Breaking News

হাই প্যাথোজেনিক এ আই

হাই প্যাথোজেনিক এ আই

শূণ্য ডিগ্রি তাপমাত্রায় ৩০দিনের বেশি বাচে.৫৬ ডিগ্রি তাপমাত্রায় ৩ঘ ন্টা আএ ৬০ডীগিতে ৩০মিনিট।..৩৭ ডিগ্রি তাপমাত্রায় ২-৭দিন বাচে.পি এইচ ৫.৫-৮ এর মধ্যে ঠিকে থাকে।এসিডিক পরিবেশে বাচে না।ভাইরাস পছন্দ করে আর্দ্রতা,পানি,ঠান্ডা পরিবেশ(ফ্রিজিং)।ভাইরাস পছন্দ করে না সূর্যের আলো,শূকনা পরিবেশ,ক্লোরিন এবং ডিটারজেন্ট( সোডিয়াম সাইট্রেট দিয়ে মারা যায়।লো প্যাথোজেনিক ভাইরাস মিউটেশন হয়ে হাই প্যাথোজেনিক এ আই হয়।ওয়াইল্ড বার্ড লো প্যাথ হিসাবে রিজার্ভ করে।

লোপ্যাথ লোকাল ইনফেকশন করে আর হাই প্যাথ সিস্টেমিক ইনফেকশন করে।লোপ্যাথ অনেক দিন ধরে ফার্মে থাকার পর সেটাই পরে হাই প্যাথ হতে পারে।এ আই সাব ক্লিনিকেল থেকে সিস্টেমিক।মর্টালিটি ০-১০০% হয়।

সারা পৃথিবীতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় যে রোগে ধারাবাহিক ভাবে এইচ পি এ আই(১০০মিলিয়ন ডলার),আই বি(৮০),এল পি এ আই(৭০),এন ডি(৩০),আই বি ডি,মাইকোপ্লাজমা,সালমোনেলা,কলেরা।

প্যাথোজেনেসিসঃ

এটা সিস্টেমিক ডিজিজ।Fribrinous exudate on airsac,Oviduct,Pericardial sac,Peritonium.এতে স্কিন,ঝুটি,ওয়াটল।লিভার,কিডনি,স্প্লিন,ফুসফুস আক্রান্ত হয়।Integuments সিস্টেম আক্রান্ত হয় এমন কি নার্ভাস সিস্টেমও আক্তান্ত হতে পারে।congestion,oedema,and Haemorrhages হয়।(vascular damage)ইউরিনারী সিস্টেমের কিডনিতে ইউরেট জমা হয়ে গাউট হতে পারে ও একিউট রেনাল ফেইলার হতে পারে।মাসলে হেমোরেজ  হয়।

লক্ষণঃ

২৪ ঘন্টায় ১০০% মারা যেতে পারে।পার একিউট হলে লক্ষণ ছাড়াই মারা যায়।একিউট হলে সায়ানোসিস হয়,মাথা,কম্ব,ওয়াটলে ইডিমা হয়।Ischemic necrosis of comb,wattles.এটা হলে দেখার সুযোগ কম পাওয়া যায় কারন  ১-২ দিনের মধ্যে মারা যায় যার মৃত্যহার ১০০%।সেডের কোন এক অংশে মুরগি মারা যায়,শ্বাসকস্ট হয়।পাখির স্বাভাবিক কোন শব্দ থাকেনা।পায়ের পালকবিহীন স্থানে রক্ত ক্ষরণ হয়।

মাথা নীল এবং ফোলে যায়,কম্ব এবং ওয়াটল ফোলে যায়চোখ দিয়ে পানি পড়ে,প্যারালাইসিস হয়।দ্রুত ডিম কমে যায়,এমন কি শূন্যতে চলে আসে।অনেক সময় ডিম ও খাবার কমে না।

Facial swelling with swollen and bluish-violet colored combs and wattles.muscle weakness and paralysis.মাংসে হেমোরেজ পাওয়া যায়।পেটেসিয়াল ও একাইমোটিক হেমোরেজ।Gasping for breath.পার একিউট এ আই ভাল হবার পর অনেক সময় প্যারালাইসিস হয়(Opisthotonous,twisting,Torticolis) হয়ে থাকে।

ডায়রিয়া ও সবুজ কালার পায়খানা।পা ফোলে যায় এবং সেংক লাল রং হয়ে যায়,তারপর কালো হয়ে যায়।এবডোমিনাল ফ্যাটে রক্ত পাওয়া যায় এবং সমস্ত সেরোসা এবং মিউকোসায় রক্ত দেখা যায়।অনেক সময় লক্ষণ ছাড়াই মারা যায়।Bloodtinged oral and nasal discharge.

পোস্ট মর্টেম

দেহের অভ্যন্তরে প্রচুর রক্তক্ষরণ হয় যেমন( প্রভেন্টিকোলাস,গিজার্ড,লিভার ও মিউকোসা,চামড়ার নিচে,হৃদপিন্ড,এবডোমিনাল চর্বিতে,স্টারনামে)ওভারীতে রক্তক্ষরন ও প্রদাহ দেখা যায়।এয়ার স্যাকোলাইটিস,সানোসাইটিস,Necrotic foci on liver,splrrn,kidney,lungs.Haemorrhages between proventiculus and gizzard.(and lymphoid tissue of intestinal tract)ফ্রাইব্রিনাসেন্টারাইটিস,পেরিকার্ডাইটিস.ফুসফুসে পানি হয়।সাবকিউটেটিয়াস একাইমোটিক হেমোরেজ হয় পা এবং শ্যাংকে।ভিসেরাল অর্গানে পেটেসিয়াল হেমোরেজ হয়।Edema and  echymotic hemorrhage in shanks and feet.petechial hemorrhages on visceral organs and muscles.Blood tinged oral and nasal discharges.Ovarian regression and hemorrhage’চিকিৎসা করার সময় পাওয়া যায় না এবং রিজাল্ট ও শুন্য।এ আই এ আই

প্রভেন্টিকোলাসের মিউকোসা এবং গ্লান্ডোলার ডাক্টে,গিজার্ডে,লিভারে ও ওভারীতে রক্ত পাওয়া যায়।এমন কি চামড়ার নিচে,হার্টে,স্টারনামে রক্ত ক্ষরণ হয়।পার একিউট থেকে বেচে যাওয়া মুরিতে Torticolis,opisthotonos,incoodination,paralysis and droop wing হয়।

Please follow and like us:

About admin

Check Also

মেজর ভুল ডায়াগ্নোসিস গুলো কি কি

১.৬-৭দিনের বাচ্চার ক্ষেত্রে কোন মর্টালিটি হলে সাল্মোনেলা বলা হয় যা ৯৯%ই ভুল। কারণ বাচ্চার লিভার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »