Breaking News

হারিকেন সোলার চালিত ইনকিউবেটর

হারিকেন চালিত ইনকিউবেটর গ্রাম অঞ্চলে বেশী চলে, কারন গ্রামে বিদ্যুতের লোড শেডিং বেশী হয়,

সাধারণত বিদ্যুৎ ছাড়া চালানোর জন্য সৌর বিদ্যুৎ আর ব্যটারী এবং হারিকেন ব্যবহার করা হয় এই ধরনের ইনকিউবেটরে, ব্যটারি দ্বারা কন্ট্রোলার চালানো হয় এবং হারিকেন দ্বারা তাপ তৈরি করা হয়।

কেরোসিন চালিত ইনকিউবেটরে অটোমেটিক ওভার ট্যম্পারেচার কন্ট্রোলার ব্যবহার করা হয় ইনকিউবেটরের ভিতরে তাপমাত্রা বেড়ে গেলে কন্ট্রোলার একটি ফ্যান চালু করে দেয় ফ্যান  চালু হয়ে ইনকিউবেটরের ভিতরের গরম বাতাস বাহিরে বের করে দেয়, গরম বাতাস বাহিরে বের হয়ে যাবার কারনে যখন তাপমাত্রা একটু কমে আসে তখন কন্ট্রোলার ফ্যন বন্ধ করে দেয়,এভাবেই তাপকে নিয়ন্ত্রন করে কন্ট্রোলার।


তাহলে বোঝাগেলো হারিকেনের অগ্নীশিখা সরাসরি নিয়ন্ত্রনের মাধ্যমে তাপমাত্রা নিয়ন্ত্রন করতে পারেনা কন্ট্রোলার।
কারন হারিকেনের তাপ কমানো বাড়ানো হারিকেন নিভানো জ্বালানোর জন্য অনেক যটিল যন্ত্রের প্রয়োজন তবুও এতে ত্রুটি থাকলে আগুন লেগে যাবার সম্ভবনাও থাকে, সেই কারনে প্রায় সকল হারিকেন দ্বারা তাপ উৎপন্নকারি ইনকিউবেটরে হারিকেনের আলো সঠিক পরিমানে জ্বালিয়ে রেখে তাপের উৎসকে হাত দিয়ে কন্ট্রোল করতে হয়।


যাইহোক, প্রথমে আমরা একটি বক্স বানাবো।
বক্সের সাইজ হবে
হারিকেনের মাথা থেকে ডিমের ট্রের দুরুত্ব ৮ইঞ্চি রাখা ভালো, ডিমের ট্রে থেকে বক্সের ছাদের দুরুত্ব ৬ ইঞ্চি রাখা ভালো,তাহলে ট্রের উচ্চতা যদি ৪ইঞ্চি হয়

তাহলে বক্সের ভিতর মোট জায়গা হবেঃ
আনুমানিক
হারিকেনেরর উচ্চতা ১২ইঞ্চি।
হরিকেন আর ডিমের ট্রের মাঝে ফাঁকা ৮ইঞ্চি।
ডিম রাখার ট্রে ৪ইঞ্চি।
ডিমের ট্রে থেকে ইনকিউবেটরের ছাদ পর্যন্ত ফাঁকা ৬ইঞ্চি।

মোট ৩০ইঞ্চি উঁচু ফাঁকা রাখা ভালো।
এই ইনকিউবেটরের প্রশস্থ রাখতে হবে ট্রের মাপের মত।

বাজারে বিভিন্ন রকমের প্লাস্টিকের রেক (RACk) কিনতে পাওয়া যায়, সেই রেকের ট্রে গুলো মেনুয়েল ইনকিউবেটরে ডিম রাখার ট্রে হিসেবে ব্যবহার করা হয়।
প্রথমে একটা ট্রে জোগাড় করবেন ট্রে টি যতটুকু প্রশস্থ ঠিক ততটুকু প্রশস্থের একটি বক্স বানাবেন বক্সের উচ্চতা ৩০ইঞ্চি, প্রশস্থ ট্রের মাপে।
এবার বক্সের ভিতর পৃষ্ঠে কর্কশীট লাগিয়ে নিন(কর্কশীট মূলত তাপ আটকানোর জন্য লাগানো হয়, এটা লাগালে তেল খরচ কম হয়)
এখন ট্রে লাগিয়ে নিন,
ট্রের নিেচ হারিকেন রাখুন হারিকেনের মাথায় একটা টিনের পাত দিন(টিনের ধাতব পাত দেবার উদ্দেশ্য হারিকেনের তাপটা সমান ভাবে নিচ থেকে উপরে উঠানো এবং কর্বন বা কলি আটকানো)

এবার কন্ট্রোলার ইনকিউবেটরের উপরে বসিয়ে দিন এবং কন্ট্রোলারের সেন্সর টি ইনকিউবেটরের ভিতরে ডিম রাখার ট্রের মাঝখানে ডিম থেকে ৩/৪ইঞ্চি উঁচুতে সেন্সর লাগান।
এখন কন্ট্রলার চালু করে তাপমাত্রা সেট করে দিন।
এবং ইনকিউবেটরের ভিতরে একটি HTC আর্দ্রতা মাপক রাখুন বাহির থেকে যাতে htc ডিস্ প্লে দেখা যায সেই জন্য ছোট্ট একটি ফুটো রাখুন।
এখন হারিকেন জ্বালান, হারিকেনের পাওয়ার টা এমন করে দিবেন যাতে খুব ধিরে ধিরে তাপমাত্রা বাড়তে থাকে।

একটু বাড়লে কন্ট্রলার ফ্যান চালু করবে আবার তাপ একটু কমলে ফ্যান বন্ধ হবে, ফ্যন বন্ধ হলে তাপ ধীরে ধীরে বাড়বে এভাবেই হারিকেনের শিখা জ্বালিয়ে রাখুন।
এবার আর্দ্রতা যদি বেশি থাকে তবে হারিকেনের কাছে চক চুন বালি এগুলো রাখবেন ,আর্দ্রতা  কম থাকলে হারিকেনের মাথায় যে ধাতব পাত আছে সেখানে ভিজা কাপড় রাখুন তাহলে  আর্দ্রতা বাড়বে।
এবার ইনকিউবেটরে ডিম দিন, আর্দ্রতা  সঠিক রাখুন, সঠিক তাপমাত্রা সেট করুন এবং ৩/৪ঘন্টা পর পর একবার করে ডিম গুলো এদিক ওদিক উল্টে দিন।

তাহলেই হয়ে গেলো ইনকিউবেটর।

লেখকঃআব্দুল ওহাব

Please follow and like us:

About admin

Check Also

সেটার ক্যাপাসিটি ৬৮৮০০ও হ্যাচার ক্যাপাসিটি ১৩০০০,এই রকম ১টি হ্যাচারী করতে কত খরচ

১।স্যাটার ৪টি ক্যাপাসিটি ১৭২০০*৪ঃ৬৮৮০০ দাম ৭লাখ করে ডাবল ২ টি  মানে ৪টি ২৮লাখ সেটার ক্যাপাসিটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »