Breaking News

ভেড়ার_গ্রিন_মিট_ব্রাউন_মিট_রেড_মিট

#ভেড়ার_গ্রিন_মিট_ব্রাউন_মিট_রেড_মিট

মোটামুটি আমরা সবাই রেড মিটের সাথে পরিচিত। আর এটা বেশি করে জানতে পেরেছি ডাক্তারের পরামর্শের পর। যেমন অনেক কিছুতেই ডাক্তাররা বলে থাকেন-এখন থেকে আর রেড মিট খাবেন না। কারন এতে কোলেস্টরল বেশি । কিন্তু গ্রিন মিট তো আর খেতে না করেন না! তাহলে গ্রিন মিট কি খাওয়া যাবে? আসলে গ্রিন মিট বলে কিছু আছে কি?

কিছু দিন আগে গ্রিন ফার্ম একটা পোষ্ট দিয়েছিল-গ্রিন মিট সেল করা বিষয়ক। ব্যাপারটা বেশ ভাল লেগেছিল। মিট আবার গ্রিন-বেশ মজার তো!

মিটের ক্যাটগরিতে গ্রিন মিট আছে। আমাদের দেশে বিষয়টা তেমন জানা না থাকলেও উন্নত দেশগুলোতে সকলেই বেশ ভাল করে জানে গ্রিন মিট সম্পর্কে। তাই তারা গ্রিন মিট কেনার প্রতিই বেশি আগ্রহ দেখায়। ফলে গ্রিন মিটের দাম ও বেশি। চলুন দেখা যাক ভেড়ার মিট কি ভাবে গ্রিন হয়।

উন্নত দেশগুলোতে মিটের গ্রেড করার জন্য ৩টি ক্যাটগরিতে ভাগ করা হয়-এ, বি, এবং সি ক্যাটগরি। এটা করা হয় ভেড়ার বয়স, দেহ গঠন, ও মাংশে চর্বির ভিত্তিতে।

#এ_ক্যাটগরি: ভেড়ার বয়স যখন এক বছরের নিচে থাকে বা একটা/দুটো দুধের দাঁত পড়ে নতুন দাঁত ওঠে। এ সময় চর্বি খুব কম হয় এবং মাংশ রসালো ও নরম থাকে। এ বয়সের মাংশ উন্নত দেশের মানুষের কাছে খুবই পছন্দের। এ ক্যাটগরির মাংশকে ”গ্রিন মিট” বলে।

#বি_ক্যাটগরি: ভেড়ার বয়স যখন ৩ থেকে ৬ দাঁতের মধ্যে হয় । এ সময় ভেড়ার শরীরে চর্বি জমতে থাকে এবং মাংশ ও শক্ত হতে থাকে । এটা উন্নত দেশের মানুষের কাছে কম পছন্দের। এ ক্যাটগরির মাংশকে ”ব্রাউন মিট” বলে।

#সি_ক্যাটগরি: ভেড়ার বয়স যখন ৭ থেকে ৮ দাঁতের মধ্যে হয় । এ সময় ভেড়ার শরীরে প্রচুর চর্বি জমে এবং মাংশ শক্ত হয়ে যায় । এটা উন্নত দেশের মানুষের কাছে অপছন্দের। কারন এ মাংশে কোলেস্টরল বেশি থাকে। এ ক্যাটগরির মাংশকে ”রেড মিট” বলে।

দুঃখের বিষয় আমরা বাজারে গিয়ে চর্বিযুক্ত মাংশ খুঁজি। ব্যাপারটা যেন পুরোটাই উল্টো। আসলে আমরা সব কিছুই একটু দেরিতে শিখি। সত্যি করে বলতে কি- আমাদের দেশে খাদ্য সমস্যা নয় বরং খাদ্য জ্ঞান ও খাদ্য ব্যবস্থাপনায় বড় সমস্যা আছে।

NAZ FARM

Please follow and like us:

About admin

Check Also

ছাগলের নিউমোনিয়া

ছাগলের নিউমোনিয়া  সঠিক সময় চিকিৎসা না দিলে ছাগল টিকানো কঠিন হয়ে পরে। লক্ষণ গুলো নিম্ন …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!