Breaking News
বিভিন্ন সিজনে বিভিন্ন হ্যাচিং রেট আসার কারণ
বিভিন্ন সিজনে বিভিন্ন হ্যাচিং রেট আসার কারণ

ইনকিউবেটর বিভিন্ন সিজনে বিভিন্ন হেচিং আসার কারন এবং সমস্যার সমাধান

অনেক খামারি ভাইয়েরা একটি বিষয় নিশ্চয়ই লক্ষ করেছেন, ইনকিউবেটরে শীত কালে যে রকম হেচিংরেট আসে, গরমকালে ঐ রকম হেচিংরেট আসনো, বা একই মেশিনে সবসময় একই হেচিংরেট আসে না,
এই সকল সমস্যার বৈজ্ঞানিক কিছু কারন রয়েছে,
ইনকিউবেটর মেশিন মূলত একটা কক্ষে ডিম থেকে বাচ্চা ফুটানোর উপযোগী আবহাওয়া কৃত্রিম ভাবে তৈরি করে সকল ডিমে সেই আবহাওয়া সমানভাবে রেখে একসাথে হাজার হাজার ডিম এক সাথে ফুটানোর একটা পদ্ধতী।
ইনকিউবেটরে ডিম ফুটাতে অন্যতম ভুমিকা পালন করে সঠিক তাপমাত্রা,সঠিক  আর্দ্রতা, এবং সঠিক সময়ে ডিম ঘুরানো।

তাহলে ইনকিউবেটরে একই সেটিং করলেও বার বার একই রকম হেচিং আসে না এর অন্যতম কারন বাহিরের অবহাওয়া ঐ ইনকিউবেটরের উপর প্রভাব ফেলছে।
বেশিভাগ ক্ষেত্রে বাহিরের আবহাওয়া ইনকিউবেটরের তাপমাত্রা এবং আর্দ্রতাআদ্রতার উপর প্রভাব ফেলে
যেমন,
গরমকালে তাপমাত্রাঃ
গরমকালে ইনকিউবেটরে বার বার অতিরিক্ত তাপমাত্রা হয়ে থাকে,আর এই অতিরিক্ত তাপমাত্রার ফলে ডিমের ভিতরে বাচ্চা মারা যায়।
*সমাধানঃ
ইনকিউবেটরে অবশ্যই অতিরিক্ত তাপ নিয়ন্ত্রন ব্যবস্থা যুক্ত করতে হবে, এবং ইনকিউবেটরে সকল ডিমের উপর দিয়ে বাতাস প্রবাহিত করতে হবে এতে ডিমে অতিরিক্ত তাপ হবার সম্ভবা থাকবেনা।
গরমকালে আদ্রতাঃ
আমাদের নদীমাতৃীক এই দেশে গরম কালে বাহিরে তাপ বেশি থাকার ফলে বাসাতে জ্বলীয় বাস্প বা আর্দ্রতার পরিমান অনেক বেশি থাকে যেটা ইনকিউবেটরের সেটারে থাকা ডিমের জন্য বিপদজনক, তাই গরমকালে আদ্রতা বেশি থাকার ফলে অধিকাংশ ডিমের ভিতরে বাচ্চা মারা যায়।
* সমাধান আদ্রতা আর্দ্রতাশোষণ করানো।
আর্দ্রতা শোষনের জন্য একটা পলিব্যগে বরফ তুলে সেই পলিথীনের মুখ ভালোভাবে বন্ধ করে একটা বাটির মধ্যে সেই বরফের পলিথীন ব্যগ রেখে ইনকিউবেটরের ভিতরে দিন,

এতে ইনকিউবেটরের ভিতরের  আর্দ্রতা কমবে এবং পলিথিনের গায়ে সেই  আর্দ্রতা ঝরে যাবে।

শীতকালের তাপমাত্রাঃ
গরমকাল অপেক্ষা শীতকালে বেশির ভাগ ইনকিউবেটরে একটু দেরিতে বাচ্চা ফুটে বের হয়,
একটু দেরিতে বাচ্চা ফুটার ফলে হেচিংরেট একই রকম থাকেনা,
শীতকালে ইনকিউবেটর অতিরিক্ত তাপমাত্রা হবার সম্বাবনা কম থাকে, তাই অতিরিক্ত তাপমাত্রা জনিতকারনে বাচ্চা মূত্যুর হার কম থাকে।
শীতকালে বাচ্চা একটু দেরিতে ফুটার কারন বাহিরের তাপমাত্রা কম থাকার ফলে ইনকিউবেটরের বডি ভেদ করে ইনকিউবেটরের ভিতরের তাপমাত্রার উপর প্রভাব এর ফলে ইনকিউবেটরের ভিতরে সেন্সর অপেক্ষা ডিমে তাপমাত্রা একটু কম থাকে, এতে সঠিক তাপমাত্রার চেয়ে একটু কম তাপমাত্রা থাকে ডিমে।
আর সঠিক তাপের চেয়ে ঐ একটু কম তাপমাত্রা ডিমে থাকার ফলে সঠিক সময়ের চেয়ে একদিন দেরিতে বাচ্চা ফুটে বের হয়।
* সমাধানঃ
ইনকিউবেটরের বডি দিয়ে তাপমাত্রা লস্ হবার ফলে যেহেতু এই কাজটা ঘটে, তাই ইনকিউবেটরের বডির ভিতর পিষ্ঠে তাপ রোধক পদার্থ লাগালে এই সমস্যা কমে আসবে।
এবং যদি সঠিক সময়ের চেয়ে একদিন দেরিতে বাচ্চা ফুটে তাহলে তাপমাত্রা ৩৭.৭ থেকে ৩৭.৯ এরকম একটু বাড়িয়ে দেয়া যেতে পারে যাতে সেন্সর কাছে ৩৭.৯ থাকলেও ডিমের কাছে ৩৭.৭থাকে এতে আর বাচ্চা দেরিতে ফুটার সম্ভবনা থাকবেনা।

(হিটারের স্থান, সেন্সরের স্থান, এবংহিটার, সেন্সর থেকে ডিমের দুরত্বের উপর ভিত্তি করে বিভিন্ন তাপমাত্রা কন্ট্রোলারে সেটিংকরা যেতে পারে, তবে মুল উদ্দেশ্য ডিমে সঠিক তাপ বজায় রাখা।)

শীতকালেরআর্দ্রতা আদ্রতাঃ
শীতকাছে ইনকিউবেটরের বাহিরে ভীষন ঠান্ডা, এবংইনকিউবেটরের ভিতরে গরম, তাপমাত্রার এই তাপমাত্রার কারনে ইনকিউবেটরের ভিতরে বাতাসের   আর্দ্রতা খুব কম থাকে, বিশেষ করে ইনকিউবেটর খোলার সাথে সাথে আর্দ্রতা একদম কমে যায়।
সেটারে  আর্দ্রতা কম থাকলে সমস্যা হয়না,কিন্তু হেচারে  আর্দ্রতাকম থাকাটা ভীষণ বিপদজনক,
সেই কারনে শীতকালে আদ্রতা কম থাকার ফলে হেচিংএর সময় বাচ্চার শরীর ডিমের সাথে আটকে যেতে পারে, এতে অনেক ক্ষেত্রে হেচিংরেট কমে আসে।
*সমাধানঃ
খুব প্রযোজন ছাড়া ইনকিউবেটর খোলা যাবেনা।
হেচিংএর সময় ইনকিউবেটরের ভিতরে সঠিক আর্দ্রতা  রাখতে, ইনকিউবেটরের ভিতরে ফাঁকা স্থানে ভিজা কাপড় শুকাতে দিতে পারেন, অথবা আল্ট্রোসোনিক হিমিউডিফায়ার ব্যবহার করা যেতে পারে।
আর্দ্রতা কম থাকার কারনে যদি ডিমের ভিতরে বাচ্চা আটকে যায় তাহলে হালকা ভিজা কাপড় দিয়ে ডিম মুছে দিলে সেই বাচ্চা বেরিয়ে আসবে।
আমাদের দেশে ঋতুর পরিবর্তন হয়, যার ফলে বাহিরের অবহাওয়া ইনকিউবেটরের ভিতরে প্রভাব ফেলে
এর সমাধান ইনকিউবেটরের বডি যত তাপ রোধক হবে হেচিংরেট সব সিজনে তত স্থীর থাকবে, তাই ইনকিউবেটরের বডিতে অবশ্যই ব্যবস্থা থাকতে হবে, তাহলে এই সমস্যা কমবে।

লেখকঃ আব্দুল ওহাব (০১৭৪৬ ৬০৯২২০)

Please follow and like us:

About admin

Check Also

হ্যাচারী

হ্যাচারীতে হ্যাচিং বাচ্চা্য় কি কি ত্রুটি হয়,কারণ এবং সমাধান

হ্যাচারীতে হ্যাচিং বাচ্চা্য় কি কি ত্রুটি হয়,কারণ এবং সমাধান ১।ভ্রূণ  মারা যাওয়া কারণ প্যারেন্টে সুষম …

Leave a Reply

Your email address will not be published.

Translate »
error: Content is protected !!