Breaking News

AMR (Antimicrobial Resistance) নিয়ে আমাদের দায়বদ্ধতা ঃডা আবু বকর (এল ডি ডি পি)

AMR (Antimicrobial Resistance) নিয়ে আমাদের দায়বদ্ধতা

বাস্তব পরিপ্রেক্ষিতঃ
(১) অসচেতন সেবাগ্রহীতাঃ প্রান্তিক পর্যায়ে কৃষি ও খামারের সাথে জড়িতরা বেশিরভাগই অশিক্ষিত ও অসচেতন। এমনকি নিজের বেলাতেও এন্টিবায়োটিকের কোর্স পরিপূর্ণ করেনা। প্রাণির বেলায়ও বারবার তাগিদ দেওয়ার পর তারা প্রেসক্রিপশনের সর্বোচ্চ প্রয়োগ করতে পারেনা। পড়ালেখা না থাকাতে প্রেসক্রিপশন বিস্তারিত বুঝিয়ে দেওয়ার পরও ফার্মেসিতে গিয়ে প্রেসক্রাইবড ড্রাগ যথাযথভাবে কিনতে পারেনা। অনেকসময় জেনেরিক ড্রাগও পরিবর্তিত হয়ে যায়।
(২) ফার্মেসি মালিক ও ফিড ডিলারঃ ডাক্তারের বিনা অনুমতিতে প্রেসক্রাইবড ড্রাগ পরিবর্তন করে (ট্রেড ও জেনেরিক) তারা রীতিমতো ঔদ্ধত্য দেখিয়ে যাচ্ছে। সেবা গ্রহীতাকে বারবার সতর্ক করার পরও এমন ঘটনা ঘটছে। অনেক ফিড ডিলার ব্রয়লার কিংবা সোনালী মুরগির বাচ্চা বিক্রির সাথে ১-২ টা এন্টিবায়োটিক দিয়ে দেওয়া একটা রুটিন বানিয়ে ফেলছে।
(৩) ফার্মাসিউটিক্যাল কোম্পানিঃ প্রায় সব কোম্পানি তাদের লিটারেচারে এন্টিবায়োটিক কোর্স ৩-৫ দিন লিখে যাচ্ছে। আমার কাছে মনে হয় এটি ৫-৭ দিন লিখা উচিত। মার্কেটিং এর প্রতি অতি মনোযোগী হয়ে মাঝেমধ্যে এসব কোম্পানিগুলো খামারি, ডিলার ও কোয়াকদের Over the counter medicine ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ ড্রাগ ডাক্তারের পরামর্শ ব্যতীত ব্যবহার করতে উদ্ভুদ্ধ করছে।
(৪) ভেট ডাক্তারের Irrational prescription ও দায়বদ্ধতাঃ অনেক ক্ষেত্রে আমরা ডাক্তাররা প্রেসক্রিপশন করতে গিয়ে proper drug choice করতে ভুল করি। ক্ষেত্রবিশেষে অপ্রয়োজনীয় drug prescribe করি। Underdose, Overdose, Species specific dose, Organism specific dose, Proper route, Drug interaction, Drug incompatibility, Drug withdrawal period, Resistance, Cross-resistantce, Superinfection ইত্যাদি বিষয় আমাদের চিন্তার বাহিরে থাকে। Drug dispense নিয়ে Patient owner কে বিস্তারিত বুঝিয়ে বলিনা। Food animal এ Drug withdrawal period নিয়ে কিছু বলিনা। ওষুধ কোম্পানির দেওয়া তথ্য ভেরিফাই ও চ্যালেঞ্জ করিনা।
(৫) অদক্ষ ও স্বল্প-প্রশিক্ষিত সার্ভিস প্রোভাইডারঃ আমার কাছে মনে হয়, খামারিরা ভেটেরিনারি সার্ভিসের বেশিরভাগই পায় নন-ভেট, স্বল্প সময়ে প্রশিক্ষিত কিংবা স্বঘোষিত ডাক্তার দ্বারা। Pharmacological knowledge প্রায় শূন্য না হলে ওষুধ কোম্পানির লেকচারে প্রভাবিত হয়ে Last line treatment/weapon কে সর্বপ্রথম ব্যবহার করতোনা। যেমন, Cephalosporin group এর antibiotic clearly indicated না হলে শুরুতেই ব্যবহার হওয়ার কথা না। কিন্তু হার হামেশা ব্যবহার হচ্ছে লোকালয়ে সুপরিচিত এসব লাগামহীন তথাকথিত ডাক্তার দ্বারা।
(৬) ওষুধের মান নিয়ন্ত্রণঃ Purity এবং strength বিবেচনা করে Veterinary labelled drug quality নির্ণয় ও নিয়ন্ত্রণ করার জন্য কোনো কর্তৃপক্ষের কার্যকরী পদক্ষেপ দেখা যায়না। এজন্য হয়ত, ফিল্ডে ডাবল ডোজে ওষুধ না দিলে কাজ করেনা এই প্রথা চালু আছে!
(৭) Unavailability of Drug: অনেক রোগের ওষুধ এদেশে পাওয়া যায়না। তাছাড়া বর্তমানে অনেক ভেটেরিনারি এন্টিবায়োটিক নিষিদ্ধ হওয়াতে ডাক্তারের প্রেসক্রিপশন করতে হিমশিম খেতে হচ্ছে। যদি Pregnant patient হয় তাহলে আরো বেশি বেগ পেতে হচ্ছে উপযুক্ত প্রেসক্রিপশন তৈরি করতে। এজন্য বাধ্য হয়ে অনেকসময় Human preparation ব্যবহার করতে হয় Food animal এ। যেমন, গতসপ্তাহে আমি একটি High yielding cow (2nd lactation) এর Acute mastitis case এ Gentamycin + Flucloxacillin combination ব্যবহার করেছি। আমরা জানি Mastitis এর অন্যতম গুরুত্বপূর্ণ Pathogen Staphylococcus. এই ব্যাকটেরিয়া Penicillinase তৈরি করে। তাই গতানুগতিক Penicillin দিয়ে এই ব্যাকটেরিয়া কিল করা সম্ভব না। প্রথমে Penicillinase resistant penicillin হিসেবে Injectable Cloxacillin খুজেছি। না পেয়ে Alternative হিসেবে Flucloxacillin দিয়েছি। তবে বলে দিয়েছি, কোর্স শেষ হওয়ার পরে ১০ দিন দুধ না খেতে, খেলে মহাবিপদ হবে তাদের।
(৮) অদৃশ্যমান পদক্ষেপঃ AMR নিয়ে অনেক সভা সেমিনার দেখা যায় শহরের কোনো নামি-দামি হোটেলে কিংবা বিভিন্ন প্রতিষ্ঠানের সভা-সেমিনারে। সচেতনতা ওইসব রুমের মধ্যেই থাকে, খামারি পর্যায়ে যায়না।

সম্ভাব্য সমাধানঃ
(১) Drug dose maintenance সহ Properly drug dispense করার গুরুত্ব সম্পর্কে খামারিদের সচেতন করতে হবে। ডাক্তারের পরামর্শ ব্যতীত ওষুধ ব্যবহারে নিরুৎসাহিত করতে হবে।
(২) ফার্মেসি মালিক ও ফিড ডিলারদের বোঝাতে হবে নিছক ব্যবসার জন্য ডাক্তারের প্রেসক্রিপশন পরিবর্তন করা ঘোরতর অন্যায়। অযাচিতভাবে ডাক্তারের প্রেসক্রিপশন ব্যতীত এন্টিবায়োটিক বিক্রিও যে অপরাধ তাও বোঝাতে হবে।
(৩) ওষুধ কোম্পানিদের মার্কেটিং এর নামে কোয়াক প্রমোশন বন্ধ করতে হবে। এন্টিবায়োটিক কোর্স ৫-৭ দিন লিখতে হবে তাদের লিটারেচারে।
(৪) Feed additive হিসেবে antibiotic growth promoter 100% নিষিদ্ধ করতে হবে।
(৫) ভেট ডাক্তারদের Rational prescription করতে হবে। Disease diagnosis, Treatment এবং Prescribed drug এর Pharmacological information এর ব্যাপারে ধোয়াশা কাটাতে হবে। গতানুগতিক ধ্যানধারণা বাদ দিতে হবে। বৈজ্ঞানিক ভিত্তি থাকতে হবে কর্মকান্ডে। ওষুধ কোম্পানির কথায় Oxytetracycline-100, Marbofloxacin, Tolfenafic acid pregnancy safe এধরণের কথা চোখবুঁজে বিশ্বাস না করে বই কিংবা আর্টিকেল ঘেটে নিশ্চিত হতে হবে। জনসচেতনতা তৈরিতে মুখ্য ভূমিকা রাখতে হবে।
(৬) গনহারে সব antibiotic ব্যবহার না করে প্রাণিচিকিৎসায়ও কিছু antibiotic রিজার্ভ রাখা উচিত। ভারতে ইন্টার্নি করতে গিয়ে দেখি, তারা একবছর এক রকম antibiotic ব্যবহার করে। অনেকটা shuttle program এর আদলে।
(৭) সীমিত দক্ষ জনবলের কারনে কোয়াক কিংবা স্বল্প প্রশিক্ষিত টেকনিশিয়ানদের সরাসরি অগ্রাহ্য করার সুযোগ নাই। তাদের বোঝাতে হবে AMR নিয়ে। প্রাথমিক চিকিৎসায় সীমাবদ্ধ থাকার জন্য তাগিদ দিতে হবে।
(৮) মার্কেটেড ভেটেরিনারি ড্রাগের মান নিয়ন্ত্রণের লক্ষ্যে নিয়মিতভাবে ওষুধের মান পরীক্ষা করার জন্য যথাযথ কর্তৃপক্ষের কার্যকরী পদক্ষেপ নিতে হবে।
(৯) গনহারে ওষুধ নিষিদ্ধকরণ কোনো সমাধান নয়। তবে অযৌক্তিক Combined antibiotic এর বিরোধিতা করা উচিত। Dose maintenance এবং Drug withdrawal period নিয়ে খামারিদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করাই সমাধান।
(১০) AMR এর গুরুত্ব সভা-সেমিনারে আবদ্ধ না রেখে জোরালোভাবে মাঠপর্যায়ে আলোচনা করা উচিত। খামারি, কোয়াক, ফার্মেসি মালিক, ফিড ডিলার ও ডাক্তার সবাই থাকবে সেখানে।

* গতানুগতিক অনেক antibiotic এখন আর কাজ করছেনা। AMR এমন একটি বিষয় যা কোনো দেশ উন্নত হওয়ার জন্য অপেক্ষা করবেনা। এখনি সচেতন না হলে ভবিষ্যৎ যে অন্ধকার তা স্পষ্ট বোঝা যাচ্ছে।
* Healthy food এর জন্য Quality meat, milk, egg production অত্যন্ত গুরুত্বপূর্ণ। অদূর ভবিষ্যতে এসব products export করতে হলে Drug residue এর গুরুত্ব অনেক। Drug residue এর গুরুত্ব খামারিদের বোঝাতে হবে। তবেই scientific farming এর মাধ্যমে আমরা quality product পাব।

Please follow and like us:

About admin

Check Also

এন্টিবায়োটিক এর জেনেরিক নাম এবং বডিওয়েট অনুযায়ী ডোজ

এন্টিবায়োটিক এর জেনেরিক নাম এবং বডিওয়েট অনুযায়ী ডোজ ক্রমিক নং এন্টিবায়োটিকস ডোজ (mg / Kg …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!