Breaking News

নিপল ড্রিংকার সম্পর্কে কিছু ধারণা🐥

🐥নিপল ড্রিংকার সম্পর্কে কিছু ধারণা🐥

নিপল ড্রিংকারকে বর্তমান কমার্সিয়াল ফার্মিংয়ের জন্য অত্যাবশ্যকীয়ই বলতে হয়। এটির দ্বারা বিশুদ্ধ ও পরিষ্কার পানি সরবরাহ করা যায়। ব্যাকটেরিয়া জন্মানোর সুযোগ কম থাকে এবং ব্যবহারও খুবই সহজ। শুধু বাচ্চা ও মুরগি একবার পান করা শিখলে সহজেই পানি পান করতে থাকে।
কমন সমস্যা: ঠিকমতো নিপল সেট করতে না পারলে লিক করবে ও পানি পড়বে। এছাড়াও নিপলের ছিদ্র ছোট থাকায় সামান্য ময়লার দ্বারাই ছিদ্র বন্ধ হয়ে যেতে পারে।

🛠নিপল ড্রিংকার সেট করার ধরন: ২ প্রকারে সেট করা যায়।
1⃣ সাইড মাউন্ট (হরাইজোন্টাল) – পাত্রের পাশে লাগাতে হয়।
2⃣ আন্ডার মাউন্ট (ভারটিক্যাল) – পাত্র বা পাইপের নিচে লাগাতে হয়। অধিকাংশই এটা ব্যবহার করে।

[এখানে আন্ডার মাউন্ট বা ভারটিক্যাল স্টাইল নিয়ে আলোচনা করা হচ্ছে] নিপলের সংখ্যা: ড্রিংকার স্পেস পর্যাপ্ত করতে হবে। এতে বাচ্চা ও মুরগি ড্রিংকারের চতুর্দিকে সমভাবে ডিস্ট্রিবিউট হবে। সাধারণত ৮-১২ টি বাচ্চার জন্য একটি নিপল হিসেব করতে হয়। ব্রয়লার ও লেয়ারের জন্য ৪-৫ টি মুরগির জন্য একটি নিপল ব্যবহার করতে হয়। তবে এগুলো নিপল সাপ্লায়ার কোম্পানিভেদে ভিন্ন হতে পারে। সাধারণত নিপল দিয়ে প্রতি মিনিটে ১০০-১৫০ মি.লি পানি বের হতে পারে।

*ব্রুডিংয়ের সময় অটো কাপ ড্রিংকার ব্যবহার করার প্রয়োজন পড়তে পারে। ২০-৩০ বাচ্চা/কাপ হিসেব করে দিতে হয়।

উচ্চতা: সাধারণত মুরগি আমাদের মতো পানি পান করতে পারে না। এদের মুখে বাতাস আটকানোর ক্যাপাসিটি নেই। তাই এরা পানি মুখে নিয়ে মাথা উঁচু করে ও গ্রাভিটেশনাল ফোর্সের কারণে পানি গলা দিয়ে নিচে নামতে থাকে।
এদিক বিবেচনায় বাচ্চা অবস্থায় বাচ্চা নিপল থেকে পানি পান করতে পারে এমন উচ্চতায় দিতে হবে। এসময় ফ্লরের সাথে বাচ্চার পিঠ ৩৫-৪৫ ডিগ্রী কোণ হবে। বাচ্চার বৃদ্ধির সাথে সাথে উচ্চতা বাড়াতে হবে। এজন্য প্রতিদিনই বাচ্চার বৃদ্ধি লক্ষ্য রাখতে হবে। বড় মুরগিতে কোণ হবে ৭৫-৮৫ ডিগ্রী। বড় মুরগি পা কিছুটা টান টান করে পানি পান করবে

** এ উচ্চতাও অনুসরণ করা যেতে পারে।
০-১ দিন: বাচ্চার চোখ বরাবর কিছুটা উপরে।
২-৩ দিন: ৪৫ ডিগ্রী
৪র্থ সপ্তাহ: ৫৫ ডিগ্রী।

লেখকঃডা মো সাইফুল ইসলাম সোহেল
সূত্র: ROSS PS Management Handbook.

Please follow and like us:

About admin

Check Also

বার বার/প্রতি ব্যাচে আমাশয় হচ্ছে ? সমাধান কি.

বার বার গাম্বোরু হচ্ছে ? সমাধান কি. ১।বিভিন্ন বয়সের মুরগি এক সাথে পালা যাবে না …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!