Breaking News

স্যালাইন নিয়ে বিস্তারিত

গরু, ছাগল, মুরগী, কুকুর, বিড়াল ইত্যাদি সবরকম প্রানীর জন্য স্যালাইন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ওষুধ..শুধু সাপোর্টিভ ট্রিটমেন্ট নয়, মেজর / স্পেসিফিক মেডিকেশন হিসেবেও স্যালাইনের গুরুত্বপূর্ণ অপরিসীম .. স্যালাইনকে ছোট করে দেখার অবকাশ নেই। স্যালাইনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে — * স্ট্রেস রিমুভাল * ডিহাইড্রেশন চেক * স্ট্যামিনা বৃদ্ধি * ফ্লুইড ইমব্যালেন্স রোধ * ইনডাইজেশন রোধ * এনার্জি সোর্স * হাইপোথার্মিয়া চেক * মেটাবলিজম বৃদ্ধি ইত্যাদি।

স্যালাইনের টাইপস নিয়ে কিছু ব্যাসিক কথা ..

১. ওরাল রিহাইড্রেশন স্যালাইন (ORS): স্যালাইনটি ডিহাইড্রেশন, ফ্লুইড ইমব্যালেন্স রোধের জন্য বেশ উপকারী। তবে পোষা প্রানীতে খালি পেটে দিলে অনেক সময় গ্যাস ফর্ম করে, এর কারন স্যালাইনে থাকা সামান্য পরিমান গ্লুকোজ। তাই সিভিয়ার ডিহাইড্রেশনের ক্ষেত্রে (সিভিয়ার ডায়রিয়া বা বমি) পেট একদম খালি থাকায় এটি দিলে অনেক সময় সমস্যা হয়।

২. নরমাল স্যালাইন (NS): শুধুমাত্র সোডিয়াম ক্লোরাইড (০.৯%) থাকায় এটি শরীরে কোনো এনার্জি দেবেনা। কিন্তু খুব দ্রুত বডি হাইড্রেট করবে এবং ফ্লুইড ইমব্যালান্স রোধ করবে। ডিহাইড্রেশন চেক এর ক্ষেত্রে মোস্ট ইফেক্টিভ স্যালাইন এটি এবং পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া।

৩. ডেক্সট্রোজ নরমাল স্যালাইন (DNS): সোডিয়াম ক্লোরাইডের পাশাপাশি এতে ডেক্সট্রোজ থাকে, ফলে ডিহাইড্রেশন চেকের পাশাপাশি এনার্জিও দেবে। ৫% DNS পোষাপ্রানীর ক্ষেত্রে সাবকাটও দেয়া যায় কিন্তু খুব সাবধানে। ৫%, ১০%, ২৫% হিসেবে বাজারে পাওয়া যায়।

৪. ডেক্সট্রোজ এনহাইড্রাস (DA): এই স্যালাইনে সোডিয়াম ক্লোরাইড থাকেনা। শুধু ডেক্সট্রোজ এবং পানি থাকে। খুব দুর্বল প্রানীতে দেয়ার জন্য, কিন্তু শর্ত হচ্ছে ব্লট বা টিম্প্যানিতে দেয়া যাবেনা, দিলে হিতের বিপরীত হতে পারে।

৫. হার্টসম্যান সলুশন (HS): সব রকম পেসেন্ট কে দেয়া যাবে, তবে গ্লুকোজ না থাকায় এনার্জি দিবেনা, তাই দুর্বল পেসেন্টের জন্য DA বেশি কার্যকারি। এটি বিশেষ করে বার্ন এর ক্ষেত্রে দেয়া হয়। কারন এর ভেতরে থাকা বাফার, মেটাবলিক এসিডোসিস নিউট্রাল করে .. এই মেটাবলিক এসিডোসিস হয় বার্নের ফলে সিভিয়ার ডিহাইড্রেশন হওয়ার কারনে ।

৬. কলেরা স্যালাইন (CS): এটিও অনেকটা হার্টসম্যানের মতই । মোটামুটি সব রকম পেসেন্ট কেই দেয়া যায় ।

একজন ভেটের লেখা কিন্তু নামটা জানা না থাকাই দিতে পারলাম না।যখন জানবো তখন এড করে দিবো।

Please follow and like us:

About admin

Check Also

বিভিন্ন কোম্পানীর এন্টিফাংগাল এবং ব্যথানাশক

প্রোডাক্টস           কোম্পানী Anti Fungals Drugs Afun  (Clotrimazole)              Square Fungidal HC …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!