Breaking News

হাতি সম্পর্কে কিছু মজার তথ্যঃ

#হাতি
হাতিও মানুষের মতনই সামাজিক প্রাণি। এরা মানুষের মতনই একত্রে দলবদ্ধ হয়ে থাকে, একজন নারীর নেতৃত্বে?। খুশি হয়, মন খারাপ করে, কাঁদে, ভাবের আদান-প্রদান করে, হাগ দেয় (শূড় পেঁচিয়ে), কেউ মারা গেলে তার পাশে কিছুসময় নীরবতা পালন করে……

আমরা জানি হাতি মরলেও লাখ টাকা, বাঁচলেও লাখ টাকা (এর দাতগুলোই শুধু বিক্রি হয় ১০০০০-১৫০০০ ডলারে), তাই শুধু আফ্রিকাতেই গত বছর ২৪০০০ হাতি শিকার করা হইছে?। এই হাতি সম্পর্কে কিছু মজার তথ্যঃ

১) হাতি স্থলচর প্রাণিদের মধ্যে সবচেয়ে বৃহৎ। এরা দুই প্রকার। এশিয়ান ও আফ্রিকান।আফ্রিকান হাতি ২২০০থেকে ৬৩৫০কেজি পর্যন্ত হয়, আর এশিয়ান হাতি ২০০০থেকে ৫০০০কেজি পর্যন্ত হয়। এত ওজনের কারণেই সম্ভবত, হাতিই একমাত্র স্তন্যপায়ী প্রাণি, যা #কখনো_লাফ_দিতে_পারেনা। ক্ষেত্রবিশেষে এরা ৪০কিমি/ঘন্টা দৌড়াতে পারলেও একটা পা সবসময় মাটিতেই থাকে।

২) ২২মাস গর্ভে ধারণ করার পর যে #বাচ্চাটাজন্মায় তার ওজন মাত্র(!) ৯১কেজি, যেখানে মানুষের বাচ্চার ওজন সোয়া ৩কেজির মতন হয়। আর এই বাচ্চাটা প্রথম একবছর দিনে প্রায় ১কেজি করে বাড়ে!

৩) আপনি জানেন কি, হাতির উপরের ঠোঁট নেই। নাক এবং উপরের ঠোঁট মিলে হাতির #শূড়(Proboscis) গঠিত হয়।

৪) National Geographic এর মতে হাতির শূড় ১০০০০০পেশিকলা নিয়ে গঠিত। যার ফলে এইটা সে ইচ্ছামত নাড়তে পারে। আমাদের ধারনায় হাতি শূড়দিয়ে পেঁচিয়ে শুধু কলাগাছই খায়। কিন্তু এইটা দিয়ে সে কোন বস্তুর আকার-আকৃতি ও তাপমাত্রা বুঝতে পারে। এমনকি স্ত্রী হাতির মধ্যে হোমোসেক্সুয়ালিটির ক্ষেত্রে তারা এইটা দিতে Masturbate করতেও সাহায্য করে।

৫) হাতি তার শূড়ের মধ্যে প্রায় ১৪লিটার পর্যন্ত পানি ধারণ করতে পারে। তারপর এই পানি খাবার দরকার হলে মুখে, আর গোসলের দরকার হলে গায়ে স্প্রে করে। ৮০বছরের দাদী-নানীদের চামড়ার মতন হাতির চামড়ার এই ভাজের কারণে এই পানি তার দেহের আর্দ্রতাকে অধিক সময় ধরে রাখতে সাহায্য করে।

৬) আমরা যেমন ডানহাতি বা বামহাতি হই, তেমনি হাতিও তার বড়দাঁতগুলো ব্যাবহারের সময় ডান বা বাম যেকোন একটিই বেশিরভাগ সময় ব্যাবহার করে। সেই হিসেবে ডানদাঁতি বা বামদাঁতি বলা যায়, কিন্তু বাস্তবে ঐ দাঁতটিকে মাস্টার টাস্ক[হাতির এই লম্বা দাঁতগুলোকে #টাস্ক(Tusk) বলে] বলে। আর হাতির দাঁত কিন্তু এই দুইটাই না, এর মোট দাঁত ২৬টি। এই দুটি দাত মূলত তার উপরের পাটির ইনসিসর দাঁত। অন্যান্য প্রাণির সাথে হাতির পার্থক্য এদের দুধদাঁত.

collected From veterinarian Diary

Please follow and like us:

About admin

Check Also

বিলুপ্তপ্রায় পাঁচটি প্রাণী- রাজশকুন, ঘড়িয়াল, মিঠাপানির কুমির, নীলগাই এবং শুশুক

বর্তমান সময়ে জীববৈচিত্র্য পড়েছে মহা সংকটে। ইতোমধ্যেই বিলুপ্ত হয়ে গেছে তালিকাভুক্ত অসংখ্য প্রজাতির উদ্ভিদ ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »