Breaking News

মুক্তি মাহমুদ ভাইয়ের গরু পালনের উপর কিছু অভিজ্ঞতা

বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি!
————————————————–
গরু মোটাতাজাকরণে কিছু বিষয় আছে যেগুলি খুবই গুরুত্ববহ। এই বিষয় গুলি যদি খেয়াল না করেন তাহলে আপনি সফল গরু মোটাতাজাকরণ খামারী হয়ে উঠতে পারবেন না।
আপনি যদি পেশাদার গরু মোটাতাজাকরণ খামারী হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তাহলে আপনার লক্ষ্য হতে হবে সারাবছর মাংস উৎপাদনের জন্য গরু মোটাতাজাকরণ করা! কোরবানি ঈদের বাজার হবে আপনার অপশনাল টার্গেট,এটা মূলত যারা অন্য কৃষিজ বা অন্যান্য পেশায় জড়িত আছে তাদের সিজনাল ব্যবসা। আর সারা বছর মাংস উৎপাদন করতে হলে আপনাকে কিছু বিশেষ বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে যার জন্য কিছুটা বাস্তব জ্ঞানের প্রয়োজন আছে যা আপনি ক্রমান্বয়ে অর্জন করবেন!
গরু মোটাতাজাকরণে গরুর জন্য সুষম খাদ্য সরবরাহ করাটাই মূল ব্যাপার নয়, আরো কিছু জরুরী বিষয় রয়েছে। যেমন কোন পর্যায়ের গরু আপনি মোটাতাজাকরণের জন্য বাছাই করবেন। এই পর্যায়ে স্বাস্থ্যগত দিকটা যখন বিবেচনা করা হয় তখন সেই অবস্থাটাকে বলা হয় বিফ ক্যাটেল বডি কন্ডিশন স্কোর। এই অবস্থায় স্বাস্থ্যগত দিক বিবেচনা করে কোন অবস্থার গরু আপনি মোটাতাজা করার জন্য কয়দিন পালন করবেন সেটা একটা গরুর স্বাস্থ্যগত দিক বিবেচনা করে বাছাই করা হয়। এই জন্য বিফ ক্যাটেলের বডি কন্ডিশন স্কোরিং করে নির্দিষ্ট করা হয় এবং সেই অনুযায়ী গরু বাছাই করা হয়। বডি কন্ডিশন স্কোর যত কম হবে স্বাস্থ্য তত কম থাকবে, বডি কন্ডিশন স্কোর যদি বেশী হয় স্বাস্থ্য তত বেশী হবে। এখন আপনি গরু কতদিন পালন করে বিক্রয় উপযোগী করবেন তার উপর নির্ভর করবে আপনার গরুর বডি কন্ডিশন স্কোর কেমন হওয়া উচিৎ। এটা প্রাকটিক্যালি গরু পালন করতে করতে আপনার আয়ত্তে চলে আসবে একসময়।
এবার আসা যাক গরুর বয়সের ব্যাপারে। গরুর বয়স যখন ১৮-৩৬ থাকে তখন সে সবচাইতে বেশী বাড়ে। মানে ২-৪ দাঁত বয়সে গরু সবচাইতে বেশী বাড়ে। এই বয়স সীমার আগে বা পরে গরুর দেহের বৃদ্ধি কম হয় তূলণামূলক ভাবে। তাহলে স্বাভাবিক ভাবেই বেশী বৃদ্ধিকালের সুযোগ টা আমাদের নিতে হবে লাভজনক ভাবে গরু মোটাতাজা করার ব্যবসায়।
আরেকটি খুব গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে গরুর কিছু শারীরিক বৈশিষ্ট্য। বেঁটে মুখের গরু খাওয়া দাওয়ায় পটু হয়। লম্বাটে মুখের গরু খাওয়া দাওয়ায় তেমন পটু নয় বা ঝামেলা করে। যেসব গরুর অস্থি সন্ধি প্রশস্ত এবং বড় সেগুলি বাড়ে ভালো। যেসব গরু শিংয়ের গোড়া মোটা আগা সরু সেগুলিও ভালো বড় হয়। গরুর গলকম্বলে ভাঁজ বেশী এবং তার শরীরের চামড়া ডিলা থাকলে সেটা বাড়বে ভালো। গরুর চোখ যাতে উজ্জ্বল হয়, নাকের আশেপাশে ঘাম জমে এমন গরু বাছাই করবেন সবমসময়।
গরুর জাত বাছাই লাভজনক গরু মোটাতাজাকরণের জন্য আরেকটি অত্যন্ত জরুরী বিষয়। দেশী বড় জাতের কিছু গরু আছে কিন্তু সেগুলি সবাই চিনতে পারে না,অভিজ্ঞতার আলোকে সেগুলি চেনা যায়। এই ক্ষেত্রে ক্রস জাতের গরু মোটাতাজা করণের জন্য বিশেষ উপযোগী। যেমন দেশী-ফ্রিজিয়ান ক্রস,দেশী -শাহীওয়াল ক্রস, দেশী-সিন্ধি ক্রস,দেশী-শাহীওয়াল-সিন্ধি ক্রস, ফ্রিজিয়ান-শাহীওয়াল ক্রস বা শাহীওয়াল ফ্রিজিয়ান ক্রস। তবে শেষের সংকর জাত দুটি মোটাতাজারকরণের ক্ষেত্রে সবচাইতে ভালো,এমনকি ক্রস ব্রাহমাও এদের ধারে কাছে আসে না বৃদ্ধির বিবেচনায়, বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি। বংশ পরম্পরায় কিছু দেশাল আছে যেগুলি বিশাল হয়,কিন্তু এদের খুঁজে বের করা কঠিন!
গরু বিক্রয়ের বাজারের ব্যাপারে আমি তেমন একটা গুরুত্ব দেই না পেশাদার গরু মোটাতাজাকরণের ক্ষেত্রে। কারণ আপনি যখন পেশাদার ভাবে এটা করবেন আপনার লক্ষ্য থাকবে কসাইয়ের কাছে গরু বিক্রয় করা।

Please follow and like us:

About admin

Check Also

খুব কম খরচে মাংস উৎপাদনের একটা কৌশল

খুব কম খরচে মাংস উৎপাদনের একটা কৌশল . যেটা প্রান্তিক খামারীদের জন্য খুবই কার্যকরী হবে। আপনাকে …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!