Breaking News

ইনকিউবেশন পদ্ধতি (Incubation Methods): —

ইনকিউবেশন পদ্ধতি ঃ
ইনকিউবেশন পদ্ধতিকে দুই ভাগে ভাগ করা হয়েছে।
১। প্রাকৃতিক ইনকিউবেশন পদ্ধতি (Natural Incubation Method ): ডিমে তা দিতে ব্রুডি হেন (ডিমে তা দিতে চায় এমন আগ্রহী মুরগী) ব্যবহার করে বাচ্চা (Poults/Chicks ) জন্মানো হয়।
২। কৃত্রিমভাবে ডিমে তা দেওয়া পদ্ধতি (Artificial Incubation Method) : — যান্ত্রিক পদ্ধতিতে ডিমে তা দেওয়ার মাধ্যমে বাচ্চা (Poults/Chicks) জন্মানো হয়।
প্রাকৃতিক ইনকিউবেশন পদ্ধতিঃ
গ্রীষ্মমণ্ডলীয় দেশ সমূহে গ্রামীণ পরিবেশে বাড়ির উঠানে/আংগীনাতে পালিত মুরগী সাধারণত এ কাজে ব্যবহার করা হয়। নিন্মে প্রাকৃতিক উপায়ে উঠানে পালিত মুরগীর (Backyard Broody Hen) মাধ্যমে মুরগি/টার্কি বাচ্চা জন্মানোর গুরুত্বপূর্ণ বিষয় সমূহ আলোকপাত করা হলো —
ব্রুডি মুরগী নির্বাচন (Broody Hen Selection) : —
সন্তোষজনক সংখ্যক ডিমে তা দিতে পারে এমন মাঝারি আকারের উষ্মাতি মুরগী (Broody Hen )নির্বাচন করা দরকার। অবশ্যই সে মুরগীকে রোগ মুক্ত,শান্ত প্রকৃতির ও ভালো ভাবে ডিমে তা দেওয়ার জন্য ধৈর্য ধরে ডিমের মধ্যে বসে থাকবে এমন ধরনের মুরগী হতে হবে। ব্রুডি মুরগীকে অবশ্যই ডিমে তা দেওয়ার পূর্বে আন্তঃ ও অন্তঃ পরজীবী মুক্ত করে নিতে হবে ।
ডিমে তা দেওয়ার উদ্দেশ্যে কাঠের অথবা বাঁশের তৈরি বাক্সে পরিস্কার ও পরিপক্ক শুকনো ঘাসের অথবা খড়ের আরামদায়ক বিছানা ও নির্জন কক্ষে উপযুক্ত পরিবেশ ব্রুডি মুরগীর ডিমে তা দেওয়ার ব্যবস্থা করতে হবে।
একটি মাঝারি আকারের উষ্মাতি মুরগী (Broody Hen)দ্বারা একসাথে প্রায় ১০ থেকে ১২টি পর্যন্ত ডিম আরামদায়ক পরিবেশে তা দেওয়া সম্ভব। ব্রুডি মুরগী দিনে ২-৩ বার খাদ্য ও পানি গ্রহণ,পায়খানা সহ অন্যান্য কাজের প্রয়োজনে বাহিরে যেতে দেওয়া উচিত। গরমের দিনে খুবই যৎ সামান্য পরিমাণে পানি আদ্রর্তার মাত্রা সঠিক রাখার জন্য ডিমের উপর স্প্রে করা যেতে পারে। ডিমে তা দিতে যা যা লাগে একটি ব্রুডি মুরগীর দ্বারা তার সবকিছুই করা সম্ভব। অনিসিক্ত ডিম (Non-fertile Eggs) ৬তম অথবা ৭তম দিনে ক্যান্ডিলিং করার মাধ্যমে সরিয়ে নিতে হবে।

Please follow and like us:

About admin

Check Also

ডিজেল চালিত ইনকিউবেটর

ডিজেল চালিত ইনকিউবেটর

ডিজেল চালিত ইনকিউবেটর গ্রাম অঞ্চলে বেশী চলে, কারণ গ্রামে বিদ্যুতের লোড শেডিং বেশী হয়, সাধারণত …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!