১) মহিষ এর দুধ কি পরিমাণ হয়?
ভাল খাবারে দেশী মোষ জাতভেদে ৭ কেজি থেকে ১২ কেজি পর্যন্ত দুধ দেয়। (এর বেশীও দেয় শুনেছি)

২) মোষের দুধে কি হাইব্রিড গরুর দুধের মত গন্ধ আছে?
না জেনে খাইলে কোলকাতার মহিষের দুধ দেশী গরুর দুধের মতই লাগে সবার কাছে।

৩) তাহলে কি মোষের দুধ গরুর দুধের মত?
না। মোষের দুধ গরুর দুধ থেকে উন্নতমানের। অধিক প্রটিন আর ফ্যাটের দুধ। গন্ধও ভিন্ন তবে বেশিরভাগ মানুষই না জেনে খেলে পার্থক্য বুঝেনা।

৪) মহিষের দুধে কি মিষ্টি হয়?
বাংলাদেশে প্রচলন প্রাই নাই। তবে ভোলায় মিষ্টি হয়। আর তাদের মোষের দই একটু এক্সট্রিম পর্যায়ের ডেজার্ট… তবে কোলকাতায় মহিষের দুধে মিষ্টি, পণীর, মিষ্টি দই সবই হচ্ছে আমাদের মত করে। ইটালিতে বিখ্যাত বিখ্যাত কিছু চীজ এর মূল উপাদান মোষের দুধ। মোষের দুধের সাপ্লাই কমে যাওয়ায় এখন কিছু চীজ গরুর দুধে হলেও মোষের দুধের চীজের দাম বেশী।

৫) অনেক মিষ্টির দোকানদার যে বলেন মোষের দুধে মিষ্টি হয়না?
এর পেছনে দুইটা দিক আছে। হতে পারে তিনি জানেন না কারন মোষের দুধ থেকে ছানা প্রসেসের নিয়ম কিছুটা ভিন্ন যেটা দিয়ে মিষ্টি বানান যায়। অথবা অনেক দোকানদার বলেন, ময়দা দিয়ে মিষ্টি করা যায়না…

৬) দুধ ছাড়া মহিষ আর কি কি কাজে লাগে?
গরু দিয়ে যা হয়, সেই কাজে লাগে। এবং গরু দিয়ে যা না হয়, সেই কাজেও লাগে।

৭) কিন্তু মোষের গোস্তের আঁশ মোটা, তাহলে কে মোষ খাবে?
চিলে কান নিয়ে গেলে কিছুই করার নাই। মোষের গোস্ত গরুর গোস্ত থেকে ফাইন ফাইবারের। আবার ১৮-২৫ বছর বয়সি মোষের গোস্তের আঁশ মোটা বা শক্ত হউয়া স্বাভাবিক। গরুর ক্ষেত্রেও একই। এদেশে না জেনে সবারই মোষ খাওয়া হয়ে গেছে… কেউ কি বলতে পারছেন কোনটা মোষের গোস্ত ছিল?

৮) মোষের গোস্ত যখন এত ভাল, তখন কেন কসাইরা লুকাই বিক্রি করে?
আসলে খাসির গোস্তের চাইতে গরুর গোস্ত ভারি। গরুর গোস্তের চাইতে মোষের গোস্ত ভারি। তাছাড়া মানুষের সেন্টিমেন্ট মোষ শুনলে কিনতে চায়না… আরও আছে নানা সামাজিক ক্যাচাল… তাই গোপনে বিক্রি করা হয় কোন কোন বাজারে… অন্যথায় যারা মোষের গোস্ত খায়, তাদেরকে কসায় বলেই দেয়। কেউ দাম গরু থেকে কম দেয়। আবার কেউ গরুর সমান দাম দিলে বাছাই করা পিস পাওয়া যায়, যেগুলো জ্বাল বেশী হলে গলে/ভেঙ্গে যায়।

৯) কিন্তু মহিষে কি লাভ করা সম্ভব?
মহিষে যদি খরচ বেশীও হয়, তাও এর দুধ ঘন হউয়ায় দাম বেশী। পরিমানেও তো নেহায়েত কম না। এর দুধে বেশী পরিমানে মাখন ঘি হয়। এর পণীর উচ্চতাপে গলে যাওয়া পনীর যার দাম সব থেকে বেশী। এছাড়া এর চামড়ার দাম আরও বেশী। আরমানী ইভ’স্যঁ ল্যো’র এর মত বিজনেস’স বেষ্ট সহ প্যূগ মার্ক্স এন্ড স্পেনসার এর মত জায়ান্টরা বাফেলো লেদারের পন্য কেন বানায় যদি এর মান লাক্সারি না হয়?

১০) মহিষের ঘর বা গোয়াল করতে কেমন খরচ?
হাইব্রীড গরুর খামারের চাইতে দেশী গরুর খামার তৈরিতে খরচ কম। দেশী গরুর খামারের চাইতে মহিষের খামার তৈরির খরচ কম। তবে খামার হাইবীডের মত খরচ করে করলে মহিষ থেকেও আরও ভাল আউটপুট পাওয়া যাবে।

১১) মহিষের চামড়া মোটা, গরম সহ্য করতে পারেনা, তাহলে কিভাবে পালব?
যেভাবে এইচএফ বরফের দেশ থেকে এসে বেঁচে আছে, সেভাবেই মহিষও খামারে থাকবে। তবে ছেরে পালা মহিষের সমান বা আরও বেশী আউটপুট পেতে চাইলে খামারের চাল এক-দুই হাত উচা করে করলে খামার ঠান্ডা থাকবে। খামারে পানির ট্যাংকি কংক্রিট দিয়ে বানাতে হবে, প্লাস্টিকের ড্রামে পানি প্রচন্ড গরম হয়। এবার বাথরুমের শাওয়ারের মত সিলিং পাইপ লাইন টেনে দিতে হবে, প্রতি মহিষের জায়গার উপরে থাকবে শাওয়ারের মুখ থাকবে (জেলখানার মত)। মহিষের গরম লাগলে বা প্রতিদিন দুপুর বেলাতে সেই শাওয়ারে মহিষের গোসল হবে, গাও ঠান্ডা থাকবে। মহিষ সুস্থও থাকবে।

১২) মহিষের রোগ বালাই কেমন?
দেশী গরুর চাইতেও কম। এ যে কি পরিমাণ শক্ত জানের প্রাণী… তা বাস্তবে না দেখলে বোঝান অসম্ভব।

১৩) মহিষের বুদ্ধি কেমন?
গরুর চাইতে বেশী। মালিককে চিনে, নির্দেশ খুব ভাল আয়ত্ব করতে পারে। সাধারণত নিজেরা নিজেরা একটা নিয়মের মধ্যে চলে। আভ্যন্ত্রীণ পলিটিক্স গরু থেকে কম কিন্ত লয়ালিটি গরুর থেকে ভালই বেশী। মহিষ না পাললে মহিষের বুদ্ধি বোঝা যাবেনা…

১৪) একটা মোষ কি পরিমাণ বাচ্চা দেয়?
দেশী জাতের মহিষ সরকারী ভাবে সাতটা। এর বাইরেও আছে। কিছু মহিষ এখন দেখিনা… যাইহোক, মহিষের প্রথম বাচ্চা দিতে একটু বেশী সময় লাগে, শাহীওয়ালের মতই, জাতভেদে কোনটার কিছু কম বা কিছু বেশী। তবে ভাল মানের ১৭-২১ টা বাচ্চা পাওয়া যায়। জ্বি, সতের থেকে একুশটি বাচ্চা। ঠিকই পড়েছেন।

১৫) মহিষ কি পরিমাণ খাবার খায়?
মহিষ যা গরুতে খায়না তাও খায়। পরিমাণ থেকে নিন্মমানের খাবারে গরুর চাইতে অনেক বেশী আউটপুট দেয়। আর পরিমাণ গরুর থেকে বেশী নয়। এছাড়া যে জমিতে গভির চাষ দিতে হয়, সে জমিতে অনেকেই মনে করেন “মোষ ছাড়া হবিনে”। এছাড়া ৫০০ কেজি মাল, ৫-১০ কিলো দূরে ২০-৩০ কিঃমিঃ ঘন্টা গতিতে নিতে হলে সিঙ্গেল মোষের গাড়ী যথেষ্ট।

আর প্রশ্ন থাকলে হেজেটেশন ফিল না করে, করে ফেলুন। সাধ্যমত উত্তর দেয়ার চেষ্টা করব। আর দেশে ছাগলের দুধ উৎপাদন গরুর থেকে বেশী। এক সময় মনে হয় মহিষের দুধ উৎপাদনও গরুর থেকে বেশী ছিল। আসলে গরু, ছাগল, মহিষ বা ভেড়া সবার দুধই ইউনিক। সব দুধেরই একক ভাল দিক আছে, কারুর দুধেই কোন প্রকার মন্দ দিক নেই এক হাইব্রীড ছাড়া। সব দুধের উৎপাদন তথা এভেইলিবিলিটি থাকলে সবার উপকার হবে। (ছবিগুলা দেশি বিদেশী মিশ্র।

লেখকঃ মিজানুর রহমান