Breaking News

ছাগল #ভেড়ার বাচ্চার দুধ ছাড়ার সময়কাল ঝুঁকি পূর্ণ: কিন্তু কেন?

#ছাগল #ভেড়ার বাচ্চার দুধ ছাড়ার সময়কাল ঝুঁকি পূর্ণ: কিন্তু কেন?

২০১৫ সাল থেকে এ পরযন্ত নাজ ফার্মে ৩টি ভেড়ার বাচ্চা মারা গেছে। আল্লাহর যে অশেষ রহমত, এটা স্বীকার করতেই হবে। বাচ্চা তিনটা মারা গিয়েছিল ২০১৭ সালের একই সময়ে একই বয়সে। কিন্তু কেন? প্রশ্ন হয়তো আপনারও। প্রশ্ন আমারও ছিল। প্রশ্নটা আমাকে অনেক দিন তাড়া করে বেড়িয়েছিল। আমি একই প্রশ্ন আমার ফার্ম ম্যানেজারকে প্রায়ই জিজ্ঞেস করতাম। কেন বাচ্চা তিনটি মারা গেল?

প্রথম দিকে তার কোন উত্তর ছিলো না! তার পরেও আমি প্রায়ই একই প্রশ্ন জিজ্ঞেস করতাম। কেন বাচ্চা তিনটি মারা গেল? বলতে পারেন এটা আমাদের পলিসি। খামারে কোন সমস্যা হতেই পারে। কিন্তু ফার্ম ম্যানেজারকে অবশ্যই জানতে হবে সমস্যার পিছনের কারন কী এবং তার সম্ভাব্য সমাধানও। কারন কোন ফার্মের সেই সবচেয়ে বড় ডাক্তার ”যে সার্বক্ষনিক ফার্ম দেখাশোনা করে”।

তাই তাকে বের করতে হবে সমস্যাটা কেন হয়েছিল এবং সম্ভাব্য সমাধান কী। কোন সমস্যার যতোদিন ম্যানেজার সন্তোষজনক কারন ও সমাধান বলতে না পারে, ততোদিন বিষয়টা আমি প্রায় প্রায়ই জিজ্ঞেস করি। কোন সমস্যার কারন বের করা ও তার সম্ভাব্য সমাধান খুঁজে বের করা নাজ ফার্মের এখন অভ্যাসে পরিনত হয়েছে। এই জন্যই নাজ ফার্মের মটো- #Tnink_Solutions.

আসল কথায় আসা যাক, বাচ্চা তিনটি কেন মারা গিয়েছিল? হ্যাঁ। ফার্ম ম্যানেজার বললো ময়লা যুক্ত খাবার খেয়ে বাচ্চা তিনটি মারা গিয়েছিল। আরো পরিষ্কার করে বলতে বললাম। উনি বললেন, বাচ্চা গুলো সবে মাত্র ঘাস ধরেছে। একটা দুটা করে খায়। যেহেতু তারা বড়দের সাথে খাবার ট্রেতে খেতে পারে না। সেহেতু বড়রা যেগুলো নষ্ট করে বাইরে ফেলে দেয়, তখন বাচ্চা গুলো তা খাওয়ার চেষ্টা করে। ওদিকে নিচে পড়ে থাকা ঘাসের উপর বড়রা মল মূত্র ত্যাগ ও করতে থাকে, ফলে পড়ে থাকা ঘাসগুলো নোংরা হয়ে যায়। যা খেয়ে বাচ্চা গুলোর কিছু দিনের মধ্যেই পাতলা পায়খানা শুরু হয় এবং মারা যায়।

দুই থেকে চার মাস বয়সের মধ্যেই।

নাজ ফার্ম

Please follow and like us:

About admin

Check Also

টিকা ও ওষুধের ব্যবহার পদ্ধতি (এম এ ইসলাম)

টিকা ও ওষুধের ব্যবহার পদ্ধতি  টিকা ও ওষুধের সঠিক ব্যবহার রোগপ্রতিরোধ ও নিরাময় নিশ্চিত করে …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!