবে? উপরের ফর্মূলা অনুযায়ীঃ

120/46 = 2.6% of Body Weight

= 2.6% X 300

= 7.8 kg DM/day

যদি আপনার ঘাসের NDF Value 33% হয় তাহলে ৩০০ কেজি বডি ওয়েটের একটা গরু ড্রাই মেটার বেসিসে কতো কেজি ঘাস খেতে পারবে?

120/33 = 3.63% of Body Weight

= 3.63% X 300

= 10.89 kg DM/day

উপরের দুটো ইকুয়েশন সলুশনে দেখুন ঘাসের NDF Value যতো কমে আসতেছে গরুর খাদ্য গ্রহণের পরিমাণ ততো বেড়ে যাচ্ছে। মানে কম NDF যুক্ত ঘাস গরু বেশী খাচ্ছে। মানে কম বয়সি ঘাসের ডাইজেস্টেবিলিটি অনেক হাই।

উপরের ইকুয়েশনটা হয়তো অনেকেরই মাথার উপর দিয়ে যাবে। আসুন এগুলোকে কিভাবে মাথার ভিতরে ঢুকানো যায় একটু বেসিক কনসেপ্টের দিকে যাওয়া যাক।

NDF কি?

Neutral Detergent Fiber(NDF) হচ্ছে একটি গরুর খাদ্য গ্রহণের ক্যাপসিটির ইন্ডিকেটর। অর্থাৎ একটি গরু কতো কেজি খাবার খাবে তা নির্ভর করে ঐ খাদ্যের NDF Value এর উপর। এখন আসুন দেখি ঘাসের কোন অংশটাকে NDF বলে?

যে কোন ঘাসে দুটো পার্ট থাকে-

(১) সেল ওয়াল (সেলুলুস, হেমিসেলুলুস এবং লিগনিন)

(২) সেল ওয়াল ইন্টেরিয়র কন্টেন্ট (সুগার, প্রোটিন, মিনারেলস, ভিটামিন ইত্যাদি)

ঘাসের বয়স যখন কম থাকে তখন কচি ঘাসে ২০% সেল ওয়াল থাকে এবং ৮০% সেল ওয়াল কন্টেন্ট থাকে। সেইম ঘাস যখন ওভার ম্যাচুরড হয়ে যায় তখন ৮০% সেল ওয়াল ও ২০% সেল ওয়াল কন্টেন্ট থাকে। অর্থাৎ ঘাসের বয়স বাড়ার সাথে সাথে ঐ ঘাসের এনার্জি, প্রোটিন কমতে থাকে এবং আন ডাইজেস্টেবল ফাইবারের পরিমাণ বাড়তে থাকে যাকে ADF (Acid detergent Fiber) বলে। Graph-1 টা দেখলে আরো ক্লিয়ার হবেন।

ঘাসের প্রথম অংশ অর্থাৎ সেলুলুস, হেমিসেলুলুস ও লিগনিন কে NDF বলে। একটি নেপিয়ারের কাটিং হাতে নিন উপরের যে পিচ্ছিল আবরণটা থাকে ঐটাকে বলে লিগনিন যা ১০০% আনডাইজেস্টিবল তার ভিতরে থাকে সেলুলুস এবং হেমিসেলুলুস যা পার্শিয়ালি ডাইজেস্টেবল।

কম বয়সি(৩৫-৪৫ দিন বয়স) কচি ঘাসে ৪০% সেলুলুস, ৫০% হেমিসেলুলুস ও ১০% লিগনিন থাকে। তাহলে দেখুন কম বয়সী ঘাসে ১০% লিগনিনটা কিন্তু পুরোটাই আনডাইজেস্টেট অবস্থায় গোবরের সাথে বের হয়ে যাচ্ছে। শুধু তাই না এই লিগনিন গোবরের সাথে বের করার জন্যে গরুর যে এনার্জি খরচ হচ্ছে তা সে অন্য খাদ্যের এনার্জি ব্যয় করে বের করছে।

আপনার সেইম ঘাসের বয়স যখন ৬৫ দিনের উপরে হয়ে যাচ্ছে তখন তাতে ২০% সেলুলুস, ৩০% হেমিসেলুলুস এবং ৫০% লিগনিন থাকে। তার মানে সেল ওয়ালের ভিতরের অংশগুলো স্কুইজ বা সরু হয়ে আসছে মানে এনার্জি, প্রোটিন কমে আসতেছে। শুধু তাই না ৫০% লিগনিন পুরোটাই আনডাইজেস্টেড অবস্থায় বের হয়ে যাচ্ছে। এই লিগনিনটা বের করতে গরুর যে এনার্জি খরচ হচ্ছে তা এই ঘাস থেকে পাইতেছে না। যার কারণে পুউর কোয়ালিটির ঘাস খাওয়ালে গরুর ওজন ঋনাত্মক হয়। ছবিতে থাকা Graph-2 দেখলে আরো ক্লিয়ার হবেন।

॥**॥

আমি আসলে বুঝাতে চেয়েছি গ্রোয়িং স্টেজের গরুগুলোকে শুধু ঘাস দিয়েই লালন পালন করা সম্ভব যদি আপনি সঠিক সময়ে ঘাস কেটে খাওয়াতে পারেন। এখন অনেকে বলতে পারেন ভাই, ৪০ দিন বয়সে ঘাস কাটা শুরু করে খাওয়াতে খাওয়াতে তো ৬৫ দিন পার হয়ে যায়। এরকম সিচুয়েশনে কি করবো? দুটো ওয়ে আছে তা হলো আরো আগে কাটা শুরু করবেন। অথবা স্টেম জাতিয় ঘাস হলে #সাইলেজ করে রাখতে পারেন এবং লিগুম জাতীয় ঘাস হলে #হে করে রাখতে পারেন। এতে ঘাসের ঘাসের নিউট্রিশন ভ্যালু ইন্টেক থাকবে।

বর্ষাকাল এবং নিচু জমির ঘাসঃজার্মান

শীত এং শুকনা জমির ঘাসঃনেপিয়ার, জারা, পাকচং, CO4

ঘাস কত দিন বয়সে কাটা উচিত ৪০-৪৫দিনে

লিগুমিনাস ঘাস ৩০দিনে

#ঘাস_চাষ_পদ্ধতির_মাধ্যমে_ঘাসের_পুস্টিগুণ_বাড়ানো্র উপায়ঃ

যারা পেরেনিয়াল ট্রপিক্যাল টাইপ ঘাস চাষ করেন যেমন নেপিয়ার, পাকচং, CO4, জাড়া ইত্যাদি ঘাস চাষ করেন। এই ঘাসগুলো বহুবর্ষজীবী ঘাস, একবার রোপন করলে ১০/১৫ বৎসর পর্যন্ত ফলন পাওয়া সম্ভব যদি সঠিকভাবে পরিচর্যা করা যায়। এই ঘাসগুলো চাষের জন্যে আবার ময়েস্ট ও টেম্পার্ড ওয়েদার প্রয়োজন হয় যার ফলে শীতে পেরেনিয়াল টাইপের ঘাস থেকে কাংখিত ফলন পাওয়া যায় না। আমার এই পদ্ধতিটি সারা বছরই ভালো ঘাসের ফলন পাওয়া সম্ভব।

ঘাসের পুষ্টিগুণ বৃদ্ধিতে মাটিতে থাকা বিভিন্ন ধরনের বেকটেরিয়ার ভূমিকা অপরিসীম যেমন-

১। রাইজোবিয়াম বেকটেরিয়া যা বাতাস থেকে নাইট্রোজেন সংগ্রহ করে ঘাসের শিকরের মাধ্যমে ঘাসকে দিয়ে ঘাসের প্রোটিন কনটেন্ট বাড়াতে সাহায্য করে।

২। এজেটোবেক্টর বেকটেরিয়া যা নাইট্রোজেন ফিক্সিং বেকটেরিয়াকে বায়ুমন্ডল থেকে নাইট্রোজেন সংগ্রহ করতে সহায়তা করে।

৩। জিংক সলুবলাইজিং বেকটেরিয়া যা ঘাসের জিংকের ডেফিসিয়েন্সি রোধ করতে সহায়তা করে।

৪। ফসফরাস সলুবলাইজিং বেকটেরিয়া যা ঘাসের শিকর বৃদ্ধিতে সহায়তা করে।

৫। পটাশিয়াম সলুবলাইজিং বেকটেরিয়া যা ঘাসের পাতার সংখ্যা বৃদ্ধিতে সহায়তা করে।

৬। সিউডোমোনাস ফ্লাওয়ারিসেন্ট বেকটেরিয়া যা ঘাসের গ্রোথ প্রোমোটর হিসেবে কাজ করে।

এই বেকটেরিয়াগুলো কিছু আছে ন্যাচারালি তৈরি করা যায়। আর কিছু আছে যেগুলোকে জমিতে ইনপুট দিতে হয় । আপনার খামারের বর্জ্য ব্যবস্থাপানার মাধ্যমে আপনি সহজেই জমিতে এগুলোকে ইনপুট দিতে পারবেন।

ফিলিপাইনে সাইলেজের জন্যে ভূট্টা চাষ করার জন্যে তারা “বায়ো-এন” নামে একটা লিকুইড ফার্টিলাইইজার ব্যবহার করে যেগুলোতে এই বেকটেরিয়াগুলোর বংশ বৃদ্ধি পায়। আবার মুগডাল থেকেও এই বায়ো ফার্টিনাইজার বানানো যায়।

আমি ফিলিপাইনের ফর্মূলায় যাইনি কারণ ইন্ডিয়ান টেকনোলজি আরো সহজ ও কস্ট ইফেক্টিভ। তাই আমি ইন্ডিয়ান টেকনোলজিটা নিয়ে কাজ করতেছি। ঐটার রেজাল্ট হাতে পাওয়ার পরই এর কার্য্যকারিতা সম্পর্কে আরো ডিটেইলস বলতে পারবো।

যারা পেরেনিয়াল টাইপের ঘাস চাষ করেন তারা স্বল্প পরিসরে এই পদ্ধতি এপ্লাই করে দেখতে পারেন। পদ্ধতিটা হলোঃ

ঘাসের কাটিং এর দুরত্ব সারি থেকে সারি ৫ ফুট এবং কাটিং থেকে কাটিং এর দূরত্ব ৫ ফুট। অর্থাৎ উভয় দিকে ৫ ফুট রাখবেন। কারো যদি জায়গা আরো বেশী থাকে তাহলে ৭ ফুট বাই ৭ ফুটও রাখতে পারেন।

এইযে বিশাল গ্যাপ রাখলাম এই গ্যাপ গুলোতে লিগুমিনাস জাতীয় ঘাস চাষ করবেন। যেমন গ্রীষ্মকালে মাসকলাই/কাউপি/মুগডাল এবং শীতকালে খেসারী/বারসিম চাষ করবেন। শীত গ্রীষ্ম উভয় কালে ডালজাতিয় ঘাসের সাথে ধইন্চা রাখবেনই। জানেন তো ধইন্চাতে ড্রাইমেটারের ২৬% ক্রুড প্রোটিন আছে।

আবার এই বিশাল গ্যাপ রাখার কারণে আপনার পেরেনিয়াল জাতিয় ঘাসগুলো বেশী করে ছোপাবে। তাই ঘন লাগালে যে ফলন পাবেন ঐরকম ফলনই পাবেন। আবার নাইট্রোজেন ফিক্সিং প্লান্টস থাকার কারণে নেপিয়ারে কম নাইট্রোজেন ইনপুট দিতে হবে।

এখন বলতে পারেন এর ফলে কিভাবে নেপিয়ারের পুষ্টিগুন বাড়ে? লিগুমিনাস জাতীয় ঘাস ও ধইন্চা ঘাসের শিকরে প্রাকৃতিকভাবে রাইজোবিয়াম নামক বেকটেরিয়া থাকে যা বায়ুমন্ডল থেকে নাইট্রোজেন আহরণ করে মাটিকে দেয়। আপনি যখন লিগুমিনাস জাতিয় ঘাসগুলো কেটে ফেলেন তখন তাদের শিকরে থাকা গুটি গুটি রাইজোবিয়াম বেকটেরিয়াগুলো ব্লাস্ট হয়ে মাটিতে মিশে যায় যা থেকে নেপিয়ারের শিকর নাইট্রোজেন আহরণ করে।

এভাবে বছরে কমপক্ষে ৫ থেকে ৭ বার আপনি একই জমিতে নেপিয়ারের পাশাপাশি লিগুমিনাস জাতীয় ঘাস চাষ করতে পারেন। শুধু নেপিয়ার দিয়েই যদি আপনার খামারের গরুগুলোর ঘাসের চাহিদা পূরণ হয়ে যায় তাহলে লিগুমিনাস জাতীয় ঘাস গুলো দিয়ে #হে করে রাখতে পারেন। এই #হে গুলো দানাদার খাদ্যের সাথে মিশিয়ে আপনি কিভাবে সয়ামিল না কিনেও ভালো মানের রেশন তৈরি করতে পারেন সেটা নিয়ে কোন এক সময় লিখবো।

কাশফুল এগ্রো থেকে নেয়া

Please follow and like us:

About admin

Check Also

বিভিন্ন রোগের পিকে উঠার টাইম এবং পিক পিরিয়ড কতদিন।পিকের টাইম জানার গুরুত্ব কি

বিভিন্ন রোগের পিকে উঠার টাইম এবং পিক পিরিয়ড। গুরুত্বঃকতদিনে রোগটি পিকে উঠে এবং কতদিন থাকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »