বাজরিগর(ব্রিডিং এবং ফিডিং ব্যবস্থাপনা)

পর্ব–২ #budgerigar : #Breeding and feeding management: প্রতিটি প্রানিরমত বাজিগার পাখিরও ভালো প্রোডাক‍শন পেতে হলে তাদের ব্রিডিং ম‍্যানেজম‍্যান্ট এর প্রতি যত্নশীল ও গুরুত্ব দিতে হবে।

বাজেরিগার পাখির ব্রিডিং এর জন‍্য কিছু বিশেষ ব‍্যাবস্থাপনা ও সতর্কতা অবলম্বন করতে হয় চলুন তাহলে জেনে নেয়া যাকঃ

(ভূল ত্রুটি মার্জনীয়) >প্রথমত অবশ‍্যই জোড়া নিশ্চিত করে পাখি পালন করতে হবে। >ডিম পারার জন‍্য নেস্ট বক্স অথবা মাঝারি আকারের মাটির হারি মাঝখানে ফোটা করে দিতে হবে যাতে পাখি ঢুকতে পারে। > যদি নেস্ট বক্স ব‍্যাবহার করা হয় তার (দৈর্ঘ্য × প্রস্থ)=৬×৬ ইঞ্চি ও উচ্চতা রাখতে হবে ৮ ইঞ্চি। >নেস্ট বক্স অথবা মাটির হাড়িতে বেডিং মেটারিয়াল হিসেবে কাঠের গুড়ো দিলে ভালো হয় যা egg rolling ও egg এর dehydration prevent করে।

★এবার চলুন তাদের Reproductive behaviour গুলো জেনে নেয়া যাক: >সাধারনত বাজি ৪-৫ মাস বয়সে sexually matured হয়ে যায় (বয়স বুঝার জন‍্য আপনাকে অবশ‍্যই ১ম পর্ব পড়তে হবে)। >এরা প্রধানত Summer,Rainy ও Spring season এ bred করে থাকে।Mate করার ৮-১০ দিন পর ডিম পাড়ে। >বাজি একটি Clutch এ ৪-৬ টি ডিম পাড়ে।বছনে ২-৩ টি clutch এ ডিম পাড়ে।এরা ৫ মাস থেকে ১০ বছর পর্যন্ত ডিম দেয়। >Egg এর Hatching এর জন‍্য female bird কে ১৮ দিন incubate করতে হয়। >১০ দিন বয়সে বাচ্চার চোখ ফোটে ও পালক develop হয়।৩ সপ্তাহ বয়সে সম্পূর্ন শরীরে মোটামোটি পালক গজিয়ে যায়।

★ বাজেরিগার এর প্রধান খাবার হচ্ছে seed mix এখানে ‍৭-৮ টি সিড মিক্সড অবস্থায় থাকে।আপনাদের সুবিধার জন‍্য ৫ কেজি সিড মিক্স এর একটি রেশন তৈরি করে দেয়া হলো: ১.ক্রাউন-2কেজি ২.চিনা—2 কেজি ৩.গুজি তিল–200 গ্রাম ৪.তিশি -300 গ্রাম ৫.পোলার ধান-200 গ্রাম ৬.ক‍্যানারি-100 গ্রাম ৭. সূর্যমুখী বীজ–100 গ্রাম ৮. মিলেট(সাদা/লাল / কালো)-100 গ্রাম seed mix ছাড়াও বাজি ,শাক সবজি,ফলমূল ,লতাপাতা খেয়ে থাকে এগুলোর মধ‍্যে কলমি শাক বাজির খুবই প্রিয়।

★এখন আসুন কি কি সতর্কতা অবলম্বন করবেন: >ব্রিডিং season এ নতুন পাখি ঢুকানো যাবেনা। >Nest box অথবা মাটির হাড়িগুলো সমান উচ্চতায় রাখতে হবে এবং জোড়ার সংখ‍্যার তুলনায় nest বক্স একটি বেশি রাখতে হবে যাতে পাখি তার পছন্দ অনুযায়ী বাছাই করে নিতে পারে। > চিক এর বয়স এক সপ্তাহ হলে বেডিং মেটারিয়াল পরিবর্তন করতে হবে।

Dr Nafiz Ahmed Limon

Please follow and like us:

About admin

Avatar

Check Also

পোষা পাখির বাচ্চাকে হ্যান্ড ফিডিং এবং করণীয়ঃ

পাখির বাচ্চাকে হ্যান্ড ফিডিং এবং করণীয়ঃ হ্যান্ড ফিডিং মানে পাখির বাচ্চাকে নিজ হাতে খাইয়ে দেয়া…নানা ...

Translate »
error: Content is protected !!