এক্সটিক বার্ড নিয়ে আলোচনা(প্যারোট,বাজরিগর,ককাটেল,লাভ বার্ড,মাকাও,কাকাতুয়া,নাইটিংগেল)

#Exotic_Bird_management গ্রুপ ঘেটে দেখলাম exotic bird নিয়ে লেখালেখি খুবই কম,নেই বললেই চলে।আমরা হয়তো এই অংশটিকে গুরুত্ব একটু কমই দিয়ে থাকি,কিন্তু বাংলাদেশের অর্থনীতিতে এরা বিশেষ একটি জায়গা দখল করে নিয়েছে,তাই একজন ভেটেরিনারিয়ান হিসেবে exotic bird গুলোর ব‍্যাবস্থাপনা এবং চিকিৎসা সম্পর্কে আমাদের জানতে হবে। চেষ্টা করবো বাংলাদেশে জনপ্রিয় কিছু exotic bird সম্পর্কে গুরুত্বপূর্ন বিষয়গুলো আপনাদের মাঝে তুলে ধরার।

বাংলাদেশে exotic bird গুলোর মধ‍্যে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় কয়েকটি bird হলো;: Parrot,Budgerigar,cokatiel,Love bird, Macaws,Cuckatoas,Goldfinch, Finches, Nightingale etc

পর্ব-১ #budgerigar শুরুতেই(Sexing & Ageing)::; আজকে আমাদের সবার প্রিয় Budgerigar the exotic bird নিয়ে আলোচনা করবো। ভুল ত্রুটি মাফ করবেন।

চলুন তাহলে শুরু করা যাক: Budgerigar মূলত Australiar native পাখি,এদের বর্নিল রঙের পালকের জন‍্য এরা মানুষের কাছে খুবই প্রিয়।আকার, আকৃতি ও বর্নের উপর ভিত্তি করে অনেক ধরনের Budgerigar পাওয়া যায় (সেগগুলো লিখতে গেলে লেখা অনেক বড় হয়ে যাবে) ।

আসল বিষয়গুলো আগে জেনে নেয়া যাক;; ★রোগী দেখানোর পাশাপাশি মালিক জানতে চাইতে পারে যে,ডাক্তার সাহেব দেখুনতো আমার পাখিগুলোর মধ‍্যে কোনটি male আর কোনটি female?? (এই প্রশ্নের উত্তর মিছ করলে আপনার চিকিৎসার উপর কিন্তুু মালিকের ভরসা একেবারেই কমে যাবে) ★ পাখির beak এর উপরের অংশে বিশেষ করে nose & nostril এর area কে cere বলে। এই cere বা কেরের রং লিঙ্গ , বয়স এবং ব্রিডিং season অনুযায়ী ভিন্ন এবং পরিবর্তন হয়। এই cere বা কেরের বর্ন দেখেই বুঝবো পাখিটি পোলা না মাইয়া। >অধিকাংশ male budgerigar এর cereর বর্ন Blue or purple blue হয়ে থাকে breeding season এই রংটা আরও গাঢ় blue হয়। >Female budgieর cere সাধারনত white or pale blue হয়ে থাকে, breeding mood এ এর বর্ন গাঢ় তামাটে অথবা বাদামী বর্নের হয়। আরেকটা বিষয় female যখন breeding এর জন‍্য ready হয় এর crere তুলনামূলক thick এবং খসখসে থাকে।

★আরও সহজে মনে রাখুন যে রাজা নীল রঙের মুকুট আর রাণী বাদামী রঙের মুকুট পরে সিংহাসনে বসে আছে। ★এরপরে জিগ্যেস করতে পারে স‍্যার ওদের বয়স কি রকম হবে? যদিও হুট করে দেখে এদের সঠিক বয়স বলা খুবই কঠিন তবে কিছু বৈশিষ্ট‍্য জানা থাকলে কাছাকাছি বয়স বলে দেয়া যায়,সংক্ষেপে সেগুলো একটু জেনে নেই: >Budgier head cap এ কিছু বিভিন্ন রঙের (অধিকাংশ ক্ষেত্রে কালো) stripe থাকে,যদি stripe থাকে তাহলে বুঝতে হবে বয়স ৩-৪ মাসের কম। আর যদি stripe না থাকে তাহলে বুঝতে হবে molt হয়েছে এবং বয়স ৩-৪ মাসের বেশি। >Baby budgies যাদের বয়স ১২ সপ্তাহের বা ৩ মাসের কম তাদের beak এবং cere তে excess pigment থাকে বয়স্কদের তুলনায়। >লক্ষ‍্য করতে হবে আইরিশ develop হয়েছে কিনা, যদি আইরিশ develop না হয় এবং পুরো eyeball টা জুড়ে black pupil থাকে তাহলে বুঝতে হবে বয়স ৫ মাসের কম। আবার যদি আইরিশ থাকে এবং তার বর্ন dark gray হলে বয়স ৫ —৮ মাস আর light gray or brown হলে বুঝতে হবে বয়স ৮-১২ মাস। 

Dr Nafiz Ahmed Limon

Please follow and like us:

About admin

Avatar

Check Also

পোষা পাখির বাচ্চাকে হ্যান্ড ফিডিং এবং করণীয়ঃ

পাখির বাচ্চাকে হ্যান্ড ফিডিং এবং করণীয়ঃ হ্যান্ড ফিডিং মানে পাখির বাচ্চাকে নিজ হাতে খাইয়ে দেয়া…নানা ...

Translate »
error: Content is protected !!