Breaking News

আলা-তাও ক্যাটল যা মল্টেই ক্যাটল, আলাথু ক্যাটল, অল্টেই ক্যাটল, আলদাখ ক্যাটল

জাতের বৈশিষ্টঃ গোস্ত ও দুগ্ধের জাত।

আলা-তাও ক্যাটল যা মল্টেই ক্যাটল, আলাথু ক্যাটল, অল্টেই ক্যাটল, আলদাখ ক্যাটল নামেও পরিচিত। এটি একটি মাঝারি গঠনের ডুয়াল পারপাস ব্রিড হিসাবে স্থানীয়দের কাছে গুরুত্বপূর্ন জাতের গরু। বলা হয়ে থাকে “আলা-তাও হচ্ছে কাজাকিস্তানের সবচাইতে পরিচিত নাম”।

ইতিহাসঃ অলতায় পর্বতশ্রেণীর উত্তর শাখায়, তথা খিরজী ও কাজাখি অলতায় পার্বত্যঞ্চলে গোস্ত ও দুগ্ধের উদ্দেশ্যে জাতটি উন্নয়ন করা হয়। মূলত খিরজিস্তান ও কাজাকিস্তান এর অলতাই পর্বতশ্রেণীর নামানুসারে নামকরণ করা হয়। স্থানী গরুর সাথে সুইজারল্যান্ডের শির্‌ইটজ ক্যাটল ও রাশীয়ার কস্ট্রুমা ক্যাটল এর সংমিশ্রনে জাতটি উন্নতকৃত। ১৯৫০ সনে এটি জাত হিসাবে স্বীকৃতি পায়। মূল কান্ট্রি অব অরিজিন কাজাকস্থান হলেও এটি একই সাথে খিরজীস্তানেরও স্থানীয়।

চারিত্রিক বৈশিষ্টঃ জাতটি বেশ শক্ত প্রকৃতির, নিবিড় বৈশিষ্টের অধিকারী। দেখতে তেমন মোটাসোটা না হলেও নিবিড় হউয়ায় এর ওজন তুলনামূলক বেশী। মেদ তথা রেডফ্যাট খুবই কম। রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশী। নবিন খামারির হাতেও সহজে ভেঙ্গে পড়েনা। গায়ের রং সাধারণত বাদামী হয়। ষাঁড় গুলোর ওজন সাধারণত ৭০০ থেকে ৮০০ কেজি হয়, এবং গাভীগুলির ওজন সাধারণত ৫০০ থেকে ৫৫০ কেজি হয়ে থাকে। দুধে ফ্যাট সাধারণত ৩.৮ থেকে ৩.৯ শতাংশ কিন্তু ৫% ফ্যাট সমৃদ্ধ দুধ দেয়া গাভীও আছে। প্রোটিন সাথারনত ৩.৩ থেকে ৩.৫ শতাংশ। এনএমএস বা এসএনএফ ৮.৬ শতাংশ থেকে ৯.১ শতাংশ। গড় ল্যাক্টেশন পিরিয়ড ৩০৫ দিন। গোস্তের মান ভালই, স্থানীয়দের পছন্দের। এই জাতটি পাহারী পরিবেশে ভালই মানানসই।

উৎপাদনঃ দুধের উৎপাদন বেশ ভাল, সাধারণত ৪০০০ থেকে ৫০০০ কেজি প্রতি ল্যাক্টেশন পিরিয়ডে। তবে সর্বোচ্চ ১০,২২২ কেজি দুধের রেকর্ড আছে, এক ল্যাক্টেশন পিরিয়ডে। গোস্তের মান ভাল হউয়ায় কসায়খানায় চাহিদা ব্যাপক। কারকাস সাধারণত ৫৪-৬২ শতাংশ।

আলা-তাও হচ্ছে কাজাখস্থানের সবচাইতে বেশী ব্যাবহৃত নাম, যেখানে এরা, তাদের উচ্চমানের অধিক দুধ উৎপাদন ও উচ্চ বৈশিষ্ট্যসম্পন্ন গোস্তের জন্য বিশেষ মূল্যবান ও সমাদৃত।

Please follow and like us:

About admin

Check Also

ক্রস এবং অরিজিনাল ফ্রিজিয়ান গাভী চিনার কিছু সহজ উপায় :

ক্রস এবং অরিজিনাল ফ্রিজিয়ান গাভী চিনার কিছু সহজ উপায় : ………………………………………………………… শ্রদ্ধেয় নতুন খামারী ভাইয়ারা …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!