Breaking News

গরুর জাত পরিচিতিঃইউরোপিয়ান বস টোরাস!

গরুর জাত পরিচিতিঃইউরোপিয়ান বস টোরাস!
———————–
এটি  অতি বিরল জাতের ইউরোপিয়ান বস টোরাস!
এর নাম হচ্ছে ল্যাকেনভেল্ডারস বা ডাচ বেল্টেড কাউ। ল্যাকেনভেল্ডারস জাতের গরুকে প্রথম বিশেষ জাত হিসাবে চিহ্নিত করা হয় নেদারল্যান্ডে ১৭৪০ সালে। এই জাতটি সতেরশো দশকে অস্ট্রিয়া এবং সুইজারল্যান্ড থেকে ডাচদের মাধ্যমে নেদারল্যান্ড এ আসে। তখনই আসলে ল্যাকেনভেল্ডারস জাতের গরুকে ডাচ বেল্টেড কাউ নামে ডাকা শুরু হয়! ১৮৩০ সালে ডাচদের মাধ্যমেই তা আমেরিকাতেও পালন শুরু হয়!
ল্যাকেনভেল্ডারস বা ডাচ বেল্টেড ক্যাটেল মুলত সুপার ডেইরী ব্রিড! এদের গায়ের কালো রংয়ের উপর পেটের মধ্যভাগে একটা সাদা রংয়ের স্ট্রাইপ বা দাগ থাকে যা দেখতে খুবই সুন্দর! ফ্রিজিয়ানের মতোই এরা শীত প্রধান আবহাওয়ায় অভ্যস্থ। এরা খুব শান্ত স্বভাবের হয়ে থাকে। এদের প্রাপ্ত বয়স্ক ষাঁড়ের ওজন গড়ে ৯১০ কেজি এবং গাভীর ওজন ৪১০-৬৮০ কেজি পর্যন্ত হয়ে থাকে। জন্মের সময় বাছুরের ওজন ৩২-৩৫ কেজি হয়।
ল্যাকেনভেল্ডারস বা ডাচ বেল্টেড জাতের গাভী প্রতি ল্যাক্টেশন ইয়ারে গড়ে ৯০০০ লিটার দুধ দেয় এবং এদের দুধে ৩.৫%-৫.৫% পর্যন্ত ফ্যাট থাকে। এদের দুধের মান ফ্রিজিয়ান জাতের গরুর দুধের মানের চাইতে অনেক ভালো! এদের প্রজনন ক্ষমতাও ফ্রিজিয়ানের চাইতে অনেক বেশী। বক্না ১৩-১৪ মাস বয়সে প্রজননের জন্য উপযোগী হয়!
পোস্টে জাত পরিচিতি দেওয়া হয় খামারী ভাইয়েরা যাতে গরুর বিভিন্ন জাত সম্পর্কে জানতে পারেন এইজন্য এবং এটা প্রত্যেক আদর্শ খামারী ভাইদের জানা উচিৎ। জাতটা এই দেশে আছে কি নেই, আসবে কি আসবে না সেগুলি পরের ব্যাপার। হয়তো অদূর ভবিষ্যতে এদেশের সরকারের প্রাণী সম্পদ বিভাগের প্রজনন নীতিমালার অনেক পরিবর্তন হতে পারে সময়ের দাবীর পরিপ্রেক্ষিতে। বিভিন্ন খামারে বিভিন্ন জাতের গরু পালনের অনুমতিও সরকার দিতে পারে বিভিন্ন শর্ত আরোপ করে যাতে দেশীয় পিওর ব্রিড বা জাত গুলির ক্ষতি না হয় সেদিকে লক্ষ্য রেখে। কাজেই বিভিন্ন গরুর জাত সম্বন্ধে ধারণা থাকলে সবার জন্য তা উপকারীই হবে। অন্তত জ্ঞানটুকু তো বাড়লো। আর জ্ঞান আহোরণের জন্য সুদুর চীন দেশেও যাওয়া যায় এই কথাতো সবাই জানে!!!

লেখকঃমুক্তি মাহমুদ

Please follow and like us:

About admin

Check Also

ক্রস এবং অরিজিনাল ফ্রিজিয়ান গাভী চিনার কিছু সহজ উপায় :

ক্রস এবং অরিজিনাল ফ্রিজিয়ান গাভী চিনার কিছু সহজ উপায় : ………………………………………………………… শ্রদ্ধেয় নতুন খামারী ভাইয়ারা …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!