Breaking News

কুকুর ও বিড়ালের Panleukopenia

#Both_Dog_and_Cat

#Panleukopenia ( এটাকে Feline Parvo Viral Infection / Feline Distemper বলা হয়ে থাকে। )

#Risk_Factor:

> ৬ সপ্তাহের পর থেকে Maternal Antibody কমতে থাকে তাই সম্ভাবনাও বাড়তে থাকে।

> Canine Parvo Virus Type: 2 এর সাথে Panleukopenia এর Antigenic Similarity থাকার কারণে কুকুর থেকে বিড়ালে ভাইরাস ট্রান্সমিশন হতে পারে। বলা হয়ে থাকে Panleukopenia mutated হয়ে CPV-2 developed হয়েছে।

> ১.৫-২ মাস বয়সে ভ্যাক্সিন দেওয়া হলে Maternal Antibody ভ্যাক্সিনকে Neutralise করে দেয় তাই সম্ভাবনা থেকে যায়।

#Transmission (Highly contagious)

> Fecal-oral route (সবচেয়ে বেশি)
> Intrauterine (সবচেয়ে কম)

#Pathophysiology

> মুলত Lymphoid tissue, Bone marrow & Intestine এ আক্রমণ করে খুব দ্রুতগতিতে Cell divide করতে শুরু করে। যার ফলে Lymphocyte ক্ষয় হওয়াতে বিড়াল immunosuppressed হয়ে যায়। Intestinal Crypt Cell এ ভাইরাল রেপ্লিকেশনের কারণে Enteritis হয়ে যায় & Severe ক্ষেত্রে Bacteremia & Toxaemia হয়ে থাকে।

#Mortality:
>কমবয়স্ক বিড়ালের ক্ষেত্রে ৫০-৯০%।

#Incubation_Period:
> রোগের লক্ষণ প্রকাশ পেতে ২-৯দিন সময় লাগতে পারে। অর্থাৎ সর্বোচ্চ ৯দিন পর্যন্ত সে Carrier হিসেবে রোগের লক্ষণ প্রকাশ না করেই স্বাভাবিকভাবে থাকে পারে এবং এই সময়ে ভাইরাস ট্রান্সমিশন করবে সুস্থ বিড়ালে ।

#Clinical_Sign: (প্রায় ৭৫% কেইস সাবক্লিনিক্যাল)

>Initial stage এ তাপমাত্রা ১০৪-১০৫ ডিগ্রী হয়। পরে আবার তাপমাত্রা স্বাভাবিক থাকে।

> মাটিতে গুটি পাকিয়ে বসে থাকে।

>বাথরুমে গিয়ে পানির সামনে বসে থাকতে চায় কিন্তু পানি খায় না। (বিশেষ ক্ষেত্রে কমবয়সীদের হয়ে থাকে)

> ফোন কলে মালিকের সাথে কথা বলার সময় প্রাথমিকভাবে সন্দেহ করলে বলতে হবে জোর করে কিছু খাওয়াতে & তারপর জানাতে। যদি খেয়ে বমি করে দেয় তবে পজিটিভ সাসপেক্টেড করা যায়।

> বিড়ালের ক্ষেত্রে বমিটাই সবচেয়ে বেশি হয়। হলুদ ফেনা ফেনা বমি হয় প্রায়ই। ডায়রিয়া খুব কম সংখ্যক বিড়ালে দেখা দেয়। কিন্তু কুকুরে ডায়রিয়া প্রকটভাবে হয় & আয়রনের মতো তীক্ষ্ণ দুর্গন্ধ হয়।

> Dehydrated থাকবে অবশ্যই।

( যদি মালিক বলে ” কয়েকবার বমি করেছে, চুপ করে বসে আছে, একেবারেই খায় না, খাওয়াতে গেলেই বমি করে, আনভ্যাক্সিনেটেড” তবে Panleukopenia 80% positive.)

(কুকুর সহজে খাবার ছাড়েনা।কিন্তু CPV তে সে খাওয়া বন্ধ করে দিবে, dehydrated থাকবে, রেক্টামে cotton bud ঢুকিয়ে গন্ধ নিলে তীক্ষ্ণ দুর্গন্ধ পাওয়া যায় তখন পজিটিভ ধরা হয়।)

#Treatment:

★★ Panleukopenia & Canine Parvo virus এর Treatment সম্পূর্ণ একই হলেও ডাক্তার হালকা কিছুটা ভিন্ন করতে পারে সিচুয়েশন বুঝে।

> Rehydration এর জন্য Crystalloid fluid দিতে হবে। বমির কারণে Hyponatremia, Hypokalemia & hypoglycemia হয়ে থাকে তাই Ringer’s Lactate & Dextrose 5% স্যালাইন চালানো হয় তবে অনেক ইফেক্টিভ হয়। এক্ষেত্রে 40-50ml/kg/day দেওয়ার কথা বললেও আমি 20ml/kg/day ব্যবহার করি। Severe dehydrated হলে 30ml/kg/day BID ব্যবহার করি।অন্ততপক্ষে ৫/৭দিন। ৭ দিন পর্যন্ত বাঁচাতে পারলে সেটার মারা যাওয়ার চান্স একেবারেই কমে যায়। mild case এ চামড়ার নীচে স্যালাইন দেওয়া যায় তবে ইফেক্টিভ না তেমন। তবে একান্তেই স্যালাইন দিতে হবে ৩-৪বার ঘাড়ের চামড়ার নিচে দিতে হবে। উল্লেখ্য ঘাড়ের চামড়ার নিচে ৫০-১০০ মিলি পর্যন্ত স্যালাইন দেওয়া যায়।

> বমি বন্ধের জন্য Anti-emetic হিসেবে Ondansetron 0.2-0.5mg/kg i/v BID করে দেওয়া যাবে। Orally 0.5-1mg/kg পর্যন্ত দেওয়া যায়। বমি বন্ধ হলে বন্ধ করে দিতে হবে।

>Bacteremia এর জন্য broad spectrum antibiotic যেমন Ampicillin 22mg/kg অথবা Ceftriaxone 25-50mg/kg SID I/M or I/V দেওয়া যাবে। অন্ততপক্ষে ৭দিন।

> যেহেতু Intestine upset থাকে ( Enteritis) তাই নিউট্রিশনাল সাপোর্ট হিসেবে Cyanocobalamin 0.25mg ( Total dose ) S/Cly single dose দেওয়া যাবে শুধু একবার। কুকুরের ক্ষেত্রে 0.25mg – 0.5mg (Total Dose) S/Cly or I/Mly single dose.

> যেহেতু শরীর দূর্বল থাকে এবং Hypoproteinemia দেখা দেয় তাই Vitamin B-complex, Amino Acid combination প্রিপারেশন ইনজেকটেবল অন্তত ৫দিন দিতে হবে।

> খুব কমসংখ্যক ক্ষেত্রে Antidiarrhoeal drug ব্যবহার করতে হয়। তবে ব্যবহার না করলেও ডায়রিয়া ঠিক হয়ে যায় অনেকাংশে। যদি ডায়রিয়া খুব বাজে অবস্থা হয় তবে Metronidazole 15-20mg/kg I/V or Oral দেওয়া যায় ৩-৫দিনের জন্য। তবে কুকুরের ক্ষেত্রে অবশ্যই চালাতে হবে। কুকুরে বমির চেয়েও ডায়রিয়ার কারণেই ফ্লুইড লস হয়ে বেশি মারা যায় তাই Metronidazole এর বিকল্প নাই।

#Management:
> বাসায় ব্লিচিং পাউডার 1:32 ( bleaching : water) অনুপাতে মিশিয়ে ফ্লোর মুছে দিতে হবে।

★★★★★★★

>আক্রান্ত হওয়ার পর প্রথম ২দিন খাবার খাওয়ানো উচিত না। যত বমি করবে তত দুর্বল হবে। শরীর dehydrated হয়ে Hypovolemic shock হয়ে মারা যেতে পারে।

> রোগী সুস্থ হয়ে যাওয়ার পরেও ৩০-৪০দিন পর্যন্ত পায়খানার মাধ্যমে virus shedding হয়ে থাকে।তাই unvaccinated cat থেকে আলাদা করে রাখতে হবে।

> ফিল্ড এক্সপেরিয়েন্সে এমন কিছু কেইস পেয়েছি Panleukopenia থেকে ঠিক হয়ে জন্ডিস হয়েছে কিংবা Jaundice এর পর Panleukopenia হয়েছে। যদি Jaundice & Panleukopenia একসাথে হয় তবে বাঁচানোর পসিবলিটি 0%। কয়েকটা কেইস এভাবে আর বাঁচাতে পারিনি। তবে Panleukopenia ঠিক হওয়ার পর Jaundice না হওয়ার জন্যে অর্থাৎ Liver ঠিক রাখার জন্যে আমি ১০-১৫ দিনের জন্য Vitamin B-complex & মুরগীর কলিজা (B-complex source) খাওয়াতে বলি।

> এই ভাইরাস environment এ ৭মাস থেকে ১ বছর পর্যন্ত থাকতে পারে। তাই কোনো বিড়াল immunocompromised হলে তাকেই এটাক করে।

> বাইরে হাঁটাহাঁটি করে মালিক বাসায় ঢুকছে। বিড়াল ওই জুতার চাঁটতেসে / ঘ্রাণ নিচ্ছে এভাবেও ভাইরাস ছড়াতে পারে।

> মালিককে বলতে হবে অন্ততপক্ষে ৫-৭দিন শিরাতে স্যালাইনের উপর রাখতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে ৫তম দিনে ঘ্রাণ নিবে, ৬ষ্ঠ দিনে হালকা পানি খাবে, ৭ম দিনে হালকা-পাতলা খাবার খেতে পারে।

> যার একবার Panleukopenia হবে তার আর দ্বিতীয়বার হয়না। তবে প্রতিবছর ভ্যাক্সিন দিতে হবে কারণ Calici virus & Herpes Virus এর হাত থেকে রক্ষা পাওয়ার জন্য।

> শীতকালে অর্থাৎ নভেম্বরের লাস্টের থেকে জানুয়ারি পর্যন্ত এর প্রকোপ বেশি থাকে & এই রোগটা খুব common বিড়ালের জন্য তাই এটা নিয়ে সবার বিস্তারিত জ্ঞান থাকা উচিত।

> অনেকেই কৃমিজনিত কারণ ভেবে কৃমির ঔষধ দিয়ে থাকে যার ফলে আরো বেশি immunocompromised হয়ে viral replication বাড়তে থাকে & বাঁচার সম্ভাবনা কমতে থাকে। কৃমির সমস্যা হলে খাবার খাবে কিন্তু ক্ষুদামন্দা হবে, এক্টিভ থাকবে, ডিহাইড্রেটেড থাকবেনা কিন্তু Panleukopenia তে খাবার/পানি একেবারেই মুখে দেওয়া যায় না। দাঁত খিঁচে থাকে।খাওয়ানো গেলেও প্রায়ই ক্ষেত্রেই বমি করে সব বের করে দেয়। ডিহাইড্রেটেড থাকবে।

বিড়ালে ভ্যাক্সিন ফেইলিউর খুব কমসংখ্যক হয়। খুব কম বলতে খুব। কিন্তু কুকুরের ক্ষেত্রে মালিককে আমি বলে রাখি Parvo virus হতে পারে ভ্যাক্সিন দেওয়ার পরেও।
#কারণঃ কেউ নতুন আর্টিকেল পড়লে জানতে পারবেন নতুন একটা সাবটাইপ (খুব সম্ভবত Subtype:C) মিউটেশনের মাধ্যমে নতুন developed হয়েছে। কিন্তু বর্তমানে যেসব ভ্যাক্সিন দিয়ে থাকি সেখানে নতুন Subtype:C এর বিরুদ্ধে কোনো Antigen নেই যার ফলে Parvo virus হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও থেকে যায়। এমন কেইস এই পর্যন্ত ৪-৫টার মতো পেয়েছি

Dr Sushyam Biswas

Please follow and like us:

About admin

Check Also

খরগোশের ব্রংকোনিউমোনিয়া

প্রবলেমঃ Bronchopneumonia স্পিসিসঃ রেবিট(খরগোশ) , #লক্ষনঃ acute or peracute কেস এ হঠাত করেই মারা যাবে। …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!