Breaking News
ক্রসব্রিড
ক্রসব্রিড

ক্রসব্রীডিং কাহিনী (ডেইরী)

 ক্রসব্রীডিং কাহিনী (ডেইরী)

উপক্রমণিকাঃ
ভাই, আমি দাঁতের ডাক্তার। দাঁতের চিকিৎসাটা ভাল বুঝি। দাঁতের চিকিৎসায় যে ক্যাপ পরানো হয় তা যদি মেটালিক হয় তবে সবচেয়ে শক্ত আর মজবুত হয়। কিন্তু আপনি হাসলেই দেখা যাবে কালচে ধাতব রঙের দাঁত। আবার এই ক্যাপ যদি চীনামাটির (ডেন্টাল পোরসেলিন) তৈরী হয় তাহলে তা দেখতে একদম হুবহু ন্যাচারাল দাঁতের মত হয়। কিন্তু চীনামাটির দাঁত খুবই ভঙ্গুর, অল্প কিছুদিনেই ভেঙ্গে যায়। অতএব সমাধান হল ক্যাপের ভেতরে মেটালের স্তর আর বাহিরে চীনা মাটির আস্তরণ। এটা করাতে আমরা এমন একটি ক্যাপ পেলাম যাতে আছে মেটালের শক্তি আর চীনামাটির সৌন্দর্য।
So the strength of metal and the aesthetics of porcelain gives the perfect cap we need.

মূলকথাঃ
আমরা গরু বলতে দুই ধরনের বুঝি- দেশী আর বিদেশী। আর এখানেই সমস্যা। ভাই, দেশ তো ৭১ এর আগে পাকিস্তান আর ৪৭ এর আগে ভারতবর্ষ ছিল। আর গৃহপালিত গরু পৃথিবীতে আছে ১০৫০০ বছর আগে থেকে। গরুর আবার জাতীয়তা কি? অতএব গরুর ক্ষেত্রে দেশী বিদেশী বললে হবে না।

সাধারণভাবে গরু হল দুই প্রকার-

এক. (Zebu) জেবু ক্যাটেল (যাদের কুঁজ আছে, যেমন শাহীওয়াল, সিন্ধি, গীর, রেড চিটাগাং, তথাকথিত দেশী ইত্যাদি যাদের জন্মভূমি দক্ষিণ এশিয়া) ও

দুই. (Taurine) টরাইন ক্যাটেল (যাদের কুঁজ নাই যেমন হলস্টিন ফ্রিজিয়ান, জার্সি, ফ্লেকভি, ব্রাউন সুইস ইত্যাদি যাদের জন্মভূমি ইউরোপ)

১. জেবু গরু তাপ ও আর্দ্রতা সহিষ্ণু। তাই আমাদের দেশের আবহাওয়ায় একদম মানানসই। এদের বাচ্চা উৎপাদন, প্রজনন ক্ষমতা, বাচ্চা মৃত্যুর হার, সহজে বাচ্চা প্রদান(Calving ease), রোগবালাই, ম্যাস্টাইটিস প্রতিরোধ ক্ষমতা ইত্যাদি সবই আমাদের অনুকূলে। কিন্তু সমস্যা একটাই- দুধ উৎপাদন কম। নন-ডেসক্রিপ্টগুলো ১-২ লিটার দুধ দেয়। সবচেয়ে বেশি দেয় শাহীওয়াল জাতটি(১০-১২ লিঃ)। গীর ইন্ডিয়াতে দেয় ৫-৮ লিঃ, ব্রাজিলে দেয় ১৫-১৭ লিঃ, রেড সিন্ধি ৪-৫ লিঃ।

২. টরাইন গরু শীতের দেশের গরু, কম আর্দ্রতার গরু। এদের দুধ উৎপাদন অনেক বেশি- ফলে অনেক লাভজনক। এরা অল্প বয়সেই হীটে আসে। তবে এদের রোগবালাই একটু বেশি। কিন্তু অধিক লাভজনক হওয়ায় পুষিয়ে যায়। এরা গরম ও আর্দ্রতা একদম সহ্য করতে পারে না। গরম ও আর্দ্র এলাকায় এদের পুষলে রোগবালাই বাড়ে, প্রজনন সমস্যা হয়, দ্রুত আয়ু ও পারফরমেন্স কমে যায়। এ জাতের মধ্যে হলস্টিন-ফ্রিজিয়ান এর পারফরমেন্স সবচেয়ে ভাল। কোন কোনটি ১০০ লিঃ এর উপরেও দুধ দেয়। তারপর আছে জার্সি। বাকিগুলো দুধের ক্ষেত্রে অনুল্লেখ্য।

* জাত উন্নয়ন না জাতের মিশ্রণ?

এর আগে আমি বলেছিলাম ‘”মোটাতাজাকরণ” শব্দটাই কেমন নেগেটিভ। শুনলেই মনে হয় এর মধ্যে দুই নম্বরী আছে। এর চেয়ে বলা উচিৎ ‘মাংসের গরু পালন’। অর্থাৎ “Beef Cattle Rearing” not “Beef Fattening”.
একইভাবে, ‘জাত উন্নয়ন’ শব্দটা আমাদের মিসগাইড করছে। আরে ভাই, জাত অনুন্নত থাকলে তা উন্নয়নের প্রশ্ন আসে। আমাদের আবহাওয়ায় জেবু জাতকে অনুন্নত বলা যাবেনা। বরং জেবু জাতের সব বৈশিষ্ট্যই আমাদের দরকার। অর্থাৎ আমাদের দরকার জেবু জাতের শক্তি ও সহিষ্ণুতা আর টরাইন জাতের উৎপাদন।
তাই ‘জাতের মিশ্রণ’ বা ‘ক্রসব্রীডিং’ শব্দটির ব্যাপক প্রসার দরকার।

(জাত উন্নয়ন বলা দরকার সিলেকটিভ ব্রীডিংকে। অর্থাৎ একই জাতের ভাল স্পেসিমেনগুলোর মধ্যে ম্যাটিং(mating) করিয়ে সন্তানদের মধ্যে গুনাগুণ বৃদ্ধি করা। যেটা ব্রাজিল গীর ও রেড সিন্ধি নিয়ে করছে। আর NAAB ( National Association of Animal Breeders) ভুক্ত প্রতিষ্ঠান গুলো করছে টরাইন ক্যাটেল নিয়ে। যেমন সিমেক্স, জেনেক্স, সিলেক্ট সায়ার, এক্সেলারেটেড জেনেটিক্স ইত্যাদি। এক্ষেত্রে genomic testing এই প্রক্রিয়াকে অনেক এগিয়ে দিয়েছে।)

এবার আসি বহুল আলোচিত, দি মোস্ট ওয়ান্টেড পারসেন্টেজ (%) নিয়ে। আপনি যদি ক্রস ব্রিডিং বলতে শুধু হলস্টেনের পারসেন্টেজ বাড়ানোকেই বোঝেন, তবে আপনি শুধু ১০০% বীজের পেছনেই দৌড়াবেন। একসময় আপনার গরুগুলো ৫০% >৭৫% >৮৭.৫% >৯৩.৭৫% >৯৬.৮৭% এভাবে হতে হতে প্রায় ১০০% এ পরিণত হয়ে খামার ধ্বংস হয়ে যাবে।

এর সমাধান হল- (আবার বলছি)- জেবু জাতের শক্তি ও সহিষ্ণুতা আর টরাইন জাতের উৎপাদন।

তাই তাত্ত্বিকভাবে ৫০% জেবু ও ৫০% টরাইন দিলে সবচেয়ে বেস্ট রেজাল্ট পাওয়ার কথা। তবে খেয়াল রাখতে হবে ৫০% চাল আর ৫০% মাংস দিয়ে যদি বিরিয়ানী রাধেন তাহলে চাল ও মাংস দুটোই ভাল হতে হবে। নিম্নমানের চালের সাথে উন্নত মাংস দিলেও কিন্তু রেজাল্ট ভাল আসবে না। তাই সবচেয়ে ভাল জেবুর সাথে সবচেয়ে ভাল টরাইন এর ক্রসব্রীডিংয়েই আসতে পারে সর্বোচ্চ রেজাল্ট। সবচেয়ে ভাল জেবু হল- শাহীওয়াল তারপর গীর। সবচেয়ে ভাল টরাইন হল হলস্টিন তারপর জার্সি।

আর প্র্যাক্টিকালি সবচেয়ে ভাল জেবু-টরাইন কম্বিনেশন দেখিয়েছে ব্রাজিল। ৩/৮ (৩৭.৫%) গীর ও ৫/৮ (৬২.৫%) হলস্টিন সেখানে দিচ্ছে সবচেয়ে ভাল উৎপাদন সাথে সবচেয়ে বেশি শক্তি ও সহিষ্ণুতা। এই ৩৭.৫% গীর ও ৬২.৫% হলস্টিন ফ্রিজিয়ান কেই তারা নাম দিয়েছে গীরোলান্ডো। যেটা আমাদের জন্য হতে পারে সঠিক পথের দিশা।

By definition, Girolando is 37.5% Gyr and 62.5% Holstein.

তাই ভাই আসুন মুখস্ত করে ফেলি- ৬২.৫% এর বেশি হলস্টিনে যাব না। জেবু ৩৭.৫ এর কম রাখবো না।

অতএব, আমার বাউন্ডারী হল ৬২.৫% হলস্টিন। এর বেশি যাওয়া যাবে না। এটাই হল সীমা। তবে এখানেও সীমার মাঝে অসীমের সন্ধান করতে হবে। আমি যেহেতু ৬২.৫% এর উপরে যেতে পারব না, তাই আমার এই ৬২.৫% ই হতে হবে সর্বোৎকৃষ্ট ৬২.৫%। বর্তমানে দেশীয় যতগুলো সীমেন আছে এদের মান নিয়ে সন্দেহ আছে। সরকারী ১০০% বুল গুলোর তথ্য এখনো প্রকাশ করা হয়নি। যেগুলোকে প্রুভেন ঘোষনা করা হয়েছে সেগুলো ৭৫% ও ৫০%। আর সরকারী সীমেনর বহু ব্যবহারে ইনব্রীডিং এর ভয় তো আছেই। আমেরিকান ডেইরি লিঃ তাদের ৬/৭ টি বুলের ষাড়ের মায়ের, দাদীর, নানীর দুধের পরিমাণ প্রকাশ করেই ক্ষান্ত দিয়েছে- আর খবর নাই। যারা সীমেন বিক্রি করে তাদের বুলের তথ্য সম্বলিত EPD (Expected Progeny Differences) চার্ট প্রকাশ করা যে তাদের পবিত্র দায়িত্ব এটা তারা মনেই করে না।

ACI এর কল্যানে পাওয়া Semex ও Accelerated genetics এর imported semen গুলো ১০ বছরের পুরোনো ও নিজ দেশে inactive. এই সীমেনগুলোর Total Performance Index(TPI) 1400-1800 এর মত। অথচ USA, Canada তে এখন 2400-2800 TPI এর Bull চলে এসেছে যাদের পারফরমেন্সের কথা শুনলে আমাদের চোখ ছানাবড়া হয়ে যাবে।

মালিক ওমর ভাই সবসময় বলে থাকেন হলস্টিন তো ৬,০০০ লি আছে আবার ১৬,০০০ লিটারেরও হয়। তাই আমি আমার ৬২.৫% এ চাই-১৬,০০০ এর রক্ত।
এই অধিক পারফরমেন্সের বুল সরকার বা বেসরকারি প্রতিষ্টানকে কিনতে হলে অনেক টাকা লাগবে। আর কটা কিনবে? ১০-২০-৫০ টা বুল যথেষ্ট নয়। বুলের সংখ্যা কম হলে ইনব্রিডিং এর পরিমান বাড়বে। তাই ১০ বছরের পুরানো নয় হাল আমলের বুলের সিমেন আমদানি জরুরী। হ্যাঁ দাম বেশী ৩০-১৫০ ডলার অর্থাৎ ২৪০০-১২,০০০ টাকা প্রতি ডোজ।ব্যাপার না – ভাল জিনিসের পিছনে পয়সা খরচ করতে আমরা কখনোই কৃপণতা করি নাই। ১০ লিটারের গরু ২০ লিটার মনে করে চার লাখ টাকা দিয়ে আমরাই কিনি!! তবে সরকারী এবং বেসরকারী প্রতিষ্টান গুলোকে ভাল ৭৫% ও ৬২.৫% বুল তৈরী করতে হবে। কারণ এগুলো এদেশেই করতে হবে। বাইরে পাওয়া যাবে না।

এবার আসি জেবুর কথায়। ভাল জেবু বলতে আমাদের আছে শাহীওয়াল। শাহীওয়াল ক্রস বাজারে পাওয়া যায়। আর বীজও সহজলভ্য। যে imported গীরের সিমেন পাওয়া যায় সেগুলো বীফ ক্যাটেল হিসেবে ডেভেলপ করা। ডেইরীর জন্য কতটুকু ভাল হবে আমার জানা নাই।

তাহলে আমরা যেভাবে “৩৭.৫% জেবু+৬২.৫% টরাইন” এ যাবোঃ-

১. প্রথমেই ভাল জেবু যেমন শাহীওয়াল লাগবে। বাজারে কিনতে না পাওয়া গেলে দেশে পাওয়া নন-ডেসক্রিপ্ট গরুতে শাহীওয়ালের বীজ দিয়ে শাহীওয়াল বকনা তৈরী করতে হবে।

২. এবার শাহীওয়ালে দিন সবচেয়ে ভাল মানের ১০০% হলস্টিন। এতে পাবো ৫০% জেবু + ৫০% হলস্টিন যার নাম দিলাম প্রজন্ম-১। এই প্রজন্ম-১ এর থাকবে জেবুর শক্তি ও সহিষ্ণুতার ৫০% আর হলস্টিনের দুধ উৎপাদনের ৫০% গুনাগুণ। মাতা জেবুর দুধ উতপাদন ৮ লিটার আর পিতা টরাইনের উৎপাদন বৈশিষ্ট্য ৬০ লিটার হলে প্রজন্ম-১ এর সর্বোচ্চ উতপাদনের জেনেটিক মেরিট হবে ৩৪ লিটার। বাস্তবে ২০-২৫-৩০ লিঃ পেলে খারাপ কি?

৩. এই প্রজন্ম-১ এ দিতে হবে ৭৫% সিমেন। তবেই পেয়ে গেলাম কাঙ্ক্ষিত ৩৭.৫% জেবু+৬২.৫% টরাইনের কম্বিনেশন(প্রজন্ম-২)। তবে এই ৭৫% সিমেনের ২৫% জেবুও যাতে উৎকৃষ্ট হয়। এই প্রজন্ম-২ এর জেনেটিক মেরিট ৪২ লিঃ।

৪. আর এই প্রজন্ম-২ এ সবসময় বিভিন্ন ৬২.৫% সিমেন দিয়ে ধারাবাহিকতা বজায় রাখতে হবে। খেয়াল রাখতে হবে যেন ইনব্রিডিং না হয়। আর ইনব্রিডিং ঠেকাতে হলে সব বুলের পুর্নাঙ্গ পেডিগ্রী ওয়েব সাইটে দিতে হবে। সরকার করলে ভাল- নয়তো বেসরকারী প্রতিষ্ঠানকে করতে হবে। কিন্তু পেডিগ্রি প্রকাশ না করে শুধু সীমেন বিক্রি করলে চলবে না।

এখন প্রশ্ন হল যারা জেনে বা না জেনে অধিক % এর টরাইনে চলে গেছে তারা কি করবে?

– তাদের জন্য সমাধান খুব সহজ নয়। কারন দুটিঃ-

প্রথমতঃ এই গরুগুলো টরাইনের পারসেন্টেজ হাই হলেও তা ইনব্রেড ও লো কোয়ালিটি।

দ্বিতীয়তঃ পরবর্তী প্রজন্মে পারসেন্টেজ কমানোর জন্য যে কোয়ালিটি ৫০% বুল দরকার তা কোথায় পাবো?

তাই পার্সেন্টেজ কমানোর রেজাল্ট যেহেতু প্রশ্নবিদ্ধ, এজন্য পাশাপাশি নতুন করে ক্রসব্রীডিং শুরু করা ছাড়া উপায় আছে কি?

এত কথার পরেও কোন কোন ভাই পারসেন্টেজ বাড়ানোর লোভ সম্বরন করতে না পেরে বলবেন- দেশে যে ১০০% বুল আছে তারা কি বেঁচে আছে না? সৌদিতে তো তাপ বেশী- তারা পালে কি করে?

তাদের জন্য বলবো- ব্রয়লার বা লেয়ার মুরগীর প্যারেন্ট স্টক বা গ্র্যান্ড প্যারেন্ট স্টক ফার্মের ম্যানেজমেন্ট ( কন্ট্রোল্ড শেড, বায়ো সিকিউরিটি) কি আমজনতার মুরগীর খামারে সম্ভব?
সৌদিতে তাপমাত্রা বেশী হলেও অার্দ্রতা নাই, রাতে ঠান্ডা পড়ে। অামাদের দেশে আপনি AC শেড (কন্ট্রোল্ড শেড) করে ১০০% ফ্রিজিয়ান পালতে চান পালুন না। আপনি যে টাকা খরচ করে ১০০% এর ১ টি গরু থেকে ৫০ লিটারের সর্বোচ্চ ২ টা ল্যাকটেশন পাবেন তার থেকে অনেক কম টাকা খরচ করে অনেকে ৬২.৫% এর ৪ টি গরু থেকে ২৫ লিঃ করে ৮-১০ টি ল্যাকটেশন পাবে। তাহলে আদতে কে লাভবান হল?
Food for thought.

বর্তমান সময়ের No 1 highest TPI Bull “Mr mogul delta” এর EPD চার্টটি লক্ষ করুন- এক অঙ্গে কত গূণ!!!

Khalid K Robin( আমরা ডেইরী ফারমারস)
Write a comment…

 

Please follow and like us:

About admin

Check Also

ছাগল /ভেড়ার ব্রীড

ছাগল_ভেড়ার “ভবিষৎ ব্রিড কোয়ালিটি মা” তৈরীর ৩ শর্ত : নতুন খামারীদের জন্য বড় চ্যালেঞ্জ

ছাগল_ভেড়ার “ভবিষৎ ব্রিড কোয়ালিটি মা” তৈরীর ৩ শর্ত : নতুন খামারীদের জন্য বড় চ্যালেঞ্জ নিজের খামারের …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!