Breaking News

উন্নত বা সংকর বাছুরের খাদ্য:

উন্নত বা সংকর বাছুরের খাদ্য:
——————————————————–
একটি ডেইরি খামারে অনেক মূল্যবান সম্পদ হচ্ছে সেই খামারের বাছুর। কিন্তু অনেকটা অজ্ঞতার কারণে অনেকটা অবহেলার কারণে অযত্নে বেড়ে ওঠে এই মূল্যবান সম্পদ টি। একটি খামারে লসের সম্মুখীন হতে পারে তার অন্যতম কারণ হচ্ছে কাফ মর্টালিটি।তাই বাছুরের সঠিক যত্ন নিতে হবে এবং সঠিকভাবে খাদ্য প্রদান করতে পারে।

বাছুরের খাদ্য:

√জন্মের ১ম সপ্তাহে বাছুরকে সকালে ১ লিটার ও বিকালে ১ লিটার দুধ খাওয়াতে হবে।
√ জন্মের ২য় সপ্তাহে বাছুরকে সকালে ১.৫ লিটার ও বিকালে ১.৫ লিটার দুধ খাওয়াতে হবে। সেই সাথে কিছু দানাদার খাদ্য ও কচি ঘাস দেওয়া যেতে পারে।
√জন্মের ৩য় সপ্তাহ হতে ১২ সপ্তাহ পর্যন্ত বাছুরকে সকালে ২ লিটার ও বিকালে ২ লিটার দুধ খাওয়াতে হবে এবং আধা (১/২) কেজি দানাদার খাদ্য ও ১ কেজি কচি ঘাস দিতে হবে।
√ ১২ সপ্তাহের পরে বাছুরকে দুধ খাওয়ানো বন্ধ করা যায় অথবা
√ জন্মের ১৩ সপ্তাহ হতে ১৬ সপ্তাহ পর্যন্ত বাছুরকে সকালে ১.৫ লিটার ও বিকালে ১.৫ লিটার দুধ খাওয়াতে হবে সেই সাথে ৭৫০ গ্রাম দানাদার ও ৩ কেজি কচি ঘাস খাওয়াতে হবে।
√ ১৭ সপ্তাহ হতে ২০ সপ্তাহ বয়স পর্যন্ত বাছুরকে সকালে ১ লিটার ও বিকালে ১ লিটার দুধ খাওয়াতে হবে এবং ১ থেকে দেড় কেজি দানাদার ও ৭ কেজি কাচা সবুজ ঘাস খাওয়াতে হবে।
√ আবার ২১ সপ্তাহ হতে ২৪ সপ্তাহ বয়স পর্যন্ত সংকর জাতের বাছুরকে সকালে আধা (১/২) লিটার ও বিকালে আধা (১/২) লিটার দুধ খাওয়াতে হবে সেই সাথে ১ থেকে দেড় কেজি দানাদার এবং ৭ কেজি কাঁচা সবুজ ঘাস খাওয়াতে হবে।

সংকর জাতের বাছুরকে খাওয়ানোর জন্য গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ হল:

√বাছুরকে পর্যাপ্ত শালদুধ ও দুধ খাওয়াতে হবে;
√দেহের তাপমাত্রায় দুধ বাছুরকে খাওয়াতে হবে। সে তাপমাত্রা হতে পারে ৯০-১০০ ডিগ্রি ফা।
√সুস্থ বাছুরকে খাওয়ানোর পর অসুস্থ বাছুরকে খাওয়াতে হবে; সংকর জাতের বাছুরের জন্য বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা রাখতে হবে; বাছুরের খাবার পাত্র পরিষ্কার রাখতে হবে; অতিরিক্ত তরল দুধ বাছুরকে খাওয়ানো উচিত নয়।

বাছুরের দানাদার খাদ্যের তালিকা:

১। গমের ভুসি—–৩.৫কেজি
২। খেসারি ভাঙ্গা–১.৫কেজি
৩। ছোলা ভাঙ্গা—-১ কেজি
৪। গম/ ভুট্টা ভাঙ্গা–২.৫কেজি
৫। তিলের খৈল—-১ কেজি
৬। খনিজ মিশ্রণ—৪০০গ্রাম
৭। লবণ———–১০০গ্রাম

অনেক সময় গাভী মারা যায় বা বিভিন্ন কারনে বাছুর দুধ পায় না। সেক্ষেত্রে দুধের বিকল্প হিসেবে pow.Eurolac green( EON) ১৬০ গ্রাম ১ লি কুসুম গরম পানিতে মিশেয়ে ২ বেলা খাওয়াতে পারেন।

ডাঃ মোঃ শাহীন মিয়া
বিসিএস প্রাণিসম্পদ

Please follow and like us:

About admin

Check Also

গবাদিপশুর খামারের জন্য পুষ্টিকর খাদ্যের তালিকা:

গবাদিপশুর খামারের জন্য পুষ্টিকর খাদ্যের তালিকা: গবাদিপশুর খামারের জন্য পুষ্টিকর খাদ্যের তালিকা সম্পর্কে আমাদের অনেকেরই …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!