Breaking News

হরমোন

 

Prostaglandin(PG) মূলত লোকাল হরমোন/প্যারাহরমোন।এটি মানুষ এবং অন্যান্য প্রাণীর মোটামুটি সব টিস্যুতেই পাওয়া যায় যেমন Uterus,Lungs, Brain, Thymus,Iris,Kidney,Human menstrual blood etc.

১৯৩৫ সালে সুইডিশ ফিজিওলজিস্ট Ulf Von Enler সেমিনাল ফ্লুয়িড থেকে প্রথম PG আইসোলেট করেন।

PG এনজাইমেটিক্যালি 20-Carbon polyansaturated fatty acid ; Arachidonic acid থেকে synthesis হয়।

PG চার প্রকার PGE,PGF,PGA ও PGB.গঠনগত ভিন্নতার কারনে বিভিন্ন টিস্যুতে বিভিন্ন রকম biological activity করে।

যেমন PGE, smooth muscle relax করে আবার PGF, smooth muscle contract করে। PG র half life অনেক কম <২০সেকেন্ড।

এটি Lungs এর মাধ্যমে দ্রুত metabolized হয়ে 15-keto-dihydro তে পরিণত হয় পরে peripheral blood এর মাধ্যমে 13-14-dihydro PGF2alpha তে পরিণত হয়।

PGF2alpha uterine gland থেকে ইস্ট্রোজেন ও অক্সিটোসিনের সহায়তায়য় released হয়ে utero-ovarian vein এর মাধ্যমে ovarian cell এ গিয়ে vein এর contraction ঘটিয়ে Corpus Luteum(CL) কে luteolysis করে।

PG কুকুরী ও স্ত্রী বিড়াল ব্যাতিত সব প্রাণিতে CL কে Luteolysis করে Ovarian cycle কে নিয়ন্ত্রণ করে।

NSAIA(Non Steroid Anti-Inflammatory Antipyratic drug eg: Aspirin,Indomethacin,Ibuprofen) এবং Steroids (Glucocorticoides) PG synthesis কে বাধা দেয়।

ইস্ট্রাস সিনক্রোনাইজেশন,silent /weak oestrus, induced parturition,এন্ডোমেট্রাইটিস,পায়োমেট্রা,mummified foetus,luteal cyst,retained placenta ইত্যাদি হ্মেত্রে PG ব্যাবহার করা হয়ে থাকে।

সব চিকিৎসা হ্মেত্রেঃ১ম PG ইঞ্জেকশন দেওয়ার ৩-৪ দিন পর গরম না হলে ১১দিন পরে আরেক মাত্রায় PG ইঞ্জেকশন দিতে হবে এবং ২য় ইঞ্জেকশনের ৭২ঘন্টা পর একবার AI এবং ৯৬ঘন্টা পর আরেকবার AI করতে হবে।

সাবধানতাঃ PG প্রয়োগের আগে অবশ্যই rectal palpation করে দেখতে হবে প্রাণীটি pregnant কিনা।Pregnant animal এ PG দিলে abortion হবে।
PG, skin দিয়ে দ্রুত শোষিত হয় এবং bronchospasm করে তাই এজমা থাকলে সাবধানে নাড়াচাড়া করতে হবে।চিকিৎসকের হাতে লাগলে সাথে সাথে সাবান ও পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ট্রেড নেমঃ
#Prosolvin (Contain Luprositol 7.5mg/ml)
#Gabbrostim(Contain Alfaprostol 2mg/ml)
#Glandun-N(Contain Dinoprost 5mg/ml)
#Synchromate(Contain Cloprostenol 250micro gm/ml)
#Lutalyse(Contain Dinoprost 5 mg/ml)
#Synchrosept B(Contain Fenprostalene 1mg/ml)
#Estrumate(Contain Cloprostenol 250 micro gm/ml)
#Illiren (Contain Tiaprosttrometamol 0.196mg/ml)

প্রতাহার কালঃ মাংস ৩ দিন

 

#GonadotrophinReleasingHormone
#GnRH

#Gonadotrophin Releasing Hormone (GnRH) হচ্ছে Tropic peptide hormone.(Tropic hormones are hormones that have other endocrine glands as their target ).অধিকাংশ ট্রপিক হরমোন anterior pituitary থেকে উৎপন্ন ও নিঃসৃত হয়।

#GnRH একটি decapeptide hormone (১০ টি এমাইনো এসিড)। ১৯৭৭ সালে নোবেল জয়ী ফরাসি নিউরোলজিস্ট Roger Guillemin এবং আমেরিকান এন্ডোক্রাইনোলজিস্ট Andrew V. Schally সফলভাবে GnRH সনাক্তকরেন।

#এটি মস্তিষ্কের হাইপোথ্যালামাসে তৈরি হয়ে hypophyseal portal এর মাধ্যমে anterior pituitary তে আসে এবং Follicle Stimulating Hormone (FSH) ও Luteinizing Hormone (LH) কে নিঃসরণে সহায়তা করে।

#GnRH এর molecular weight 1183 Dalton. মলিকিউলার ওয়েট কম হওয়ায় পৌনঃপুনিক প্রয়োগে বডিতে এন্টিবডি তৈরি করতে পারে না।

#GnRH এর biological half life প্রায় ১৫ মিনিট। একবার প্রয়োগে বডিতে এর biological effect প্রায় ১ঘন্টা থাকে।

#গবাদিপ্রাণীর কনসেপশন হার বাড়াতে রিপিট ব্রিডিং ও delayed ovulation এর হ্মেত্রে AI করার ১ঘন্টার মধ্যে ১মাত্রার GnRH ইঞ্জেকশন মাংসে/শিরায় দেয়া যায়।

#গাভীর ওজন ঠিক থাকা সত্তেও ovary এর ফাংশন বন্ধ থাকলে অথাৎ Rectal palpation করে কোন ফলিকল বা corpus luteum ব্যতীত ছোট আকারের ডিম্বাশয় বা rudiment ovary থাকলে GnRH ব্যবহারে ভাল ফল পাওয়া যায়।

#ফলিকিউলার সিস্টের হ্মেত্রে প্রথমে ১মাত্রায় GnRH ইঞ্জেকশন দেয়ার ১০-১৫ দিন পরে ১মাত্রায় প্রস্টাগ্লান্ডিন (FGF2alpha) ইঞ্জেকশন মাংসে দেয়ার পর ফিস্কড টাইম ইনসিমিনেশন করা যায় অথাৎ PGF2alpha দেয়ার ৭২ ঘন্টাপর ১বার এবং ৯৬ ঘন্টাপর আরেকবার কৃএিম প্রজনন করাতে হবে অথবা গরম/ডাকে আসলে লহ্মণ দেখে পাল দেয়ার ব্যবস্থা করতে হবে।

#বাজারে বিভিন্ন নামে সিনথেটিক GnRH পাওয়া যায় যেমন Fertilon (contain 0.1 mg gonadorelin/ml) ;Fertagyl (contain 0.1mg gonadorelin/ml);Receptal (Contain 0.004 mg buserelin/ml) etc. মাত্রা: ১০০-৫০০ মাইক্রোগ্রাম মাংসপেশিতে অথবা শিরায় প্রয়োগ করতে হবে(১০০০মাইক্রোগ্রাম=১মিলিগ্রাম)

#ভালবাসারহরমোনOxytocin

Oxytocin (OXT)কে বলা হয় love hormone এর biological activity বলে শেষ করা যাবে না। তবে ক্লিনিক্যালি Ecbolics drug(agents that causes contraction of gravid uterus & help to expulsion of its contents) হিসেবে বেশি ব্যবহৃত হয়।

১৯০৬ সালে ব্রিটিশ ফার্মাকোলজিস্ট Sir Henry Hallett Dale অক্সিটোসিন আবিষ্কার করেন এবং ১৯৫৫ সালে Du Vigneaud অক্সিটোসিন synthesis করার জন্য নোবেল প্রাইজে ভূষিত হন।

OXT এর প্রোটিন বাইন্ডিং ক্যাপাসিটি ৩০% এবং প্লাজমা হাফ লাইফ ২মিনিট। এটা মূলত প্রোটিন হরমোন এবং oxytocinases এনজাইমের মাধ্যমে Liver এ metabolise হয়ে kidney এর মাধ্যমে excretion হয়।

OXT মস্তিষ্কের হাইপোথ্যালামাসের supra optic ও paraventricular nucleus এ তৈরি হয়ে posterior pituitary তে এসে জমা হয় এবং এখান থেকে নিঃসৃত হয়।

Rats,Guinea pigs এবং কিছু species এ male animal এর টেস্টিস এর Leydig cell থেকেও synthesis হয় যা কিনা Endogenous Vitamin-C (ascorbate) তৈরি করে।

Ruminants & Primates এ female animal এর Corpus Luteaum (CL) থেকে OXT synthesis হয়। এই OXT পরবর্তীতে estrogen এর সাথে যুক্তহয়ে endometrial PGF2alpha synthesis এ help করে। এই PGF2alpha ; CL কে luteolysis করে।

OXT milk alveoli এর চারিপাশের myoepithelial cells এর contraction করে ফলে milk ejection হয়।

OXT ইউটেরাসের Fundus ও body of the uterus এ forceful,rhythmic &intermittent contraction করে ফলে cervix dilate হয়ে labour কে induce করে।
intermittent contraction এর ফলে প্লাসেন্টা ও ফিটাসে ম্যাটারনাল আরটারিয়াল ব্লাড ফ্লো ঠিক থাকে ফলে বাচ্চা asphyxia থেকে বেচে যায়।
plasma half life কম হওয়ায় OXT অল্প মাত্রায় ঘনঘন প্রয়োগ করলে ভাল ফল পাওয়া যায়।
তবে মাত্রাতিরিক্ত ব্যবহারে hyper-stimulation হয়ে ইউটেরাস রাপচার হতে পারে।
Prolong use করলে ইউটেরাইন মাসল ফ্যাটিগ হয়ে যায় এবং পোস্ট ডেলিভারি ইউটেরাইন এটনি হয়ে ব্লিডিং হওয়ার চান্স থাকে।
আবার OXT এর সাথে Antidiuretic hormone এর গঠনগত সাদৃশ্য থাকায় এটি antidiuretic effect দেখায়।২৪ ঘন্টার বেশি সময় ব্যবহার করলে water intoxication, convulsion, coma হতে পারে।তাই এমন মাত্রায় ব্যবহার করতে হবে যা ১২ ঘন্টার বেশি বডিতে থাকবেনা।

প্রোটিন ইন ন্যাচার হওয়ায় উইথড্রাল পিরিয়ড নাই কারন দুধ বা মাংস খেলে প্রোটিওলাইটিক এনজাইম OXT কে ভেঙে দিবে।

প্রসবকালীন ব্যবহারে জরায়ু মুখ অবশ্যই খোলা এবং বাচ্চা স্বাভাবিক ভাবে জরায়ুতে থাকতে হবে।
Retained placenta এর হ্মেত্রে ২৪ঘন্টার মধ্যে প্রয়োগ করতে হবে।
Mastiris এর হ্মেত্রে ৪ঘন্টা পরপর প্রয়োগ করতে হবে।

বাজারে বিভিন্ন কোম্পানির বিভিন্ন নামে পাওয়া যায় যেমন Inj.Uni-Oxytocin (ACI) ; Intertocin-S (Intervet) ; Oxin.(Techno); Ocin (Opsonin) ; Piton-S (Organon) ; Syntocinon (Elenco); Oxytocin (Bromer) etc.

ডা খালেদ সাইয়াফুল্লাহ

Please follow and like us:

About admin

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!