Breaking News

ছাগল-#ভেড়ার খাবার খরচ কমানোর #নাজ ফার্মের ৪ নীতি

#ছাগল#ভেড়ার খাবার খরচ কমানোর #নাজ ফার্মের ৪ নীতি

ছাগল-ভেড়ার খামারের টোটাল খরচের প্রায় ৭০% খরচ হয় খাবারে। তাই খাবার খরচ যতো কম হবে, খামার ততো লাভবান হবে। কিন্তু বর্তমান বাজারে খাবার খরচ কমানো কঠিন ব্যাপার। নাজ ফার্মের মটো যেহেতু-থিঙ্ক সল্যুশন, তাই আমরা সর্বদা চিন্তা-ভাবনা করে সহজ সমাধান বের করার চেষ্টা করি। আপনারাও ছাগল-ভেড়ার খাবার খরচ কমানোর জন্য নাজ ফার্মের ৪ নীতি প্রয়োগ করতে পারেন। তাহলে খাবার খরচ অনেকাংশে কমায়ে আনতে পারবেন। চলুন আলোচনা করা যাক সেই ৪ নীতিসমূহ-

#ফ্রি কস্ট (Free Cost): একজন ছোট খামারীকে প্রথমেই চিন্তা করতে হবে খাবার কিভাবে ফ্রি পাওয়া যায়। এই কাজটা আপনি যতো ভালভাবে করতে পারবেন। আপনার খামার করে টিকে থাকার সম্ভাবনা ততো বেশি থাকবে। ফ্রি খাবার! অবশ্যই পাবেন। আপনাকে শুধু আশ-পাশ থেকে খুঁজে বের করতে হবে। বিষয়টা হাস্যকর মনে হলেও, আসলে কিন্তু ফ্রিতে খাবার যোগানো সম্ভব। নাজের বাস্তব অভিজ্ঞতার কথাই বলি। একসময় আমরা খাবারের পিছনে অনেক বেশি খরচ করতাম। উচ্চদামে খাবার কিনতাম। পরে আমরা সিদ্ধান্ত নিলাম কিভাবে খাবার খরচ কমানো যায়। এটা করার জন্য খাবারের সার্বিক দিক বিচার বিশ্লেষণ করে দু’টো লাইন খুঁজে পেলাম। এখন আমরা প্রায় ৫ মাস ফ্রিতে খাবার পাই।

প্রথম লাইন- High—More—Less—Free Cost
দ্বিতীয় লাইন- Free—Less—More—High Cost

আমরা আসলে প্রথম লাইনেই চলছিলাম ২০১৭ সাল পয্যন্ত। প্রকৃতপক্ষে প্রায় সকল খামারীই প্রথম দিকে প্রথম লাইনেই চলে। আপনারা কে কোন লাইনে চলছেন? কমেন্ট করে জানাবেন প্লিজ।

ফ্রি কস্টে ১২ মাসের খাবার যেগাড় করা বেশিভাগ খামারীর ক্ষেত্রেই সম্ভব না। যে কয় মাস (৩/৪/৫…) পাওয়া যায়। সেইটা আগে ব্যবহারের প্লান করতে হবে। তার পরেই শুধু লেস কস্টের দিকটা বিবেচনায় আনতে হবে।

#লেস কস্ট (Less Cost): এর জন্য ঘাস চাষ করা যেতে পারে। ঘাসের জমি না থাকলে আশ পাশ থেকে সহজ সস্তায় যে খাবারগুলো যেমন-খেসাড়ি, মাসকালাই, ছোলা, গম, সরিষা ইত্যাদির ফল ছড়ানোর পর অবশিষ্ট অংশ নামে মাত্র দামে সংগ্রহ করতে হবে। সেগুলো সংরক্ষনের জন্য ভাল ব্যবস্থা খামারে থাকতে হবে। লেস কস্টে খাবার সংগ্রহের জন্য আপনাকে সর্বদা খেয়াল রাখতে হবে। খাবার হিসাবে ব্যবহার করা যায়, কিন্তু দাম খুব কম। যেমন-এবারের পাতা কপির কথা বলি। বিভিন্ন এলাকায় দাম ছিল মাত্র দু’টাকা কেজি। এটা প্রোসেসিং করে রাখলেই চলে। মাথায় থাকবে শধু লেস কস্ট। লেস কস্টে পেলে মোর কস্টে কোন প্রকারেই যাওয়া যাবে না।

#মোর কস্ট (More Cost): ছোট খামারীদের জন্য মোর কস্টে খাবার ব্যবস্থাপনার কথা না চিন্তা না করাই ভাল। যেমন-দানাদার দিয়ে ছাগল-ভেড়া পালবেন। মোর কস্টের খাবার যদি দরকারই হয়, তাহলে তা লেস কস্টে উৎপাদন করতে হবে বা মৌসুমে লেস কস্টে সংগ্রহ করতে হবে, সারা বছর খাওয়ানোর জন্য।

#হাই কস্ট (High Cost): ছোট খামারীদের জন্য হাই কস্টে খাবার কিনে খামার পরিচালনা করা কোন মতেই ঠিক হবে না। এটা বড় খামারীদের জন্য। তাদের ব্যবসা পলিসি যেহেতু ভিন্ন, সেহেতু হাই কস্টে খাবার কিনে তারা লাভ করতে পারলেও আমি আপনি লাভ করতে পারবো না।

পরিশেষে একটা কথাই বলতে চাই, প্রান্তিক খামারীরা যদি খামারকে লাভবান করতে চায়, তাহলে ফ্রি এবং লেস কস্টের মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে। অন্যথায় খামার ১/২ বছরের মধ্যেই বন্ধ হয়ে যাবে। সকল প্রান্তিক খামারীর সফলতায়-NAZ FARM-Think Solutions.

পোল্ট্রি পন্য (ডিম ও মুরগীর) আজকের পাইকারী মূল্য নিন্মরুপ:-

Please follow and like us:

About admin

Check Also

টিকা ও ওষুধের ব্যবহার পদ্ধতি (এম এ ইসলাম)

টিকা ও ওষুধের ব্যবহার পদ্ধতি  টিকা ও ওষুধের সঠিক ব্যবহার রোগপ্রতিরোধ ও নিরাময় নিশ্চিত করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »