Breaking News

চিটাগুড় বা মোলাসেস কী? এর উপকারিতা ?

চিটাগুড় বা মোলাসেস কী? এর উপকারিতা ?

অনেকেই চিটাগুড় বা মোলাসেস সম্পর্কে জানতে চেয়েছেন,তাদের জন্যই এই পোস্ট।

চিটাগুড় বা মোলাসেস হলো আখ থেকে চিনি আহরণের সময় চিনি কলে যে গাড়, চিটচিটে এবং চিনির সমৃদ্ধ উপজাত পণ্য সংগৃহীত হয় সেটি। চিটাগুড়ের বেশ কয়েকটি আঞ্চলিক নাম রয়েছে, অঞ্চল ভেদে এর নাম লালি, রাব, মাতগুড় ইত্যাদি হয়ে হয়ে থাকে। বিদেশও এর নামের বৈচিত্র্য রয়েছে। ইংরেজিতে এটিকে সুগার ক্যান মোলাসেস বা মোলাসেস বলা হয়। চিটাগুড় একটি অন্যতম ফিড ইনগ্রিডিয়েন্ট যা শক্তির উত্স হিসাবে এবং যৌগিক বা রেডি ফিডগুলিতে বাইন্ডার হিসাবে ব্যবহৃত হয়।

চিটাগুড় এর পুষ্টিমান বিশ্লেষণ:
চিটাগুড় গবাদি প্রাণীর জন্য একটি বহুমুখী পুষ্টিদায়ক তরল খাদ্য। তবে প্রচুর এনার্জি বা শক্তি ও মিনারেলের উৎস হিসাবে বেশি মুল্যায়িত হয়।

গবাদি প্রাণীর খাদ্য হিসাবে চিটাগুড়ের ব্যবহার:
✓প্রাণী সম্পদের খাদ্য ব্যবস্থাপনায়: চিটাগুড়ের একটি উল্লেখযোগ্য ভুমিকা রয়েছে। প্রাণীর শরিরে দরকারী পুষ্টি, রুচি ও শক্তি সঞ্চালন সহ নানাবিধ প্রয়োজনে চিটাগুড়ের বিকল্প নেই। আমাদের দেশে চিটাগুড় কে সরাসরি খাদ্য হিসাবে খুব সামান্যই ব্যবহার হয় বেশির ভাগই ফিড ইনগ্রিডিয়েন্ট বা ফিড সাপ্লিমেন্ট হিসাবে ব্যবহার হয়। আমরা এখানে প্রায় সকল ব্যবহার নিয়ে বিস্তারিত আলোচনা করেছি আসাকরি খামারি ভাইদের চিটাগুড় ব্যবহারে একটি পুর্ণ ধারণা অর্জিত হবে।

✓বাইন্ডার ও রুচি বর্ধক হিসাবে চিটাগুড়:
চিটাগুড় সাধারণত ২-৫% হারে ফিড মিল গুলোতে ব্যবহার করা হয়।

✓সাইলেজ তৈরিতে মোলাসেস

চিটাগুড় ফার্মান্টেশন প্রক্রিয়ায় সরাসরি অংশগ্রহণ করে ফার্মেন্টেশন প্রক্রিয়া তরান্বিত করে। ঘাস জাতীয় ফসলের সাইলেজ তৈরিতে ৫% চিটাগুড় ব্যবহার করা হয়।

✓ইউরিয়া ক্যারিয়ার
চিটাগুড় ইউরিয়া ও অন্যান্য খাদ্য উপাদানের সাথে বাহক বা ক্যারিয়ার হিসাবে ব্যবহার হয়ে অনেক বৈচিত্র্যময় কিছু রুমিন্যান্ট ফিড উৎপন্ন করে। এদের মধ্যে ইউরিয়া মোলাসেস স্ট্র বা ইউএমএস ও ইউরিয়া মোলাসেস মাল্টি নিউট্রিয়েন্ট ব্লক বা ইউএমএমবি অন্যতম।

✓শক্তির উৎস হিসাবে চিটাগুড়:
চিটাগুড় প্রাণী খাদ্যে শক্তির একটি বড় উৎস। বিশেষ করে কার্বহায়ড্রেট জাতীয় শস্যের যখানে অভাব বা উচ্চ মূল্য সেখানে এর ব্যবহার বেশি। কিউবা তে গবাদিপশুর প্রধান খাদ্য।

এক কেজি মোলাসেসে ১৫-২০ হাজার কিলোক্যালরি শক্তি থাকে।

✓ফার্মান্টেড কর্ন তৈরিতে

ইষ্ট ফর্মেন্টেশন কর্ণ
বর্তমান সময়ে ফার্মান্টেড কর্ন বাংলাদেশে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এই ফার্মান্টেড কর্ন তৈরিত চিটাগুর ব্যবহার করা হয়।

ডা: মোঃ শাহিন মিয়া
বিসিএস প্রাণিসম্পদ
০১৭১৬১৬২০৬১(ইমু)

Please follow and like us:

About admin

Check Also

কুড়া বা রাইস মিল বাই প্রডাক্টঃ

কুড়া বা রাইস মিল বাই প্রডাক্টঃ নিচের টি কুড়া #গ্রামের  হলার মেশিনে ভাঙ্গানো ধানের বাই প্রডাক্ট …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!