Breaking News
আর্দ্রতা নিয়ন্ত্রণ
আর্দ্রতা নিয়ন্ত্রণ

ইনকিউবেটরের আর্দ্রতা শোষণ এবং নিয়ন্ত্রনের উপায়

আমাদের দেশের ইনকিউবেটর গুলোতে  আর্দ্রতা নিয়ন্ত্রন একটা বড় সমস্যা, আর্দ্রতা  তৈরির অনেক পদ্ধতী থাকলেও আর্দ্রতা  শোষনের তেমন কোনো উপায় এখনো আমাদের দেশে প্রকাশিত হয় নাই,

অনেকেই শোষনের উপায় জানলেও নিজের মধ্যেই রেখে দিয়েছে ।

আমি আশাকরি আমার এই পোষ্ট কারার পরে আমাদের দেশের ছোট খামারী ভাইদের ইনকিউবেটর গুলোতে আর্দ্রতা শোষণের আর কোনো সমস্যা থাকবে না।
”  আর্দ্রতা হচ্ছে বাতাসে জলীয় বাস্পের পরিমান।
আমরা জানি পানির তিন অবস্থা, কঠিন, তরল, বায়োবীয়।
পানি যখন উত্তাপ্ত করা হয় তখন সেই পানি বাস্পে রুপান্তরিত হয়, আবার সেই বাস্পকে যখন ঠান্ডা করা হয় তখন আবার সেইখানে বাস্প পানিতে রুপান্তরিত হয়।
একটা ছোট্ট পরিক্ষা আমাদের   আর্দ্রতা তৈরি এবং আদ্রতা শোষনের উপায় বলে দেবে।
প্রথমে ছোট্ট একটা পাত্রে পানি রেখে পানি গরম করুন কিছুক্ষণ পরে দেখবেন পানি বাস্পায়িত হচ্ছে, এবার সেই  বাস্পের কাছে  আর্দ্রতা মাপক রাখুন দেখবেন ১০০%  আর্দ্রতা দেখাচ্ছে,

এবার সেই বাস্পকে একটা ঠান্ডা পাত্রে ঢুকান দেখবেন সেই বাস্প পানিতে রুপান্তরিত হয়েছে,এখন সেখানে আদ্রতা মাপক রাখুন দেখবেন সেখানে আদ্রতা ১%দেখাচ্ছে।
তাহলে আমার বুঝলাম বাতাসকে ঠান্ডা করলে সেই বাতাস পানি ধারন করার ক্ষমতা হারায়।

“পানি অপেক্ষা বাতাস যত বেশি ঠান্ডা হবে, সেই বাতাসে  আর্দ্রতা ততকম থাকবে।
সবকিছু চিন্তা করে আমরা যেটা পেলাম সেটা হচ্ছে পানির তাপমাত্রা এবং বাতাসের তাপমাত্রার উপরই   আর্দ্রতা নির্ভর করে, পানির তাপমাত্রা এবং বাতাসের তাপমাত্রা সমান হলে সেখানে  আর্দ্রতা ১০০%।

আমরা জানি কোনো কিছু নিয়ন্ত্রন করতে চাইলে সেই বিষয় যেটার উপর নির্ভর করে, সেটাকে নিয়ন্ত্রনে আনতে হবে।
তাহলে বাতাসের তাপমাত্রা এবং পানি তাপমাত্রার উপর   আর্দ্রতা নির্ভর করলে, আমরা যদি পানির তাপমাত্রা এবং বাতাসের তাপমাত্রকে নিয়ন্ত্রন করি তবে  আর্দ্রতা আমাদের নিয়ন্ত্রনে চলে আসবে।

ইনকিউবেটরের যে তাপমাত্রা আমরা নিয়ন্ত্রন করি সেটা মুলত বাতাসের তাপমাত্রা, এখন আমরা যদি পানির তাপমাত্রকে নিয়ন্ত্রন করি তবে সেই পানির সংস্পর্শে যে বাতাস আসবে সেই বাতাসের   আর্দ্রতা নিয়ন্ত্রনে থাকবে।
গড়ে বেশির ভাগ ডিমের ক্ষেত্রে প্রথম দিকে   আর্দ্রতা রাখতে হয় ৫০%।

তাহলে ইনিকিউবেটরের ভিতরের তাপমাত্রা ৩৭.৭ রাখলে পানির তাপমাত্রা ২৮.৯ রাখতে হবে এবং বাতাস পানির সংস্পর্শে আসতে পারে সেই ব্যবস্থা করতে হবে তবেই ইনকিউবেটরে ৫০% আর্দ্রতা বজায় থাকবে।

আমরা জানি হেচিংএর সময়   আর্দ্রতা ৬৫%এর উপরে রাখতে হবে তাহলে ইনকিউবেটরের ভিতরে ৩৭.৬ তাপমাত্রা রেখে পানির তাপমাত্রা ৩২.৭ রাখলে সেখানে ৭০% আর্দ্রতা থাকবে।
পানির তাপমাত্রা পারিমাপ করার জন্য সলিতা ব্যবহার করা যেতে পারে অথবা তাপ পরিবাহী ধাতব পাত পানিতে ডুবিয়ে পাতের সাথে সেন্সর লাগিয়ে দিলেও হবে।

লেখকঃআব্দুল ওহাব

Please follow and like us:

About admin

Check Also

হ্যাচারী

হ্যাচারীতে হ্যাচিং বাচ্চা্য় কি কি ত্রুটি হয়,কারণ এবং সমাধান

হ্যাচারীতে হ্যাচিং বাচ্চা্য় কি কি ত্রুটি হয়,কারণ এবং সমাধান ১।ভ্রূণ  মারা যাওয়া কারণ প্যারেন্টে সুষম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »