Breaking News
গরু নির্বাচন
গরু নির্বাচন

পেশাদার গরু মোটাতাজা করণে জাত নির্বাচণ একটি অতীব জরুরী বিষয়!

পেশাদার গরু মোটাতাজা করণে জাত নির্বাচণ একটি অতীব জরুরী বিষয়!
আজকাল নতুন গরু মোটাতাজা করণের খামারীদের মধ্যে একটি বিষয় লক্ষ্য করেছি যা তাদের খামারকে সহজেই ক্ষতির মুখে ফেলে দেয়। সেটি হচ্ছে গরু মোটাতাজা করণে উপযুক্ত গরুর জাত নির্বাচণে ভুল করা! আমি আগেও অনেক পোস্টে বলেছি ভালো জাতের গরুর জন্য আপনি যদি কিছুটা দাম বেশী দিয়েও গরুটি মোটাতাজা করণের জন্য কিনেন তাহলে গরুটি পরবর্তীতে বেশী দামটা পুষিয়ে দিবে। আর পেশাদার ভাবে আপনি যখন গরু মোটাতাজা করবেন তখন কিন্তু সৌন্দর্যটাই মুখ্য বিষয় নয় বিষয়টা হলো জাতের উপযুক্ততা।
অনেক সময় দেখা যায় খামারী আগে থেকেই ঠিক করে রাখেন এতো হাজার টাকা মূল্যের এতোটি ষাঁড় কিনবেন তা সে যেমনটাই হোক! আসলে এটা ভুল মানষিকতা পেশাদার গরু মোটাতাজা করণে! আপনাকে ভালো জাতের ষাঁড় বাছাই করতে হবে যেগুলির ডেইলী ওয়েট গেইন খুব ভালো। দরকার হলে ১০ টা ষাঁড় না কিনে ৫/৭ টা কিনবেন যদি আপনার মূলধন বা বাজেটের সীমাবদ্ধতা থাকে। দেশী জাতের ষাঁড় গুলি আকারে ছোট হয় এবং এরা প্রতিদিন যতই ভালো খাদ্য খাক ৩০০-৫০০ গ্রাম বাড়বে,শাহীওয়াল-দেশী জাতের ক্রস ষাঁড় গুলি ৮০০-৯০০ গ্রাম বাড়বে যদি ব্লাডলাইনে শাহীওয়াল বেশী থাকে,দেশী-ফ্রিজিয়ান ক্রস ষাঁড়গুলি ১০০০-১১০০ গ্রাম বাড়বে যদি ব্লাডলাইনে ফ্রিজিয়ানের প্রাধান্য বেশী থাকে,কিন্তু শাহীওয়াল-ফ্রিজিয়ান ক্রস ষাড়গুলি অনায়াসে ১২০০-১৫০০ গ্রাম বাড়ে। তাহলে আমরা যারা পেশাদার ভাবে গরুর মাংস উৎপাদন করবো তাদের জন্য দেশী-ফ্রিজিয়ান ক্রস অথবা শাহীওয়াল-ফ্রিজিয়ান ক্রস ষাঁড়গুলিই বাছাই করবো যেহেতু তাদের ডেইলী ওয়েট গেইন তূলণামূলক ভাবে অন্যান্য জাত গুলির চেয়ে বেশী! তাছাড়া তাদের লাইভওয়েটের ৬০%-৬২% পর্যন্ত মাংস হয় যা শাহীওয়াল-দেশী ক্রস বা দেশী ষাঁড়ের ক্ষেত্রে যথাক্রমে ৫৫%-৫২%। ভারতীয় কিছু গরুর জাত কিংবা ব্রাহমা জাত নিয়ে আমি কিছু বলছিনা কারণ এই সমস্ত জাত গুলি সংগ্রহ করা এখন অনেকটাই কঠিন!
গরু মোটাতাজা করণের ক্ষেত্রে আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে আপনি একটি গরুকে প্রতিদিন কয় টাকার খাদ্য খাওয়ালেন আর প্রতিদিন গরুটির কতটুকু মাংস উৎপাদন হলো। এর সাথে একটি গরুর পিছনে লেবার কস্ট বা শ্রমিক বাবদ খরচ যোগ করলেই আপনি বুঝতে পারবেন আপনি লাভে আছেন না ক্ষতিতে আছেন।
কাজেই,সবসময় মনে রাখবেন লাভজনক গরু মোটাতাজা করণ খামার প্রতিষ্ঠায় গরুর জাত নির্বাচন একটি অতি জরুরী বিষয়। ভালো বর্ধিষ্ণু জাতের গরু নির্বাচন করলেই কেবল আপনি লাভ করতে পারবেন গরু মোটাতাজা করণ খামার ব্যবসায়। কারণ ভালো জাতের গরুর এফ,ই(ফিড এফিসিয়েন্সি) সবসময়ই ভালো হয়!

লেখকঃমুক্তি মাহমুদ(পি ডি এফ)

Please follow and like us:

About admin

Check Also

খুব কম খরচে মাংস উৎপাদনের একটা কৌশল

খুব কম খরচে মাংস উৎপাদনের একটা কৌশল . যেটা প্রান্তিক খামারীদের জন্য খুবই কার্যকরী হবে। আপনাকে …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!