Breaking News

ওয়েগইউ (Wagyu) ক্যাটেল নিয়ে কিছু কথা।

ওয়েগইউ (Wagyu) ক্যাটেল নিয়ে কিছু কথা।

আসলে Wagyu কথাটার অর্থটা আমাদের আগে জেনে নেয়া উচিৎ আমাদের। Wa কথাটার অর্থ হলো জাপানীজ এবং gyu কথাটার অর্থ হলো গরু। তাহলে Wagyu কথাটার অর্থ হলো জাপানীজ গরু। আসলে জাপানী তিনটা গরুর জাত Wagyu -র অন্তর্ভুক্ত। এইগুলি হলো তাজিরি বা তাজিমা,ফুজিয়োশি বা শিমানে এবং কেদাকা বা তত্তোরি। এখন এই বিশেষ জাতের গরুটির মাংস কেনো এতো প্রসিদ্ধ এবং দামী? এদের মাংসের বৈশিষ্ট্য হলো এতে ইন্ট্রা মাসকিউলার ফ্যাট লেয়ার থাকে এবং মাংসে মারবেলিং হয়। এই জন্য অবশ্য এদের স্পেশাল কেয়ার এবং ডায়েট দিতে হয়। আসলে তো এগুলি সাধারণত ড্রাফট ক্যাটেল যা জাপানে কৃষি কাজে ব্যবহৃত হয়। এই ওয়েগইউ জাতের গরু গুলির মধ্যে ৯০% হয় কালো এবং ১০% হয় লাল রংয়ের।
মজার ব্যাপার হলো ইউরোপে এবং আমেরিকায় একসময় এই বিশেষ জাতের গরুগুলি রপ্তানি করেছিল ১৯১০ সালের দিকে। পরে অবশ্য ব্যান করে দেয় রপ্তানি। কিন্তু জাপান যে গরুগুলি পাঠিয়েছিলো ঐ সব জায়গায় তার সবগুলিই ছিলো ক্রস ব্রিড। এই ক্রসবিড গুলি ছিলো জাপানীজ পিওর ব্রীডের ওয়েগইউ ক্যাটেলের সাথে ব্রাউনসুইস,সিমেনটাল,ডেভন,আয়ারশায়ার,শর্টহর্ণ এর ক্রস। এই গুলি সব রপ্তানি হয়েছিলো মাংসের গরু হিসাবে, ব্রিডিং করানো যেতো না এগুলি দিয়ে! আমেরিকা ব্রিডিং পারপাসের জন্য দুইটা ওয়েগইউ ক্যাটেল আমদানি করে জাপান থেকে যা আসলে ছিলো ক্রস পিওর ব্রিড নয়! কিন্তু আমেরিকা সেটা মানতে নারাজ। আসলে জাপান ১৯১০ সাল থেকেই ওয়েগইউ ক্যাটেলের ক্রস ব্রিডিং শুরু করেছিলো! ইউরোপের কিছু দেশও ওয়েগইউ ক্যাটেল ব্রিডিং পারপাসে জাপান থেকে এনেছিলো এবং ঐ গুলিও আসলে ক্রস ছিলো। জাপান আসলে খুবই চালাক! অরিজিনাল ব্রিড কাউকেই দেয় নাই!
অরিজিনাল ওয়েগইউ বিফ যেটা জাপানে উৎপাদিত সেটার মূল্যও অনেক বেশী।
এছাড়া ওয়েগইউ বিফের গুণের মধ্যে রয়েছে এর টেন্ডারনেস,মারবেলিং মিটের অনবদ্য স্বাদ মনো-স্যাচুরেটেড ফ্যাট ও হাই স্যাচুরেটেড ফ্যাটের রেশিও! এসব গুণ এবং স্বল্পতার কারণে তাই ওয়েগইউ ক্যাটেলের মাংসের দামও বেশী এবং এটা অভিজাত ও ধনী ব্যাক্তিদের খাদ্য তালিকায় স্থান পেয়েছে!.
Mukti mahmud

Please follow and like us:

About admin

Check Also

মহিষ – রিভার টাইপ আর সুয়াম্প টাইপ এর পার্থক্যঃ

মহিষ – রিভার টাইপ আর সুয়াম্প টাইপ এর পার্থক্যঃ আসলে সাধারনত, দক্ষিণ পূর্ব এশীয়ায় অরিজিনেটেড …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!