Breaking News
কার্বনের ক্ষতিকর প্রভাব
কার্বনের ক্ষতিকর প্রভাব

ইনকিউবেটরে কার্বনের কারনে যে সমস্যা হয়,

ইনকিউবেটরে কার্বনের কারনে যে সমস্যা হয়ঃ
আমাদের যে সমস্ত ভাইয়েরা ইনকিউবেটরে হারিকেন দ্বারা তাপ তৈরি করে তাদের জন্য গবেষণা মুলক পোষ্ট এটা।

সত্যি বলতে কার্বন ফিল্টার নিয়ে গবেষণা করতে গিয়ে আমি নিজেই আবাক হয়েছি, কারন বৈজ্ঞানিক ব্যখ্যা অনুযায়ী ইনকিউবেটরের ভেতরে ডিমে সংস্পর্শে কার্বন অথবা কার্বনড্রাই অক্সাইড এলেই ডিমের ভ্রুনের ভীষণ ক্ষতি হয়।
ইনকিউকিউবেটরের ভিতরে যখন হারিকেন জ্বালানো হয়, তখন সেই হারিকেনের আগুন থেকে বাতাসে ছড়িয়ে যায় কার্বন এবং কার্বনডাইঅক্সাইড, কার্বন মুলত কয়লা এবং কার্বনড্রাইঅক্সাইড হচ্ছে কার্বনের পরমানু মিশ্রিত বাতাস(এটিএকটি মৌল)।

সাধারণত বাতাসে মিশ্রিত কার্বন বা কয়লা একটু ভারি তাই যে স্থানে সেই বাতাসের স্পর্স হয় সেখানেই কার্বনের অনু লেগে যায় কার্বনের পরিমান বাড়লে সেই স্থান কালো হয়।

এই কার্বন যখন বাতাসে উড়ে গিয়ে ডিমের সংস্পর্শে আসে তখন ডিমের উপরে থাকা ছোট ছোট ছিদ্র যে গুলির সাহায্যে ডিমের ভেতরে থাকা ভ্রুন রক্তের শিরায় অক্সিজেন গ্রহণকরে, ডিমের উপর কার্বন পড়ার ফলে সেই ছিদ্র গুলি ক্রমশ ছোট হতে থাকে এবং ভ্রুনের বয়সের সাথে অক্সিজেন গ্রহনের পরিমানও বেড়ে যায় কিন্তু ডিমের উপর কার্বন জমার ফলে অক্সিজেন গ্রহনের পথ বন্ধ হয়ে যায়, যার ফলে পর্বর্তীতে দেখা যায় ডিমে কার্বন জমার ফলে ডিম কালো হয়ে গেছে, এবং ডিমের ভিতরে বাচ্চা হয়েও ডিমে কার্বন জমার ফলে বাচ্চা অক্সিজেনের অভাবে মারা গেছে।

এছাড়াও কার্বনের বাচ্চা মৃত্যুর আরো কারন আছে তার মধ্যে অন্যতম হচ্ছে, ডিমের উপর যখন কার্বন জমে তখন শুস্ক কার্বন বাতাসে থাকা জ্বলীয় বাস্প বা আদ্রতা শোষণ করে নেয়,

যার ফলে ইনকিউবেটরের ভেতরের বাতাস আদ্রতা হারিয়ে ফেলে পক্ষান্তরে ডিমের উপর থাকা কার্বন ভিজা হয়ে যায়, কার্বন ভিজা থাকার কারনে কার্বনে জমা পানি ডিমের খোসার সাথে বিক্রিয়া করে ডিমের খোসায় ক্যলসিয়াম কার্বনেট তৈরি করে এতে ডিমের খোসা শক্ত হয়ে যায় এবং বাচ্চার অক্সিজেন গ্রহনের পথ বন্ধ হয় যায় এতে বাচ্চা মারা যায়।

কর্বনের কারনে ডিমের আরো ক্ষতি হয়, ইনকিউবেটরের ভেতর যখন কার্বন বেড়ে যায় তখন বাতাসের যে অনু গুলো সেই কার্বনের সংস্পর্শে আসে সেই বাতাসের অনু থেকে পানি শোষন করে নেয় শুস্ক কার্বন।

যার ফলে বাতাস আদ্রতা হারিয়ে ফেলে, এর ফলে ডিমের খোসা ভঙ্গুর হয়ে যায় এতে ভিতরে বাচ্চা মারা যায়। এই সুমস্ত কারনে হারিকেন দিয়ে চালানো ইনকিউবেটর গুলিতে হেচিংরেট খুবই খারাপ,কিন্তু যে ভাইদের এমন ইনকিউবেটর আছে তারা শুধু অবাক হয়ে দেখে অল্পের জন্য বাচ্চা ফুটলো না, কিন্তু কখনো তারা বাচ্চা ডিমের ভিতরে মারা যারার কারন গুলি জানতে পারেনা, নিরবেই মেনে নেয় পরাজর। ।

ল্রখকঃআব্দুল ওহাব( ০১৭৪৬৬০৯২২০)

Please follow and like us:

About admin

Check Also

হ্যাচারী

হ্যাচারীতে হ্যাচিং বাচ্চা্য় কি কি ত্রুটি হয়,কারণ এবং সমাধান

হ্যাচারীতে হ্যাচিং বাচ্চা্য় কি কি ত্রুটি হয়,কারণ এবং সমাধান ১।ভ্রূণ  মারা যাওয়া কারণ প্যারেন্টে সুষম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »