Breaking News

কোড়া_পাখি (গ্যালিক্রেক্স সাইনিরিয়াস) #

কোড়া_পাখি (গ্যালিক্রেক্স সাইনিরিয়াস)

#হঠাৎ করে পাখিটি চোখে পড়লো। ছোট বেলায় আমাদের বিলে ও অনেক সময় ধান ক্ষেতে দেখা যেত। পাখিটির নাম কোড়া। ইংরেজি নাম ওয়াটারকক। বৈজ্ঞানিক নাম গ্যালিক্রেক্স সাইনিরিয়াস। আইসিইউএন কতৃক পাখিটি ন্যূনতম বিপদগ্রস্ত বলে ঘোষিত। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এ প্রজাতিটি সংরক্ষিত। মূলতঃ মাংস ও ডিমের জন্য এটি শিকারে পরিণত হয়। বর্ষা-শরতই কোড়াদের বাসা বাঁধার মৌসুম, ডিম-ছানা তোলার মৌসুম। এ সময় আনন্দে ডাকে পুরুষ কোড়া।

#খাঁচার পাখিটি হচ্ছে পোষা কোড়া (৪০ হাজার টাকা দাম হয়েছে)। এটা দিয়ে অন্য কোড়া পাখি শিকার করা হয়। এটাকে বিলে বা ধান ক্ষেতে ছেরে রাখা হয়। পরে এটি নিজের গোত্রের অন্য পাখিকে অাকৃষ্ট করে কাছে আনে। কাছে আসার সাথে সাথে আগন্তুক কোড়া পাখিটিকে পা দিয়ে আটকে রাখে শিকারি মালিক না আসা পর্যন্ত।

# পাখির দৈহিক কাঠামো সমান্তরাল প্রকৃতির। ফলে, কোন কারণে বিপদ টের পেলে খুব দ্রুত নল-খাগড়া, ঝোপ-ঝাড়ের ভিতর দিয়ে পালিয়ে যায় ও আত্মরক্ষা করে। পুরুষ কোড়া বড় (৪৭৬-৬৫০ গ্রাম), স্ত্রী কোড়া ছোট (২৯৮-৪৩৪ গ্রাম)। এরা ৬-৮ টি ডিম দিয়ে ১৬ দিনে বাচ্চা ফোটায়। কোড়ার মূল খাদ্য বিভিন্ন বীজ, পোকা-পতঙ্গ, কচি ঘাসের ডগা, শামুক ও ছোট মাছ।

Dr Ashraful Islam

Sirajgonj,Square

Please follow and like us:

About admin

Check Also

বিলুপ্তপ্রায় পাঁচটি প্রাণী- রাজশকুন, ঘড়িয়াল, মিঠাপানির কুমির, নীলগাই এবং শুশুক

বর্তমান সময়ে জীববৈচিত্র্য পড়েছে মহা সংকটে। ইতোমধ্যেই বিলুপ্ত হয়ে গেছে তালিকাভুক্ত অসংখ্য প্রজাতির উদ্ভিদ ও …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!