Breaking News

প্রজনন নীতিমালা

তথ্যসূত্রঃ ডাঃ মোঃ ফরহাদ হোসেন স্যার, উপপরিচালক, বিভাগীয় প্রাণিসম্পদ অফিস, চট্টগ্রাম।
***প্রজনন নীতিমালা অনু্যায়ী, কৃত্রিম প্রজননের প্রয়োগকে ৩ ভাগে ভাগ করা যায়।
1. Extensive
2. Semi intensive
3. Intensive
তিনটা মূল উপাদান জানতে হবে।
*Animal identification
*Pedigree
*Proven Bull Semen
Extensive – যে গরুগুলা মাঠে ঘাটে চড়ে বেড়ায়, সেখানেই খায় তাদেরকে দেশীয় উন্নত জাতের ষাড়
গরু যেমন – RCC, মীর কাদিম, পাবনা ভ্যারাইটির বীজ দিতে হবে।বিএলআরআই কিছু আরসিসি গাভী এখন জাত উন্নয়নের ফলে ৬/৮ লিটারও দুধ দিচ্ছে।
Bull Selection কিভাবে করবেন?
*Breed Upgradation >>Progeny Test>>বাবা মায়ের বংশপরিচয়, production record, conception rate>> এভাবে আমরা Candidate Bull Selection করতে পারব।>>৪/৫ জেলায় ট্রায়াল দেওয়া হয় ১০/১২ টা candidate bull এর সিমেন দিয়ে।>>এরপর সে সিমেনে যে বাচ্চা হয় তার ওজন, conception rate,
বাচ্চা ফিমেল হলে তার production কেমন, progeny Performance কেমন>>এভাবে তার বাবা নির্বাচন করতে হবে।>> এভাবেই Proven Bull বাছাই করা হয়।>>এই প্রক্রিয়া শেষ করতে ৬ বছর সময় লাগে।আরো দ্রুত proven bull করতে Genomic Bull ২/৩ বছর সময় লাগে।
Extensive Area তে লোকাল সিমেন ব্যবহার করব।
এর মধ্যে যদি best quality খামারী হয় তবে ৫০-১০০% সিমেন দিব।>>গাভীকে কত% বীজ দিব সেটা নির্ভর করে।১.খামারীর আর্থিক অবস্থা।২.
বাছুরকে দুধ খাওয়াতে পারবে কিনা তার উপর।
***Semi intensive>> Sahiwal/Deshi Cross দিয়ে বীজ দেওয়া উচিত।দেশির মধ্য উন্নত জাত ২৫℅ HFXSL(৪ লিটার দুধ)X৫০% SL(১০-১২ লিটার দুধ) ৬২.৫%, ৭৫% পর্যন্ত দেওয়া যাবে।কিন্তু যোগবিয়োগ করে ৬০-৬২.৫% বেশি কখনই যাওয়া উচিত না।যেমন, (২৫%+৭৫%)/২=৫০%।তবে, এখানে কথা হল, খামারীকে মোটিভেট করে আধুনিক ঘর এবং অবশ্যই পর্যাপ্ত ঘাসের চাষ করতে হবে।১০ টা গাভী(বাচ্চা সহ) এর জন্য ১০০ শতক বা এক একর ঘাসের জমি থাকা স্ট্যান্ডার্ড।
***Intensive-HF Cow.এখন সমস্যা মূলত হয় এইখানে ৭৫% ব্লাডের HF গাভীকে যখন খামারী ১০০% সিমেন দিতে চাই, এফ এ আই রা অনুরোধে দিয়ে দেয় তখন যোগ করে ভাগ করলে এর করুণ অবস্থা বুঝা যায়।এইভাবে সৃষ্ট বাচ্চাগুলি প্রচুর হাপায়, কন্সিভ করে দেরিতে, অসুস্থ হয় বেশি,calving interval ও অনেক বেশি হয়।আমাদের দেশীয় আবহাওয়া ৬২.৫% পর্যন্ত্য ফ্রিজিয়ান গাভী মানানসই।তবে, এই ধরণের হাই ইয়েল্ডিং গাভী পালতে হলে যে সেমি কন্ট্রোল হাউজ প্রয়োজন(টানেল ফ্যান, স্পিংলার, নিউট্রিশান) তা আমাদের পক্ষে সম্ভব না।
Intensive এ বেশির ভাগ গাভী আবদ্ধ থাকে, ২৪ ঘন্টা একি জায়গায় থাকে, হিট ডিটেকশানে সমস্যা হয়।High Yieding Cow এ ১০০% না দেওয়ার পরামর্শ দিতে হবে।

Please follow and like us:

About admin

Check Also

ছাগল /ভেড়ার ব্রীড

ছাগল_ভেড়ার “ভবিষৎ ব্রিড কোয়ালিটি মা” তৈরীর ৩ শর্ত : নতুন খামারীদের জন্য বড় চ্যালেঞ্জ

ছাগল_ভেড়ার “ভবিষৎ ব্রিড কোয়ালিটি মা” তৈরীর ৩ শর্ত : নতুন খামারীদের জন্য বড় চ্যালেঞ্জ নিজের খামারের …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!