Breaking News

শীতকালে ছাগলকে কিভাবে ঠাণ্ডা থেকে রক্ষা করবেন?

Ô@ শীতকালে ছাগলকে কিভাবে ঠাণ্ডা থেকে রক্ষা করবেন?

১। ছাগলকে শরীরের ভিতর থেকে তাপ তৈরি করার জন্য খড়, বেশি আঁশ যুক্ত ঘাস, ডাল জাতীয় শস্যের গাছ বা ভুষি খাওয়াতে হবে। ছাগলকে যদি কেবলমাত্র শস্য সরবরাহ করা হয় এবং কোন খড় না খাইতে পারে তবে তারা মৃত্যুবরণ করতে পারে।

২। শীতের শুরুতেই ছাগল থাকার ঘরটি এমন ব্যাবস্থা করতে হবে যেন বাইরের তাপ ভিতরে ঢুকতে না পারে এবং ভিতরের তাপ বাইরে বের হতে না পারে। এতে বেশ ভালই খরচ হতে পারে তবে ছাগল ভালো থাকলে সেই খরচ আমাদের উঠে আসবে।

৩। সঠিক ভেন্টিলেসন ই পারে খামারের বিষাক্ত গ্যাস বের করতে এবং পরিষ্কার বাতাস বয়ে আনতে। বিষাক্ত গ্যাস যেন খামারের নিচ দিয়ে বের হতে পারে এমন সিস্টেম করতে হবে। আর পরিষ্কার বাতাস আসার ব্যবস্তা করতে হবে খামাদের উপরের দিকে। তবে খেয়াল রাখতে হবে অতিরিক্ত ঠাণ্ডা বাতাস যেন না আসে এরফলে ছাগলের নিউমোনিয়া জাতীয় রোগ হতে পারে।

৪। শীতকালে ছাগলের নতুন পশম গজায় যা তাকে গরম থাকতে সাহায্য করে। বেশিরভাগ জাতের ২ স্তরে পশম থাকে। উপরে বড় পশম ও নিচে ছোট পশম। পশমের বৃদ্ধি নিশ্চিত করতে ছাগলকে মিনারেল দিতে হবে। যেমন- জিঙ্ক, কপার ইত্যাদি

৫। সুস্থ ছাগলকে কোন কভার দেওয়া যাবে না। কভার ও পশমের ঘর্ষনের ফলে পশম উঠে যাবে নয়তবা পশম সঠিক বৃদ্ধি পাবে না। তবে ছাগল অসুস্থ থাকলে তাকে কভার দিতে হবে।

৬। শীতকালে ডিহাইড্রেশন এড়ানোর জন্য পানি অত্যাবশ্যক। ছাগলকে স্বাস্থ্যকর রাখার জন্য তাদের প্রচুর পরিমাণে পরিষ্কার পানি দিতে হবে।

৭। তীব্র শীত, বাতাস বা বৃষ্টি না হলে ছাগলকে কয়েক ঘণ্টার জন্য বাইরে নেওয়া যেতে পারে। এই সময় হাঁটাহাঁটি, লাফালাফি ও দৌড়াদৌড়িতে ছাগলের শরীরে যথেষ্ট তাপ উৎপন্ন হবে।

৮। ছাগলের আরাম করার বা ঘুমানোর জায়গা সবসময় শুকনো থাকতে হবে। বিছানা ঠাণ্ডা হলে শরীর থেকে তাপ বের হয়ে যাবে।

কপি:Digital Goat ফার্ম।

Please follow and like us:

About admin

Check Also

ছাগলের নিউমোনিয়া

ছাগলের নিউমোনিয়া  সঠিক সময় চিকিৎসা না দিলে ছাগল টিকানো কঠিন হয়ে পরে। লক্ষণ গুলো নিম্ন …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!