হাস পালনের লাভ লসের হিসাব

নিম্নে ৫০০ হাঁস ও ৩০টি হাঁস পালনের হিসেব দেয়া হলো।

ডিম পাড়া ৫০০ হাঁস পালার যাবতীয় তথ্য :

প্রতি হাঁসের জন্য ২ বর্গফুট হিসেবে ১০০০ বর্গফুটের ঘর তৈরি করতে হবে। পাকা হলে প্রতি হাঁসের জন্য কমপক্ষে ২ বর্গফুট হিসেবে ১০০০ বর্গফুট। কাঁচা হলে প্রতি হাঁসের জন্য ১০ বর্গফুট হিসেবে ৫০০০ বর্গফুট। ওয়াটার চেনেলের গভীরতা ৯, প্রস্থ ২০ ইঞ্চি রাখুন। ৬ মাস পর্যন্ত প্রতিপালন করতে প্রতিটি হাঁসের জন্য ১৫ কেজি খাবার দরকার হবে। ৬ মাস পর প্রতি হাঁসের জন্য দৈনিক ১৬০ গ্রাম (আড়াই ছটাকের কিছু উপরে) হিসেবে খাবার লাগবে।

আবশ্যকীয় যন্ত্রপাতি : ক. ফিডার বা ফিড হপার টিন বা প্লাস্টিকের বা কাঠের তৈরি এবং উভয় দিক দিয়ে খেতে পারে এরূপ ৪ ফুট লম্বা ১০টি ফিডার;
খ. লিটার: ধান,ভুট্রা, বা গমের খড়, শুকনা পাতা এবং ঘাস,ধানের তুষ ব্যবহার করা যায়, তবে খড় ব্যবহার করাই উত্তম;
গ. ডিম পাড়ার ঘর: হাঁসির জন্য ডিম পাড়ার ঘর তেমন দরকার হয় না। মূল ঘরের কোনায় বা দেয়ালের সঙ্গে ধানের খড় দিলে এতে হাঁসি ডিম দেবে এবং ওই ডিম পরিষ্কার থাকবে।
ঝুড়ি বা ট্রেতে করে ডিম সংগ্রহ করতে হবে। ৬ মাস বয়স পর্যন্ত খরচ (জমি ও ঘর বাদে): ১১০০ বাচ্চার দাম প্রতিটি ৩০ টাকা হিসেবে ৩৩ হাজার টাকা। ৬ মাস বয়স পর্যন্ত ৫৫০ বাচ্চার খাবার খরচ (খাবার ৬ মাস বয়স পর্যন্ত ১৫ কেজি এবং প্রতি কেজি খাবারের মূল্য ৩০ টাকা) ২৪৭,৫০০ টাকা। অন্যান্য খরচ বাবদ ৫,০০০ টাকা। মোট বিনিয়োগ ২ লাখ ৮৫হাজার ৫০০ টাকা
৬ মাস বয়সের পর ডিম ও খাবারের হিসাব (লাভ-লোকসান)
দৈনিক ৫০০ হাঁসির খাদ্য (প্রতিটির জন্য ১৫০ গ্রাম) = ৭৫ কেজি। প্রতি কেজি ৩০ টাকা হারে ২২৫০ টাকা। দৈনিক ডিম উত্পাদন (৭০% উত্পাদন হিসেবে) ৩৫০টি। (১০০ ডিম = ৮০০ টাকা হিসেবে) ২৮০০ টাকা, ১দিনে খাবার খরচ বাদে থাকে (২৮০০-২২৫০) ৫৫০,মাসে থাকে ১৬,৫০০ টাকা,।

ছোট খামার হিসেবে জমির দাম, ব্যবস্থাপনা খরচা ইত্যাদি বিবেচনা না করে শুধু বাচ্চার মূল্য, খরচ ও নিজের  শ্রম বিবেচনা করা হয়েছে। বাচ্চা মর্দা এবং মাদী শনাক্ত করা না থাকলে ১১০০ বাচ্চা ক্রয় করতে হবে। অন্যথায় ৫৫০টি বাচ্চা ক্রয় করলেই চলবে। মৃত্যুর হার ৬ মাস বয়স পর্যন্ত ৫% ধরা হয়েছে বলে ৫০০ হাসির জন্য ৫০টি বাচ্চা বেশি ক্রয় করতে হবে। দুই মাস বয়স পর্যন্ত মর্দা বাচ্চা পালন করতে যা খরচ হবে, ওই বয়সে ওই বাচ্চাগুলো বিক্রয় করে খরচের টাকা উঠে যাবে। তাই কেবল ৫৫০টি বাচ্চার খাদ্য খরচ দেখানো হলো।

৩০টি হাঁস পালন

: ক. সর্বদা বদ্ধ অবস্থায় : ঘরের জায়গার পরিমাণ : প্রতি হাঁসের জন্য ৫ বর্গফুট হিসেবে ১৫০ বর্গফুট = ১৫ × ১০ একটি ঘর। দৈনিক খাবার ৫ কেজি = ১৫০ টাকা।
দৈনিক গড় ডিম = ২০টি-২০*১০ঃ২০০ টাকা  দৈনিক লাভ ২০০-১৫০ = ৫০টাকা। মাসে লাভ ১৫০০ টাকা।
খ।অর্ধ ছাড়া অবস্থায় : ঘরের জায়গার পরিমাণ ২ বর্গফুট হিসেবে = ৬০ বর্গফুট। ঘরের বাইরে রানের পরিমাণ = পাকা হলে ২-৫ বর্গফুট হিসেবে ৬০ বা ১৫০ বর্গফুট। দৈনিক গড় ডিম উত্পাদন ক২০টি ১০*২০ঃ২০০টাকা। খাবার ৫ কেজি ৩০ টাকা করে ১৫০টাকা,দৈনিক লাভ ২০০-১৫০ = ৫০ টাকা। মাসে লাভ ১৫০০ টাকা।খাবার ১ কেজি কম লাগবে তাতে আরো দিনে  ৩০টাকা করে মাসে ৩০*৩০ঃ৯০০টাকা,১৫০০+৯০০ঃ২৪০০টাকা

ছাড়া অবস্থায় : ঘরপ্রতি হাঁসের জন্য দেড় থেকে ২ বর্গফুট হিসেবে = ৪৫ বর্গফুট। দৈনিক গড় ডিম উত্পাদন ১৫টি = ১৫০ টাকা (ডিম উত্পাদন ৫০% প্রতিটি ডিম ১০ টাকা) যদি কোনো খাবার খরচ না লাগে তবে মাসে লাভ ৪৫০০ টাকা। যদি অর্ধেক খাবার সরবরাহ করতে হয় তবে লাভ হবে তার আরধেক। (মাসে অর্ধেক খাবারের পরিমাণ = ৭৫ কেজি*৩০ঃ-২২৫০ টাকা (১ কেজি খাবারের মূল্য ৩০ টাকা) = ৪৫০০-২২৫০ঃ২২৫০ টাকা।

About admin

Avatar

Check Also

ইমু পাখি

ইমু’ পাখির খামার

খুলনায় অস্ট্রেলিয়ার ‘ইমু’ পাখির খামার ‘ইমু’ সুদূর অস্ট্রেলিয়ার জাতীয় পাখি। খুলনায় এই ভিনদেশি পাখিটির খামার ...

Translate »
error: Content is protected !!